adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কাঁদো বাঙ্গালী কাঁদো

bb02ডেস্ক রিপোর্ট : বছর ঘুরে আবারো এসেছে বাঙালি জাতির সেই শোকাবহ দিন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৩৯তম মৃত্যুবার্ষিকীতে জাতি একইসঙ্গে স্মরণ করবে তার পরিবারের নিহত সদস্যদের। সরকারি কর্মসূচির পাশাপাশি দিবসটি উপলক্ষে বিস্তারিত কর্মসূচি পালন করছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। জাতীয় শোক দিবস উপলক্ষে ১৫ অগাস্ট সরকারি ছুটির দিন। দিবসটি উপলক্ষে শুক্রবার সূর্যোদয়ের সময় বঙ্গবন্ধু ভবন এবং কেন্দ্রীয় কার্যালয়সহ আওয়ামী লীগের সব কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন করা হয়।
একই সময় সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, শিক্ষাপ্রতিষ্ঠান ও বেসরকারি ভবনগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। বিদেশে বাংলাদেশ দূতাবাসেও জাতীয় পতাকা অর্ধনমিত রাখে। আলোচনা সভারও আয়োজন করা হয়েছে দূতাবাসগুলোতে।
সকাল পৌনে ৭টায় রাষ্ট্রপতি আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধানমন্ডির ৩২ নম্বর সড়কে বঙ্গবন্ধু ভবনের সামনে জাতির জনকের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন।  সশস্ত্র বাহিনী এসময় গার্ড অফ অনার দেন।
পরে সেখানে আওয়ামী লীগ এবং এর সহযোগী সংগঠনগুলোর পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হবে।
প্রধানমন্ত্রীসহ আওয়ামী লীগ নেতৃবৃন্দ সকাল ১০টায় টুঙ্গীপাড়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা জানাবেন। বাদ জুমা দেশের সব মসজিদে মিলাদ পড়া ও দোয়া করা হবে। এছাড়া মন্দির, প্যাগোডা ও গির্জাসহ সব উপসনালয়ে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়েছে।
এদিন আওয়ামী লীগের পক্ষ থেকে দুস্থদের মাঝে খাবার বিতরণ করা হবে। আছরের পর ধানমন্ডির ৩২ নম্বর সড়কে বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে মিলাদ মাহফিলের আয়োজন করেছে মহিলা আওয়ামী লীগ।
শনিবার বিকালে দিবসটি উপলক্ষে  বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আলোচনা সভার আয়োজন করেছে আওয়ামী লীগ। এর বাইরে শোক দিবস উপলক্ষে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ, পোস্টার ছাপানো ও বিতরণ এবং বঙ্গবন্ধুর উপর নির্মিত প্রামাণ্যচিত্র দেখানো হবে। বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতার এবং বেসরকারি টিভি চ্যানেলগুলো বিশেষ অনুষ্ঠান প্রচার করবে। শিল্পকলা একাডেমিতে দুই দিনব্যাপী প্রামাণ্য চিত্র প্রদর্শনের আয়োজন করেছে ফিল্ম আর্কাইভ। শুক্রবার সন্ধ্যায় ঢাকাসহ সব জেলা সদরে ও চারটি পাবর্ত্য উপজেলার জনবহুল এলাকায় প্রজেক্টরের মাধ্যমে প্রামাণ্যচিত্র দেখানো হবে।
 
