adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিয়ের বয়স কমছে – ছেলে ১৮ মেয়ে ১৬!

1410806860ডেস্ক রিপোর্ট : আইন অনুযায়ী বিয়ের ন্যুনতম বয়স ছেলেদের ২১ এবং মেয়েদের ১৮ বছর থেকে আরও কমানোর বিষয় বিবেচনা করা হচ্ছেঠ। ছেলেদের বিয়ের বয়স ১৮ এবং মেয়েদের ১৬ বছর করার বিষয়ে মত দিয়েছে মন্ত্রিসভা। এক্ষেত্রে আন্তর্জাতিক শিশু সনদ অনুযায়ী মেয়েদের বিয়ের বয়স সরকার কমাতে পারবে কি-না তা নিয়ে নানা মত দেখা দিয়েছে।
গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ‘বাল্যবিবাহ নিরোধ আইন-২০১৪’ অনুমোদনের জন্য উত্থাপন করা হলে বিয়ের বয়স নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ কয়েকজন মন্ত্রী আলোচনা করেন। উত্থাপিত আইনের খসড়ায় বিয়ের বয়স ছেলেদের ২১ এবং মেয়েদের ১৮ বছরের কথা বলা হয়েছে। তবে বিয়ের বয়স কমানোর অনুশাসন দিয়ে নীতিগত অনুমোদন দেওয়া আইনটি আবার চূড়ান্ত অনুমোদনের জন্য মন্ত্রিসভায় উত্থাপন করতে হবে।
মন্ত্রিসভার বৈঠকে উপস্থিত সরকারের একজন সিনিয়র মন্ত্রী নাম প্রকাশ না করার শতে জানান, বিয়ের বয়স প্রসঙ্গে কয়েকজন মন্ত্রী নানা মত দেন। মন্ত্রীরা বলেন, আমাদের দেশের ছেলেমেয়েরা দ্রুত বেড়ে ওঠে। তাই ১৮ বছর বয়স পর্যন্ত যদি শিশু ধরা হয়, তাহলে ছেলেরা কেন ১৮ বছরের পরই বিয়ে করতে পারবে না? এক্ষেত্রে তারা ছেলেদের বিয়ের বয়স ১৮ বছর করার পক্ষে মত দেন। বিশ্বের অধিকাংশ দেশে বিয়ের বয়স ১৮ বছর। আর মেয়েদের বিয়ের বয়স ১৬ করা যায় কি না তা চিন্তা-ভাবনা করার পরামর্শ দেন মন্ত্রীরা। এতে বাল্যবিবাহ কমবে বলে মনে করেন কয়েকজন মন্ত্রী।
মন্ত্রীদের বক্তব্যের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইউরোপে কয়েকটি দেশের মেয়েদের বিয়ের বয়স ১৬ বছরের উদাহরণ দিয়ে বাংলাদেশের মেয়েদের বিয়ের বয়স ১৬ করার বিষয়ে মত দেন এবং এ বিষয়ে আইন-কানুন যাচাই-বাছাই করার জন্য আইন মন্ত্রণালয়কে নির্দেশ দেন। আর ছেলেদের বিয়ের বয়স ১৮ করার বিষয়ে প্রধানমন্ত্রীসহ মন্ত্রীরা একমত হন এবং তা ১৮ বছর করার জন্য নির্দেশনা দেওয়া হয়।
এ বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূঁইঞা জানান, বাল্যবিবাহ নিরোধ আইনের খসড়ায় বিয়ের বয়সের বিষয়ে মন্ত্রিসভা একটি পর্যবেক্ষণ দিয়েছে। আমাদের দেশের সামাজিক বাস্তবতার নিরিখে এ বয়স কমানো যায় কি-না- তা পর্যালোচনা করতে বলেছে মন্ত্রিসভা। ট্রপিক্যাল (গ্রীষ্মম-লীয়) দেশগুলোতে কম বয়সে বয়োপ্রাপ্ত হয়- এ বাস্তবতা বিবেচনা করে আইন মন্ত্রণালয়কে রিভিউ করতে বলা হয়েছে।
মন্ত্রিসভা বৈঠকের পর মন্ত্রিপরিষদ সচিব সাংবাদিকদের জানান, বাল্যবিবাহ শাস্তিযোগ্য অপরাধ। বিবাহকারী, বিয়ে পরিচালনাকারী ও অভিভাবককে এই শাস্তি দেওয়া যাবে। তবে নারীদের ক্ষেত্রে কারাদ- প্রযোজ্য হবে না।
মন্ত্রিপরিষদ সচিব জানান, নির্বাহী ম্যাজিস্ট্রেটের মাধ্যমে তাতক্ষণিকভাবে এ ধরনের বিয়ে বন্ধ করে দোষীদের সাজা দেওয়ার বিধান রাখা হয়েছে খসড়ায়। আর বিয়ে বাতিলের বিষয়ে সিদ্ধান্ত হবে পারিবারিক আদালতে।
তিনি বলেন, বাল্যবিবাহ বন্ধে তৈরি ১৯২৯ সালের আইনে এক মাসের জেল, এক হাজার টাকার জরিমানার বিধান ছিল। পরে তা সংশোধন করে এক মাস জেল ও ১০ হাজার টাকা জরিমানার বিধান করা হয়। তারপরও বাল্যবিবাহের ঘটনা ঘটছে। তাই শাস্তির পরিমাণ বাড়িয়ে দুই বছরের কারাদ- ও ৫০ হাজার টাকা জরিমানার বিধান রেখে নতুন করে এই আইনের প্রস্তাব করা হয়েছে।
বয়স প্রমাণের পদ্ধতি সম্পর্কে খসড়ায় বলা হয়েছে, জন্ম নিবন্ধন, জাতীয় পরিচয়পত্র, পাসপোর্ট ও এসএসসির সনদের মাধ্যমে পাত্র-পাত্রীর বয়স প্রমাণ করা যাবে। এছাড়া বিভিন্ন পর্যায়ে বাল্যবিবাহ প্রতিরোধ কমিটি গঠন করার কথাও খসড়া আইনে বলা হয়েছে। সরকারি ও বেসরকারি সংস্থার প্রতিনিধি, নাগরিক সমাজের প্রতিনিধিসহ সংশ্লিষ্ঠদের নিয়ে এসব কমিটি করা হবে বলে মোশাররাফ হোসাইন জানান।
বিয়ের বয়স কমানোর বিষয়ে মন্ত্রিসভার মত প্রসঙ্গে জানতে চাইলে বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতির নির্বাহী পরিচালক অ্যাডভোকেট সালমা আলী  বলেন, ‘শিশু সনদ অনুযায়ী সরকার এটা করতে পারে না। আমরা এটার বিরোধিতা করব। কারণ এর ফলে বাল্যবিবাহ আরও বাড়বে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া