adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিএনপি বলছে – ক্রসফায়ার মানা যায় না

index_93250নিজস্ব প্রতিবেদক : বিএনপি ক্রসফায়ারকে সমর্থন করে না জানিয়ে দলটির মুখপাত্র ড. আসাদুজ্জামান রিপন বলেছেন, সরকার  বেসামাল হয়ে ক্রসফায়ার শুরু করেছে। কিন্তু ক্রসফায়ার কোন সমাধান নয়, বিএনপি এটা সমর্থন করে না। সম্প্রতি আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে সরকারদলীয় কয়েকজন নেতা নিহত হওয়ার ঘটনায় আশঙ্কা প্রকাশ করে দলটির এ আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক বলেন, আমরা আশঙ্কা করছি- ক্রসফায়ারে দুই-একটা আওয়ামী লীগ-ছাত্রলীগ নেতাকে মারার পর বিরোধী দলের নেতা-কর্মীদের মারা হবে।

যোগাযোগমন্ত্রী বলছেন- অ্যাকশন শুরু হয়ে গেছে। তাতে বুঝা যায়, সরকারের নির্দেশেই ক্রসফায়ার হচ্ছে। পরবর্তী সময়ে বিএনপি নেতাকর্মীদের ক্রসফায়ার দেবে। আমরা সকল ক্রসফায়ার বন্ধের দাবি করছি।

বৃহস্পতিবার নয়াপল্টনস্থ দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। ড. আসাদুজ্জামান রিপন বলেন, দেশে আইনশৃঙ্খলা পরিস্থিতির এতটাই অবনতি হয়েছে যে সরকার বেসামাল হয়ে পড়েছে। পরিস্থিতি সামাল দিতে গিয়ে সরকার আইনি পদেেপর বিপরীতে ক্রসফায়ার শুরু করেছে। তারা এর মাধ্যমে আতঙ্ক তৈরি করতে চায়।

তবে ক্রসফায়ার কোন সমাধান নয়। ছাত্রলীগও বলছে- ক্রসফায়ার মানা যায় না। বিচারবহির্ভূত এই হত্যাকাণ্ডকে বিএনপি সমর্থন করবে না। অবিলম্বে সরকারকে এই ক্রসফায়ার থেকে বেরিয়ে আসার আহ্বান জানাই। ড. রিপন বলেন, দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি খুবই খারাপ। বুধবার তিনজনকে ধর্ষণের খবর পাওয়া গেছে। প্রতিনিয়তই খুন, হত্যা, অপহরণ, চাঁদাবাজি চলছে। আইনশৃঙ্খলা বাহিনী পরিস্থিতি সামাল দিতে ব্যর্থ হয়েছে।

সরকারকে উদ্দেশ্য করে তিনি বলেন, দেশে আইনের শাসন প্রতিষ্ঠিত করুন। তাহলেই দেশের বর্তমান পরিস্থিতি নিয়ন্ত্রণে আসবে। সব সমস্যার সমাধান সম্ভব হবে।

বিচারের বাণী এখন নীরবে-নিভৃতে নয়, প্রকাশ্যে কাঁদে মন্তব্য করে তিনি বলেন, ৮৬ বছর বয়সী এম কে আনোয়ার উচ্চ আদালত থেকে জামিন পেয়েছেন। আইনের প্রতি শ্রদ্ধা দেখিয়ে নিম্ন আদালতে হাজির হয়েছেন। তিনি থাকেন ঢাকায়। অথচ কুমিল্লার কোন এক প্রত্যন্ত জায়গায় গাড়ি ভাঙচুরের ঘটনায় দায়েরকৃত মামলায় তাকে জেলে পাঠানো হয়েছে। আমরা এর তীব্র নিন্দা জানাই।

গাজীপুরের মেয়রকে বরখাস্তের প্রতিবাদ জানিয়ে ড. রিপন বলেন, জনগণের রায়ের প্রতি সরকারের কোন শ্রদ্ধা নেই। জনগণের নির্বাচিত প্রতিনিধিদের বরখাস্ত করে দলীয় লোকদের বসিয়ে সরকার স্থানীয় সরকারকে দুর্বল করে দিচ্ছে। বুধবার গাজীপুরের মেয়র মান্নানকে বরখাস্ত করা হয়েছে।

এর আগে রাজশাহীর মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুলসহ সারা দেশের ৫৩৮ জনকে বরখাস্ত করে সরকার জনগণের রায়কে অশ্রদ্ধা করছে। সংবাদ সম্মেলনে বিএনপির ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান, চেয়ারপারসনের উপদেষ্টা শামসুজ্জামান দুদু, শিাবিষয়ক সম্পাদক খায়রুল কবির খোকন, সহদপ্তর সম্পাদক আবদুল লতিফ জনি, আসাদুল করিম শাহীন, মহিলা দলের সাধারণ সম্পাদক শিরিন সুলতানা প্রমুখ উপস্থিত ছিলেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া