adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পৌর নির্বাচন – ক্ষুব্ধ ইসি, বাতিল ও বৈধ প্রার্থীর সংখ্যায় গরমিল

index 6_107434ডেস্ক রিপোর্ট : মনোনয়ন যাচাই-বাছাইয়ের নির্ধারিত সময়ের চেয়ে আরও ৫ দিন বেশি অতিবাহিত হলেও রাজনৈতিক দলভিত্তিক মেয়র প্রার্থীদের তালিকা প্রস্তুত করতে পারেনি নির্বাচন কমিশন (ইসি)।

গত কয়েকদিন মেয়র প্রার্থীদের হিসাব কষলেও শেষ পর্যন্ত দাখিলের সংখ্যার সঙ্গে বাতিল ও বৈধ প্রার্থীর সংখ্যা মিলাতে পারেনি নির্বাচন পরিচালনা শাখা। এতে ক্ষোভ প্রকাশ করেছেন ইসি সচিব মো. সিরাজুল ইসলাম। তিনি অবিলম্বে চূড়ান্ত তালিকা তৈরির নির্দেশ দিয়েছেন, অন্যথায় সংশ্লিষ্ট কর্মকর্তাদের শোকজ করা হবে বলেও হুমকি দিয়েছেন তিনি।

গত ৪ ডিসেম্বর ইসির পরিচালক (জনংযোগ) আসাদুজ্জামান জানিয়েছিলেন, মেয়র পদে ১ হাজার ২২৩ জন, সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ২ হাজার ৬৬৮ জন এবং সাধারণ কাউন্সিলর পদে ৯ হাজার ৭৯৮ জন পার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। কিন্তু যাচাই-বাছাই শেষে ১১ ডিসেম্বর দাখিলকৃত মেয়র পদে প্রার্থীর সংখ্যা দেখানো হয় ১ হাজার ২১৩ জন। কিন্তু এখনও চূড়ান্ত তালিকা করতে পারেনি ইসি।

ইসির নির্বাচন পরিচালনা শাখা-২ বলছে, যান্ত্রিক ত্রুটি, মাঠপর্যায়ে কর্মকর্তাদের অদক্ষতা ও নতুনদের দায়িত্ব দেওয়ার কারণে তাদের তথ্যে গরমিল পাওয়া যাচ্ছে।

গত কয়েকদিনের ইসির তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, ইসির তৈরি করা তালিকায় ভিন্ন ভিন্ন তথ্য মিলেছে। বৃহস্পতিবারে তালিকায় মোট বৈধ স্বতন্ত্র পার্থীর সংখ্যা ৩৮১, ক্ষমতাসীন আওয়ামী লীগের ১৮৭, বিএনপির মেয়র প্রার্থীর সংখ্যা ১৭৮ জন দেখানো হয়েছে। কিন্তু একদিন পর আওয়ামী লীগের বৈধ মেয়র প্রার্থীর সংখ্যা দেখানো হয়েছে- ২৩৫ জন এবং বিএনপির ২২৪ জন স্বতন্ত্র দেখানো হয়েছে ৪০১ জন।

তালিকায় দাখিলকৃত মেয়রের সংখ্যা দেখানো হয়েছে আওয়ামী লীগের ২৩৮ জন, বিএনপির ২৩৩ জন। স্বতন্ত্র ৫০৩ জন। এদের মধ্যে আওয়ামী লীগের ৩ জন এবং বিএনপির ৯ জন এবং স্বতন্ত্র ১০৪ জন মেয়র প্রার্থীর মনোয়নপত্র বাতিল হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ইসি কর্মকর্তা জানিয়েছেন, এ সংখ্যা কমবেশি হতে পারে। তবে আগামী রোবারের মধ্যে ইসি যেকোনো মূল্যে পূর্ণাঙ্গ তালিকা প্রস্তুত করবেন বলে আশ্বাস দিয়েছেন। ইতোমধ্যে মাঠ পর্যায়ের রিটার্নিং অফিসারসহ সংশ্লিষ্টদের এ বিষয়ে সতর্ক করা হয়ছে। গতকাল শুক্রবারের মধ্যেই তথ্য যাচাই করে পাঠাতে বলা হয়েছিল আর পাঠাতে ব্যর্থ হলে শোকজ করা হবে বলেও তাদের হুমকি দেওয়া হয়।