১৯৭৫ সালের ১৫ অগাস্ট সেনাবাহিনীর একদল বিপথগামী, উচ্ছৃঙ্খল সদস্যের হাতে সপরিবারে নিহত হয়েছিলেন বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের নেতা, স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ঘাতকের গুলি থেকে রেহাই পায়নি ছয় বছরের শিশু থেকে অন্তঃসত্ত্বা নারীও। দিবসটি উপলক্ষে এক বাণীতে রাষ্ট্রপতি আবদুল হামিদ বঙ্গবন্ধুকে হারানোর শোককে শক্তিতে রূপান্তরের মাধ্যমে দেশ গঠনে আত্মনিয়োগ করার জন্য জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন।
১৫ অগাস্টকে বাঙালি জাতির ইতিহাসে এক বেদনাবিধূর ও কলঙ্কজনক অধ্যায় হিসাবে উল্লেখ করে রাষ্ট্রপতি বলেছেন, ‘এ দেশ ও জনগণ যতদিন থাকবে ততদিন জাতির পিতার নাম এদেশের লাখো-কোটি বাঙালির অন্তরে চির অমলিন, অক্ষয় হয়ে থাকবে।’
মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামিদের দেশে ফিরিয়ে এনে বিচারের রায় কার্যকর করতে সর্বোচ্চ ততপরতা চালানোর কথাও বলেছেন রাষ্ট্রপতি। দিবসটি উপলক্ষে পৃথক এক বাণীতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মার শান্তি কামনা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দূরদর্শী, সাহসী এবং ঐন্দ্রজালিক নেতৃত্বে বাঙালি জাতি পরাধীনতার শৃঙ্খল ভেঙে ছিনিয়ে এনেছিল স্বাধীনতার রক্তিম সূর্য। বাঙালি পেয়েছে স্বাধীন রাষ্ট্র, নিজস্ব পতাকা ও জাতীয় সংগীত। ‘ঘাতকচক্র বঙ্গবন্ধুকে হত্যা করলেও তার স্বপ্ন ও আদর্শের মৃত্যু ঘটাতে পারেনি। বঙ্গবন্ধুর ত্যাগ ও তিতিক্ষার দীর্ঘ সংগ্রামী জীবনাদর্শ বাঙালি জাতির অন্তরে প্রোথিত হয়ে আছে।’
বিপথগামী ও উচ্ছৃঙ্খল সেনা সদস্যরা সেদিন বঙ্গবন্ধু ছাড়াও তার সহধর্মিনী বেগম ফজিলাতুন্নেসা মুজিব, তিন ছেলে শেখ কামাল, শেখ জামাল ও শেখ রাসেল, দুই পুত্রবধূ সুলতানা কামাল ও রোজী জামাল, বঙ্গবন্ধুর ছোট ভাই শেখ নাসের, বোনের স্বামী আবদুর রব সেরনিয়াবাত, তার ছেলে আরিফ, মেয়ে বেবী ও শিশুপৌত্র সুকান্ত বাবু; বঙ্গবন্ধুর ভাগ্নে যুবনেতা শেখ ফজলুল হক মণি, তার অন্তঃসত্ত্বা স্ত্রী আরজু মণি, নিকটাত্মীয় শহীদ সেরনিয়াবাত, রিন্টু, ব্যক্তিগত নিরাপত্তা কর্মকর্তা কর্নেল জামিলসহ কর্তব্যরত নিরাপত্তাকর্মীদের হত্যা করে। শেখ হাসিনা ও শেখ রেহানা দেশের বাইরে থাকায় সে সময় প্রাণে বেঁচে যান। ১৯৭৫-এর পর ভিন্ন ভিন্ন রাজনৈতিক পরি¯ি’তিতে পালিত হয়ে আসছে ১৫ অগাস্ট। ‘৭৫ এর পর ১৯৯৫ সাল পর্যন্ত দীর্ঘ ২০ বছর রাষ্ট্রীয়ভাবে দিনটি পালিত হয়নি।
আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর ১৯৯৬ সালে প্রথমবারের মতো ১৫ অগাস্টকে জাতীয় শোক দিবস হিসেবে পালন করা হয়। পরবর্তী পাঁচ বছর যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবসের কর্মসূচি পালিত হয়।
২০০১ সালে বিএনপি-জামায়াত নেতৃত্বাধীন চার দলীয় জোট ক্ষমতায় এসে জাতীয় শোক দিবস বাতিল করে দেয়। একই সঙ্গে জাতীয় পতাকা বিধি সংশোধন করে সরকারিভাবে নির্ধারিত দিন ছাড়া জাতীয় পতাকা অর্ধনমিত রাখার ওপরও নিষেধাজ্ঞা আরোপ করা হয়। ২০০২ সাল থেকে আওয়ামী লীগের দলীয় কর্মসূচির মধ্য দিয়েই দিবসটি পালিত হয়। পরে তত্ত্বাবধায়ক সরকার আমলে হাই কোর্টের রায়ে ২০০৮ সাল থেকে দিনটি জাতীয় শোক দিবস হিসাবে পালিত