adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অগ্নিঝরা মার্চ আজ থেকে শুরু

MARCHডেস্ক রিপাের্ট : আজ ১ মার্চ। অগ্নিঝরা মার্চের প্রথম দিন। বাঙালি জাতির ইতিহাসে এই মাসটির গুরুত্ব অপরিসীম। এই মাসেই পাকবাহিনীরা ‘অপারশেন সার্চলাইট’ নামে বাঙালি নিধনে জাতির উপর ঝাপিয়ে পড়েছিল। হত্যা করেছিল অসংখ্য মানুষকে। আর তখনই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন।

স্বাধীন জাতি হিসেবে আমাদের কাছে এই মাসটির গুরুত্ব অপরিসীম। তাইতো জাতি এ মাসেই পালন করবে মহান স্বাধীনতার ৪৬ বছর। এ উপলক্ষে মাসের প্রথম দিন থেকেই শুরু হবে সভা সমাবেশ এবং সাংস্কৃতিক অনুষ্ঠান। নানা আয়োজনে মুখরিত থাকবে গোটা দেশ।

১৯৭১ সালের ২৫ মার্চ রাতে পাকবাহিনী গণহত্যা চালালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন। এই ঘোষণার পর তাকে গ্রেফতার করে নিয়ে যাওয়া হয় পশ্চিম পাকিস্তানের কারাগারে। এদিকে বঙ্গবন্ধুর আহ্বানে সাড়া দিয়ে পুরো দেশের আমজনতা স্বাধীনতা যুদ্ধে লিপ্ত হয়। লক্ষ্য একটাই স্বাধীনতা। তারপর দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধের পর ত্রিশ লাখ প্রাণের ও দুই লাখ মা-বোনের ইজ্জ্বতের বিনিময়ে ১৬ ডিসেম্বের অর্জিত হয় সেই কাঙ্ক্ষিত স্বাধীনতা।

এর আগে জাতির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৭ মার্চ পাকিস্তানি শাসকদের হুঁশিয়ারি দিয়ে বলেছিলেন, ‘সাত কোটি মানুষকে দাবায়ে রাখতে পারবে না। মরতে যখন শিখেছি, তখন কেউ আমাদের দাবায়ে রাখতে পারবে না। রক্ত যখন দিয়েছি, আরও দেবো। এদেশের মানুষকে মুক্ত করে ছাড়বো- ইনশাআল্লাহ। এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম। জয় বাংলা।’

১৯৭১ এর ৭ মার্চ সাবেক রেসর্কোস ময়দান আজকের সোহরাওয়ার্দী উদ্যানে দেয়া এই ঐতিহাসিক ভাষণের সময় মুহুর্মুহু গর্জনে উত্তাল ছিল জনসমুদ্র। লক্ষ কণ্ঠের একই আওয়াজ উচ্চারিত হতে থাকে দেশের এ প্রান্ত থেকে অপর প্রান্তে। ঢাকাসহ গোটা দেশে পতপত করে উড়ছিল সবুজ জমিনের উপর লাল সূর্যের পতাকা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া