ইসির উপ-সচিব সামসুল আলম বলেন, ‘তথ্যে গরমিল থাকায় দলভিত্তিক তালিকা প্রস্তুত করা সম্ভব হয়নি। আশা করছি, রোববারের মধ্যে যেকোনো মূল্যে তালিকা দেওয়া হবে।’

তথ্য যাচাই-বাছাইয়ের নির্ধারিত সময়ের আরও ৫ দিন অতিক্রান্ত হলেও তালিকা প্রস্তুত না করার কারণ জানতে চাইলে সামসুল আলম বলেন, ‘নতুন কর্মকর্তা, যান্ত্রিক ত্রুটি ও অদক্ষতার কারণে প্রার্থীদের তথ্যে গরমিল পাওয়া যাচ্ছে।

এদিকে শুক্রবারের মধ্যে তথ্য যাচাই করে নির্ভুল তথ্য পাঠাতে রিটার্নিং কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন সহকারী সচিব রাজীব আহসান।

শুক্রবার দুপুরে ইসির ইন্টারনাল সার্ভারের মাধ্যমে ওই নির্দেশনা পাঠানো হয়েছে। তাতে বলা হয়, ‘সংযুক্ত তালিকার সংশ্লিষ্ট পৌরসভার পদসমূহের কোনো প্রার্থীর তথ্য এখনও পাওয়া যায়নি। সচিব মহোদয় সিআইএমএস এ কোনো তথ্য না পাওয়ায় অসন্তোষ প্রকাশ করেছেন। আগামী ২ ঘন্টার মধ্যে সকল তথ্য সিআইএমএস এ এন্ট্রি করার জন্য নির্দেশ ক্রমে অনুরোধ করা হল।’

ইসি সূত্র জানায়, রিটার্নিং কর্মকর্তারা ইসির নিজস্ব সার্ভার সিআইএমএস এ প্রার্থীদের বিষয়ে তথ্য ইনপুট করার কথা থাকলেও এখনও কাউন্সিলর পদে ৪৮ এবং মেয়র পদে ১২টি পৌরসভায় প্রার্থীদের তথ্য পায়নি ইসি।

তথ্য না পাওয়া ১২ পৌরসভা হলো- কুষ্টিয়ার ভেড়ামারা, জামালপুরে ইসলামপুর, মাদারগঞ্জ, সরিষাবাড়ি; শরিয়তপুরের শরিয়তপুর পৌরসভা, ভেদরগঞ্জ; শেরপুরের নালিতাবাড়ি, শেরপুর পৌরসভা, বরগুনার পাথরঘাটা; ভোলার ভোলা পৌরসভা; দিনাজপুরের বিরামপুর ও জয়পুরহাটের আক্কেলপুর।

সিআইএমএস এ তথ্য না পেলেও অন্য ইমেল ও মোবাইল ফোনের মাধ্যমে তথ্য সংগ্রহ করেছে ইসি। সেই তথ্যের ভিত্তিতেই দলভিত্তিক তালিকা তৈরি করেছে। সংগ্রহ করা তথ্যে গরমিল থাকায় সিআইএমএস এর তথ্যের উপর জোর দিচ্ছে ইসি।

গত ৬ ডিসেম্বর ইসির করা তালিকায় দেখা যায়, ২৩৫টি পৌরসভায় আওয়ামী লীগের মেয়র প্রার্থী সংখ্যা ২৩৯। কিন্তু দলের পক্ষ থেকে প্রতিটি পৌরসভায় একক প্রার্থী দিয়েছে আওয়ামী লীগ। একক প্রার্থী হিসেবে মেয়র পদের সংখ্যা দাঁড়ানোর কথা ২৩৫। তালিকায় বিএনপির ২৩৪ জনের কথা বলা হয়েছে। বিএনপিও প্রতিটি পৌরসভায় একক প্রার্থী দিয়েছেন। ওই দিন স্বতন্ত্র মেয়র প্রার্থীর সংখ্যা দেখানো হয়েছে ৫০৯ জন।

ইসির হিসাবে, প্রতিটি পৌরসভায় একজন করে দলীয় প্রার্থী থাকলেও খুলনার পাইকগাছায় আওয়ামী লীগের প্রার্থীর সংখ্যা ৩ জন, বরগুনার বেতাগীতে ২ জন করে মনোয়নপত্র দাখিল করেন। এ তথ্য ইসিতে পাঠান রিটার্নিং কর্মকর্তারা। এ নিয়েই বেকায়দায় পড়ে ইসি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া