হচ্ছে। ১৯৭৫ সালের ১৫ অগাস্ট বঙ্গবন্ধুকে হত্যার পর ইতিহাসের নৃশংসতম এই রাজনৈতিক হত্যাকাণ্ডের আত্মস্বীকৃত খুনিদের রক্ষায় ইনডেমনিটি অধ্যাদেশ জারি করা হয়। ২১ বছর পর ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর ওই বছরের ২ অক্টোবর বঙ্গবন্ধুর বাসভবনের আবাসিক একান্ত সহকারী মহিতুল ইসলাম বঙ্গবন্ধু হত্যা মামলা দায়ের করেন। সে বছরের ১২ নভেম্বর ইনডেমনিটি অধ্যাদেশ জাতীয় সংসদে বিলোপ করা হয়।
পরের বছরের ১৫ জানুয়ারি এ হত্যাকাণ্ডে ১৯ জনকে আসামি করে অভিযোগপত্র দেয় পুলিশ। দীর্ঘ ১৪৯ দিন সাক্ষ্যগ্রহণ, জেরা ও যুক্তিতর্ক উপস্থাপনের পর ১৯৯৮ সালের ৮ নভেম্বর ততকালীন জেলা ও দায়রা জজ কাজী গোলাম রসুল ১৫ জন আসামিকে মৃত্যুদণ্ড দেন। এরপর ২০০০ সালের ২৮ জুন হাই কোর্টে বঙ্গবন্ধু হত্যা মামলার ‘ডেথ রেফারেন্স’ ও আপিলের শুনানি শুরু হয়। ২৮ নভেম্বর শুনানি শেষে ১৪ ডিসেম্বর হাই কোর্টের দুই বিচারপতি দ্বিধাবিভক্ত রায় দেন। পরের বছর ৩০ এপ্রিল তৃতীয় একক বিচারপতি ১২ আসামির মৃত্যুদ- বহাল রাখেন। কিন্তু এই রায় কার্যকর করা সম্ভব হয়নি। সর্বোচ্চ আদালতের নির্দেশে হাই কোর্টের রায়ের কার্যকারিতা স্থগিত করা হয়। দীর্ঘ ছয় বছর পর ২০০৯ সালের ৭ অগাস্ট সুপ্রিম কোর্টের আপিল বিভাগের একটি বেঞ্চে মৃত্যুদ-প্রাপ্ত পাঁচ আসামির লিভ টু আপিলের শুনানি শুর“ হয়। ওই বছর ১৯ নভেম্বর আপিল বিভাগের পাঁচ সদস্যের বেঞ্চ হাই কোর্টের দেয়া রায় বহাল রেখে মৃত্যুদ-প্রাপ্ত পাঁচ আসামির দায়ের করা আপিল আবেদন খারিজ করে।  ২০১০ সালের ২৭ জানুয়ারি আপিলের রায়ের বিরুদ্ধে আসামিদের রিভিউ আবেদন খারিজ হলে পরদিন সৈয়দ ফারুক রহমান, সুলতান শাহরিয়ার রশিদ খান, মুহিউদ্দিন আহমদ (আর্টিলারি), বজলুল হুদা ও একেএম মহিউদ্দিনের (ল্যান্সার) ফাঁসির রায় কার্যকর হয়।
মৃত্যুদণ্ডপ্রাপ্ত বাকি সাতজনের মধ্যে এম রাশেদ চৌধুরী যুক্তরাষ্ট্রে, এস এইচ এম বি নূর চৌধুরী কানাডায় আছেন। আব্দুর রশিদ, শরিফুল হক ডালিম, মোসলেমউদ্দিন ও আব্দুল মাজেদ অব¯’ান পরিবর্তন করে বিভিন্ন দেশে আছেন। আর আব্দুল আজিজ পাশা পলাতক অবস্থায় জিম্বাবুয়েতে মারা গেছেন। ১৯২০ সালের ১৭ মার্চ গোপালগঞ্জের টুঙ্গীপাড়ায় জন্মগ্রহণ করেন শেখ মুজিবুর রহমান। ১৯৪৭ সালে ব্রিটিশ শাসন অবসানের পর পূর্ব পাকিস্তানে ছাত্রলীগ গঠনের মাধ্যমে রাজনৈতিক অঙ্গনে আলোচনায় আসেন তিনি। এরপর বাহান্নোর ভাষা আন্দোলন, চুয়ান্নোর যুক্তফ্রন্টের নির্বাচন, ছেষট্টির ছয় দফা এবং ১৯৬৮-তে তথাকথিত আগরতলা ষড়যন্ত্র মামলার প্রধান আসামি হিসেবে শেখ মুজিবুর রহমান বাঙালি জাতির অবিসংবাদিত নেতা হয়ে ওঠেন। ১৯৬৯-এ ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে কারামুক্ত হন শেখ মুজিবুর রহমান। এরপর তাকে বঙ্গবন্ধু খেতাবে ভূষিত করে ছাত্ররা। ১৯৭১ সালের উত্তাল মার্চে ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে (ততকালীন রেসকোর্স ময়দান) স্বাধীনতার ডাক দেন তিনি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া