adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আমরা পারিও বটে

যায়নুদ্দিন সানী : ভার্চুয়াল জগতে এখন তোলপাড়। এখানে ‘তোবা’ শ্রমিকদের জন্য ভার্চুয়াল অনশন থেকে শুরু করে পরবর্তী পদক্ষেপ, আন্দোলনের নিয়ম কানুন, লেনিন বেঁচে থাকলে কি করতেন, হেন উপদেশ নাই যা নাজিল হচ্ছে না। কে কত ভালো উপদেশ দিতে পারে তার একটা প্রতিযোগিতা চলছে এবং যথারীতি সেখানে গালিগালাজও আছে। আছে ইতিহাস নিয়ে টানাটানি। কে কবে কোন দলের লেজুড় ছিল, কে কখন শ্রমিকের জন্য ক্ষতিকর কাজ করেছেÑ এসব তো আছেই।
ওদিকে তোবা এবং তাকে ঘিরে তাজরিনের মালিকের ‘জামিন জামিন’ খেলা এখন শেষ পর্যায়ে। মালিকের জামিন হয়ে গেছে। বেতন নিয়ে খেলা এখনও বাকি আছে। সেই খেলার যবনিকা কে টানবে বোঝা যাচ্ছে না। বিজিএমইএ কেন মাঠে নামলো সেটাও খুব স্পষ্ট না। ঠিক বোঝা গেল না তারা মালিকের লেজ হিসেবে নেমেছে না সত্যিই কোনো সমাধান করতে। যে উদ্দেশ্যেই কাজ করতে নামুক না কেন, তাদের পারফরমেন্স বেশ ন্যক্কারজনক। না দেশবাসীর কাছে বিশ্বাসযোগ্য কিছু দেখাতে পেরেছে না শ্রমিকদের কাছে। যা চেষ্টা করল, তা হচ্ছে আন্দোলনকারীদের বিরুদ্ধে কিছুটা সন্দেহ তৈরি করা। সেটাও খুব ভালো পেরেছে বলে মনে হয় না। বেতন-ভাতা দেওয়ার ‘ডিভাইড অ্যান্ড রুল’ও ফ্লপ করল।
সমস্যাটা যাদের সবচেয়ে বেশি কাজে লেগেছে তারা হচ্ছে বাম মোর্চা। গরম গরম ভাষণগুলো দিয়ে অনেক অপরিচিত নেতা কিছুক্ষণের জন্য হলেও টিভি কাভারেজ পেয়েছেন। অনেকে সহমর্মিতার জন্য অনশনও করেছেন। কারো মতে, সেসব তারা পাবলিসিটির জন্য করেছেন। যে কারণেই হোক, আন্দোলন থেকে সাফল্য আনতে পারলে হয়তো বাজারে বামদের দাম বাড়ত। তবে সেটা হবে বলে মনে হচ্ছে না। যথারীতি বামদের পুরনো দোষ, ‘ভাঙ্গন’, এখানেও আঘাত হেনেছে। দুমাসের বেতন নেওয়া উচিত কিনাÑ এ নিয়ে যথারীতি বিভক্তি। সশস্ত্র হবে কি নাÑ আন্দোলন বৃহত্তর করা হবে কি নাÑ এসব নিয়ে বিভেদ আসি আসি করছে। এছাড়াও রয়েছে, কে বড় নেতা, তার প্রতিযোগিতা।

