adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রিজার্ভ চুরির তদন্ত প্রতিবেদন মন্ত্রণালয়ে

B Bনিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ অ্যাকাউন্ট থেকে টাকা চুরির ঘটনা তদন্তে গঠিত কমিটি তাদের অন্তবর্তী প্রতিবেদন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কাছে হস্তান্তর করেছে। 

২০ এপ্রিল বুধবার বিকেলে সচিবালয়ে অর্থমন্ত্রীর সঙ্গে দেখা করে এ প্রতিবেদন হস্তান্তর করা হয়।  

কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ একাউন্ট থেকে ১০১ মিলিয়ন মার্কিন ডলার চুরির ঘটনা তদন্তে বাংলাদেশ ব্যাংকের সাবেক গর্ভনর ড. ফরাস উদ্দিনের নেতৃত্বে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে সরকার। কমিটির অন্য দুই সদস্য হলেন- অর্থমন্ত্রণালয়ের ব্যাংকিং ডিভিশনের অতিরিক্ত সচিব গকুল চাঁদ দাস এবং বুয়েটের কম্পিউটার প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ। 

কমিটিকে রিজার্ভ চুরি নিয়ে দুটি প্রতিবেদন জমা দিতে বলা হয়েছিল। প্রথম প্রতিবেদনটি ৩০ দিনের মধ্যে এবং পূর্ণাঙ্গ প্রতিবেদনটি ৭৫ দিনের মধ্যে দেয়ার সময় বেঁধে দেয়া হয়েছিল। 

উল্লেখ্য, গত ৫ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যাংক অব নিউইয়র্কে গচ্ছিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ একাউন্ট থেকে ১০১ মিলিয়ন ডলার তুলে নিয়ে যায় দুর্বৃত্তরা। ৮১ মিলিয়ন মার্কিন ডলার নিয়ে যাওয়া হয় ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনের মাকাতি সিটির জুপিটার শাখায়। বাকি ২০ মিলিয়ন নিয়ে যাওয়া হয় শ্রীলংকার স্বেচ্ছাসেবী সংস্থা শাকিলা ফাউন্ডেশনের নামে। প্রাপক সংস্থার নামের বানানে ভুল থাকায় টাকার পেমেন্ট আটকে দেয় ব্যাংক কর্তৃপক্ষ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া