adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আবারো মাথার খুলি উদ্ধার রানা প্লাজা থেকে

rana_745998087নিজস্ব প্রতিবেদক : সাভারের রানা প্লাজা ধ্বংসস্তূপ থেকে ফের মাথার খুলি উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার এক পথশিশু খুলিটির সন্ধান পায়। পরে পুলিশ গিয়ে খুলিটি উদ্ধার করে থানায় নিয়ে আসে। ২০১৩ সালের ২৪ এপ্রিল রানা প্লাজা ধসের পর ধ্বংসস্তূপের ভেতর থেকে এখনও কঙ্কাল ও মানুষের মাথার খুলি উদ্ধারের ঘটনায় উদ্ধার কার্যক্রম নিয়ে প্রশ্ন তুলেছেন নিখোঁজ শ্রমিকদের স্বজনরা। নিখোঁজ স্বজনের সন্ধানে এখনো ঘরবাড়ি ছেড়ে ধ্বংসস্তূপের পাশে ভিড় করছেন অনেকে।
সাভার মডেল থানা পুলিশ জানায়, দুপুরে পথশিশুরা ধসে পড়া রানা প্লাজার পেছনে ধ্বংসস্তূপে ভাঙা রড ও বিভিন্ন পরিত্যক্ত মালামাল সংগ্রহ করতে গিয়ে মাথার খুলি দেখতে পায়। খবরটি ছড়িয়ে পড়লে খুলিটি দেখতে সেখানে অসংখ্য মানুষ ভিড় জমান। পরে সাভার মডেল থানার উপপরিদর্শক (এসআই) নাহিদ হোসেন খুলিটি উদ্ধার করে থানায় নিয়ে আসেন।
প্রত্যক্ষদর্শীরা জানান, খুলি উদ্ধারের খবর পেয়ে কয়েকশ’ মানুষ সেখানে উপস্থিত হয়ে ফের ধ্বংসস্তূপ তল্লাশীর দাবি জানান।
মমতাজ নামের রংপুরের বদরগঞ্জের একজন জানান, আমাদের মতো অনেকেই ডিএনএ পরীক্ষার জন্য রক্তের নমুনা দিয়েছেন। তারপরও স্বজন শনাক্ত করতে পারিনি।
ক্ষোভ প্রকাশ করে তিনি জানান, এতদিন রানা প্লাজা, অধর চন্দ্র উচ্চ বিদ্যালয়, ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতাল, জুরাইন কবরস্থানসহ বিভিন্ন স্থানে স্বজনের লাশের সন্ধান করেছি। কিন্তু এসব করে কি লাভ। ধ্বংসস্তূপে মাথার খুলিসহ হাড়গোড় পাওয়ার বিষয়টিই বলে দেয় এখানে ফের তল্লাশী অভিযান চালানো জরুরি। মমতাজের মতো মেয়ের সন্ধানে আসা জরিমন বিবি আক্ষেপ করে বলেন, আমরা না পাইলাম লাশ, না পাইলাম ক্ষতিপূরণ।
সাভার মডেল থানার উপপরিদর্শক (এসআই) নাহিদ হোসেন খুলি পাওয়ার বিষয়টি নিশ্চিত করে বলেন, এ ব্যাপারে থানায় একটি সাধারণ ডায়রি (জিডি) হচ্ছে। খুলিটির সুরতহাল প্রতিবেদন তৈরি করে ডিএনএ পরীক্ষার জন্য ঢামেক হাসপাতাল মর্গে পাঠানো হবে।
সাভার মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোস্তফা কামাল জানান, খুলি উদ্ধারের বিষয়টি আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করেছি।
এর আগে গত বছরের ১৩ ডিসেম্বর বিকেলে কয়েকজন পথশিশু ধ্বংসস্তূপের ভেতর থেকে একটি কঙ্কাল ও একটি মাথার খুলি উদ্ধার করে। কঙ্কালের সঙ্গে আটকে থাকা প্যান্টের পকেট থেকে পরিচয়পত্র ও মুঠোফোন নম্বর পাওয়া যায়। পরিচয়পত্রে নাম ছিল ওবায়দুল। তিনি ধসে পড়া রানা প্লাজার তৃতীয় তলার নিউ ওয়েভ বটমসের সুইং সহকারী ছিলেন। ২০১৩ সালের ২৪ এপ্রিল রানা প্লাজা ধসে এক হাজার একশ’ ৩৪ জন মারা যান। এছাড়া আহত হন প্রায় আড়াই হাজার শ্রমিক।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া