adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রতারণার মামলায় শিল্পী মমতাজের গ্রেপ্তার চায় ভারত

মমতাজ {focus_keyword} শিল্পী মমতাজের গ্রেপ্তার চায় ভারত 10631846 10204261752645192 1190722069 o e1409224522611ডেস্ক রিপোর্ট : লোকসঙ্গীত শিল্পী ও আওয়ামী লীগের সংসদ সদস্য মমতাজ বেগমকে প্রতারণার মামলায় গ্রেপ্তারের দাবি জানিয়েছে ভারত সরকার। ভারতের পশ্চিমবঙ্গ সরকারের স্বরাষ্ট্র দপ্তরের পক্ষ থেকে তার বিরুদ্ধে ইন্টারপোলের রেড কর্নার নোটিশ জারি করার জন্য সুপারিশ করা হয়েছে। তাকে গ্রেপ্তারে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পাশাপাশি ভারতে বাংলাদেশ হাইকমিশনারকেও সহযোগিতা করতে বলা হয়েছে।
এছাড়া ঢাকায় ভারতীয় হাইকমিশনকেও মমতাজকে গ্রেপ্তার করার ব্যাপারে বাংলাদেশ সরকারের সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে। ঢাকাস্থ ভারতীয় হাইকমিশন সূত্রে এ তথ্য জানা গেছে।
তাদের তথ্য মোতাবেক পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, সারা ভারতে মমতাজের বিরুদ্ধে জারি করা লুক আউট নোটিশ এখনও বলবত রয়েছে। মমতাজের বিরুদ্ধে অভিযোগ হলো- ২০০৯ সালে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের মুর্শিদাবাদ জেলার বহরমপুরে স্টেজশো করার কথা বলে সাড়ে পাঁচ লাখ রুপি অগ্রীম নিয়েও তিনি যাননি।
এরপর বহরমপুরের একটি আদালতে মমতাজের বিরুদ্ধে ভারতের ফৌজদারি বিধির ৪০২, ৪০৬ ও ৫০৬ ধারায় প্রতারণা ও জালিয়াতির মামলা দায়ের করেন জনৈক শক্তিশঙ্কর বাগচী। সেই মামলায় শিল্পী হাজির হয়ে টাকা ফেরত দেয়ার শর্তে জামিন নিলেও শর্ত না মানায় কলকাতা হাইকোর্টের নির্দেশে তার জামিন বাতিল করে নিম্ন আদালতকে গ্রেপ্তারি পরোয়ানা জারির নির্দেশ দেয়া হয়। সে অনুযায়ী বহরমপুর আদালত গ্রেপ্তারি পরোয়ানা জারি করলেও তা কার্যকর করা নিয়ে তৈরি হয়েছে সমস্যা। কারণ তিনি এরপর একবার মাত্র কলকাতায় গেছেন।
ফলে আদালতে পুলিশের পক্ষ থেকে রিপোর্ট দিয়ে গ্রেপ্তারের ব্যাপারে সরকারের অসহায়তার কথা জানানো হয়েছে। আদালতে দাখিল করা সর্বশেষ রিপোর্টে পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, ঢাকায় ভারতীয় হাইকমিশন মমতাজের গ্রেপ্তারের ব্যাপারে বাংলাদেশ সরকারকে নিয়মিত তাগাদা দিলেও কোনো ফল পাওয়া যায়নি।
ঢাকায় ভারতীয় হাইকমিশনের কনস্যুলার ও ভিসা সেক্রেটারি সুমিত চতুর্বেদী কলকাতায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের শাখা অফিসের পরিচালক রঞ্জন মণ্ডলকে পাঠানো চিঠিতে পরিষ্কার জানিয়েছেন, মিশনের পক্ষ থেকে স্থানীয় কর্তৃপক্ষকে মমতাজকে গ্রেপ্তারের ব্যাপারে নিয়মিত তাগাদা দেয়া সত্ত্বেও কোনো উত্তর পাওয়া যায়নি।
এদিকে, পশ্চিমবঙ্গ সরকারের স্বরাষ্ট্র (বিদেশি বিভাগ) দপ্তরের পক্ষ থেকে ভারত সরকারের বিদেশ সংক্রান্ত বিভাগের সচিবের কাছে পাঠানো এক চিঠিতে ভারতের সমস্ত আন্তর্জাতিক বিমানবন্দরের অভিবাসন কর্মকর্তাদের বাংলাদেশি নাগরিক মমতাজ বেগমের গ্রেপ্তার নিশ্চিত করে পশ্চিমবঙ্গ পুলিশের সঙ্গে সহযোগিতা করার অনুরোধ জানানো হয়েছে।
পশ্চিমবঙ্গ পুলিশ যে মমতাজ বেগমকে গ্রেপ্তার করতে পারেনি সে ব্যাপারে মামলার আবেদনকারী শক্তিশঙ্কর বাগচী ক্ষোভ প্রকাশ করে বলেছেন, মমতাজের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির পরও ২০১২ সালে কলকাতায় এসে মমতাজ রাজ্যের শাসক দলের এক বিধায়কের আশ্রয়ে সঙ্গীতানুষ্ঠানে অংশ নিয়েছেন। তিনি ফিরে যাওয়ার সময়েও বিমানবন্দরের অভিবাসন বিভাগ তাকে আটক না করার ঘটনায় বিস্মিত হয়েছেন তিনি।
এদিকে ঢাকাস্থ ভারতীয় হাইকমিশন সূত্র জানিয়েছে, মমতাজের ভারতে যাওয়ার মালটিপল ভিসা বাতিল করা হয়েছে। তাকে ভারতে যেতে হলে নতুন করে ভিসার জন্য আবেদন জানাতে হবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া