adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

খালেদার ডাক শুনতে পান না তারা

নিজস্ব প্রতিবেদক : সমমনা রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করে বৃহত্তর জাতীয় ঐক্য সৃষ্টির পর আন্দোলনের কথা বললেও অধ্যাপক ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরীর (বি চৌধুরী) বিকল্পধারা বাংলাদেশ, বঙ্গবীর আব্দুল কাদের সিদ্দিকীর বাংলাদেশ কৃষক শ্রমিক জনতা লীগ ও আ স ম আব্দুর রবের জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি)-এর কাছ থেকে সেরকম কোনো সাড়া পাচ্ছে না বিএনপি। 
সূত্র জানায়, নাম সর্বস্ব কিছু রাজনৈতিক দল ও তাদের ভগ্নাংশ নিয়ে গঠিত আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোট ও বিএনপি নেতৃত্বাধীন ২০ জোটের বাইরে থাকা বিকল্পধারা বাংলাদেশ, বাংলাদেশ কৃষক শ্রমিক জনতা লীগ ও জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি)-কে জোটে ভেড়াতে গত আড়াই বছর ধরে চেষ্টা চালাচ্ছে বিএনপি। 
কিন্তু দলীয় আদর্শ, কর্মসূচির ধরন সর্বপরি ২০ দলীয় জোটে স্বাধীনতা বিরোধী জামায়াতের সরব উপস্থিতির কারণে এই তিনটি রাজনৈতিক দলের কাছ থেকে এখন পর্যন্ত সবুজ সংকেত পায়নি বিএনপি। তবে বিরোধী জোটের ওপর সরকারের দমননীতির বিরুদ্ধে সব সময় স্বোচ্চার থেকেছেন তারা। সংকটময় মুহূর্তে খালেদা জিয়ার বাসায় গিয়ে দেখা করেছেন বি চৌধুরী ও কাদের সিদ্দিকী। 
 জানা গেছে, জোটে ভেড়াতে না পারলেও যুগপত আন্দোলনে ওই তিন রাজনৈতিক দলকে পাশে পাওয়ার আশা সব সময়ই ছিল বিএনপির। বিকল্পধারা কাছ থেকে এ ব্যাপারে মৌখিক আশ্বাসও পায় দলটি। ৫ জানুয়ারি নির্বাচনের আগে ও পরে খালেদা জিয়ার সঙ্গে বৈঠক শেষে বেরিয়ে যাওয়ার সময় বিকল্প ধারার প্রেসিডেন্ট বি চৌধুরী ও সিনিয়র যুগ্ম মহাসচিব মাহি বি চৌধুরী আন্দোলন-সংগ্রামে বিএনপিকে সহযোগিতার কথা সংবাদ মাধ্যমকেও বলেছিলেন। 
অন্যদিকে বিএনপির অনুরোধে ৫ জানুয়ারির নির্বাচনে অংশ না নিয়ে বঙ্গবীর আব্দুল কাদের সিদ্দীকির কৃষক শ্রমিক জনতা লীগ এবং আ স ম আব্দুর রবের জাতীয় সমাজতান্ত্রিক দল পরোক্ষভাবে বিএনপির আন্দোলনকেই সমর্থন করেছে বলে মনে করেন দল দু’টির শীর্ষ নেতারা। 
কিন্তু ৫জানুয়ারির পর উপজেলা নির্বাচনে জামায়াতের সঙ্গে প্রার্থী ভাগা-ভাগি করলেও নির্বাচনে যাওয়া না যাওয়ার ব্যাপারে ওই তিন রাজনৈতিক দলের সঙ্গে ন্যুনতম যোগাযোগ করেনি বিএনপি। এমনকি টাঙ্গাইলের সখিপুরে বঙ্গবীরের প্রার্থী থাকার পরও নির্দ্বিধায় সেখানে প্রার্থী দেয় দলটি। বিষয়টিকে ডাবল স্ট্যান্ডার্ড হিসেবে নিয়ে তিন দলের নেতারা বলছেন, কেবল বিপদ মুহূর্তে বি চৌধুরী, কাদের সিদ্দিকী ও আ স ম আব্দুর রবকে স্মরণ করণে খালেদা জিয়া। বিপদ কেটে গেলে জামায়াত-ই তার সব হয়ে যায়।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া