adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যুদ্ধবিরতি ভেঙে গাজায় দফায় দফায় বিমান হামলা

যুদ্ধবিরতি লঙ্ঘন করে গাজায় ৪ দফা বিমান হামলাআন্তর্জাতিক ডেস্ক : যুদ্ধবিরতি লঙ্ঘন করে অবরুদ্ধ গাজা উপত্যকায় এ পর্যন্ত চারদফা বিমান হামলা চালিয়েছে ইসরাইল। বুধবার রাতে হামাস ও তেল আবিব আরো পাঁচ দিনের জন্য যুদ্ধবিরতির মেয়াদ বাড়ানোর কিছুক্ষণ পরই এ হামলা চালায় মানবতার শত্র“ ইসরাইল। হামলায় খান ইউনিস শহরসহ গাজা উপত্যকার একাধিক শহরের কয়েকটি ভবন বিধ্বস্ত হয়েছে। তবে এতে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।
তেল আবিব দাবি করেছে, গাজা থেকে কথিত রকেট নিক্ষেপের জবাবে তারা এসব বিমান হামলা চালিয়েছে।  কিন্তু ইসরাইল বিরোধী ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস তাদের পক্ষ থেকে যুদ্ধবিরতি লঙ্ঘনের দাবি প্রত্যাখ্যান করেছে। হামাসের মুখপাত্র ফৌজি বারহুম ইসরাইলি বিমান হামলার প্রতিক্রিয়ায় বলেছেন, এ হামলার জন্য তেল আবিবকে অনুতপ্ত হতে হবে।
 
মিশরের রাজধানী কায়রোয় বুধবার রাতে হামাস ও ইসরাইলি প্রতিনিধিরা সাময়িক যুদ্ধবিরতির মেয়াদ আরো পাঁচদিনের জন্য বাড়াতে সম্মত হন। একটি ¯’ায়ী যুদ্ধবিরতি প্রতিষ্ঠার আলোচনার সুযোগ সৃষ্টির জন্য এ সময় বাড়ানো হয়। দীর্ঘমেয়াদি যুদ্ধবিরতির জন্য হামাসের প্রধান শর্ত হচ্ছে- গাজার ওপর থেকে অবরোধ পুরোপুরি তুলে নিতে হবে। ইহুদিবাদী ইসরাইল অবরোধ শিথিল করতে সম্মত হলেও তা পুরোপুরি তুলে নিতে এখনো রাজি হয়নি।
গত ৮ জুলাই থেকে গাজা উপত্যকার বেসামরিক জনগণের ওপর আকাশ, ভূমি ও সাগর থেকে পাশবিক হামলা শুরু করে ইসরাইল। এতে এ পর্যন্ত ১,৯৬০ ফিলিস্তিনি শহীদ হয়েছে যাদের বেশিরভাগই বেসামরিক নাগরিক। অন্যদিকে হামাসের পাল্টা হামলায় ৬৪ জন ইসরাইলি সেনা ও তিনজন বেসামরিক নাগরিক নিহত হয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া