বিএনপি আছে নিজের ঘর নিয়ে। আব্বাস আর খোকা গ্র“পের ঝগড়া মনে হয় সমাপ্তির পথে। খালেদা জিয়া যা করতে পারেননি, ক্যান্সার তা করে দেখাল। খোকা গ্র“পের সেকেন্ড ইন কমান্ড কেউ নেই, তাই আব্বাস সাহেব মনে হচ্ছে এ যাত্রা বাজি মাত করছেন। তবে মনে হচ্ছে, কাহিনী ওখানেই শেষ। আন্দোলন সংগ্রামের জন্য নেতা-কর্মী জোটাতে এখনও হিমশিম খাচ্ছে বিএনপি। ঈদের পর নাকি হবে, এমন কি সব বলেছিল, বোধহয় তাদের নিজেদেরও মনে নেই। আসলে এই গরমের সময় কোনো আন্দোলনই করা সম্ভব না। নভেম্বরের আগে এসব হুমকি-ধামকি দিয়েই কাজ চালাতে হবে। একটু শীত পড়লে, রোদের তেজ কমলে তখন দুয়েকজন মাঠে রোদ পোহাতে নামতেও পারে।
সবচেয়ে মজায় আছে সরকারি দল। নেহাত সংসদে নাচানাচি সম্ভব না, তাই মনের ভাব প্রকাশ করতে পারছে না। তাদের অবস্থা হাতে আলাদিনের চেরাগ পাওয়ার মতো। যখন যা চাইছে, তাই পাচ্ছে। দেশে ঘটা কোনো অনিয়ম, দুর্নীতি নিয়ে তাদের প্রশ্ন করার কেউ নেই। লঞ্চ ডুবছে, কোনো সমস্যা নেই। বরং নৌমন্ত্রীর পোয়াবারো। বেশ কদিন টিভি কাভারেজ। টক-শোতে আমন্ত্রণ। কিছু কলামিস্টের ‘নেট সার্চ’ এবং দক্ষিণ কোরিয়ার ফেরিডুবির উদাহরণ। তবে তারা কেউই তৃতীয় বিশ্বের কোনো উদাহরণ টানতে পারছেন না। ভারতে শুধু একবার এক রেলমন্ত্রী পদত্যাগ করেছিলেন, রেল দুর্ঘটনার দ্বায়িত্ব কাধে নিয়ে। এরপর আর এমন নীতির প্রদর্শন কেউ করেননি। রাজ্যে ‘দাঙ্গা’ লাগার পরও মুখ্যমন্ত্রী বহালতবিয়তে থেকেছেন, যদি কেন্দ্রে সেই দলের সরকার থাকে।
দেশ নিয়ে চিন্তা-ভাবনা করা সবসময়ই অনেকটা ‘টাইম পাস’ ব্যাপার ছিল। এখনও আছে তবে এখন যুক্ত হয়েছে বিশ্ব। ইউক্রেন, মালয়েশীয় বিমান নিয়ে আমাদের চিন্তা ছিল দেখার মতো। ফিলিস্তিন নিয়েও হইহল্লা কম হয়নি। নিহত শিশুদের ছবি থেকে শুরু করে আমেরিকার বক্তব্যÑ কি ছিল না ফেসবুকে। মাঝে মাঝে ছিল ‘বুদ্ধিদীপ্ত’ সব অ্যানালাইসিস। প্রমাণ করার আপ্রাণ চেষ্টা, এসবের পেছনে আছে আমেরিকা। মজাই লাগছিল। মনে হচ্ছিল ফেসবুক আর ব্লগে এসব প্রমাণ হাজির করলেই আমেরিকা সুর সুর করে নিজের ভুল বুঝতে পেরে সরে দাঁড়াবে।

মজার ঘটনা আরও ঘটেছে। বিশাল একটা পণ্যের লিস্ট ঝুলিয়ে দেওয়া হয়েছে। ‘ইহুদীদের তৈরি’ এসব বর্জন করার ডাক দেওয়া হয়েছে। আর সেটা দেওয়া হয়েছে ‘ইহুদী’ জুকারবার্গের সৃষ্ট ‘ফেসবুক’-এ। ‘কোকাকোলা’ বিক্রি কমেছে কি না কিংবা এ নিয়ে সত্যই কোনো মুভমেন্ট হচ্ছে কি নাÑ তা নিয়ে কোনো রিপোর্ট অবশ্য নেই। যিনি বা যারা এই ডাক দিয়েছেন তারা নিজেরা আর কিছু করেছেন কি নাÑ তাও বোধগম্য না। আসলে ফেসবুকে একটা স্ট্যাটাস দিয়েই দ্বায়িত্ব শেষ করা একটা ফ্যাশান হয়ে দাঁড়িয়েছে। এই ভার্চুয়াল ওয়ার্ল্ডই এখন সবার ‘বিপ্লব’-এর জায়গা। এখানে কে কত বিপ্লবী কথা লিখতে পারে, কে কত উত্তেজক স্ট্যাটাস দিতে পারে তার একটা প্রতিযোগিতা চলছে। মাঝে মাঝে তো আবার সেলিব্রেটিরা একে অপরকেও আক্রমণ করছেন। কে নীতি ভ্রষ্ট, কে বেশি নিতিবান, কে সাচ্ছা বিপ্লবী, কে বিক্রি হয়েছে। সত্যিই আমরা পারিও বটে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া