adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কারখানার ভেতর নির্ঘুম রাত কাটালো শ্রমিকরা

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কমনিজস্ব প্রতিবেদক : এক মুঠো ভাতের জন্য তোবা শ্রমিকদের এ লড়াই চলছে বেশ কিছুদিন ধরে। কিন্তু প্রশাসন নিরব। তোবার মালিক দেলোয়ার হোসেনও আদালত থেকে জামিনে বের হয়েছেন। তার আগেই শ্রমিকরা তোবার কারখানা নিয়ন্ত্রণে নিয়ে আন্দোলনে মেতেছে বকেয়া বেতনের জন্য। কিন্তু পাওনা এখনো জুটেনি তাদের ভাগ্যে। রাতভর কারখানার ভেতরেই ছিলো শ্রমিকরা। 
এদিকে যে কোনো মুহূর্তে তোবা কারখানাটির ভেতরের নিয়ন্ত্রণ নিতে পারে পুলিশ। আর এই লক্ষ্যেই তোবার সামনে সতর্ক অবস্থান নিয়ে আছে বিপুল সংখ্যক পুলিশ সদস্য। রাত গভীর হলে সেখানে পুলিশ অভিযান চালিয়ে বের করে দিতে পারে এমন আশঙ্কা করছেন শ্রমিকরা। এমন পরিস্থিতিতে উদ্বেগ উতকণ্ঠার মধ্যেই রাত পার করতে হচ্ছে শ্রমিদের। 
রাত ২টার দিকে তোবা গ্র“পের আন্দোলনরত কয়েকজন শ্রমিক এ ধরনের শঙ্কার কথা বলেন। তারা জানান, অন্যান্য দিনের তুলনায় পুলিশ আজ মারমুখি আচরণ করছে। পুলিশের এই আচরণে সন্দেহ হচ্ছে গভীর রাতে আন্দোলনরত শ্রমিকদের তারা কারখানা থেকে বের করে দিতে পারেন। দিনের বেলায় তাদের যেমন আচরণ ছিল রাতের বেলায় আরও কঠোর আচরণ করা হচ্ছে। সকালে বিজিএমইএ থেকে বেতন নিয়ে আসার জন্যও হুমকিও দেওয়া হচ্ছে। 
এছাড়াও খাবারের অভাবে শ্রমিকরা ক্রমেই দুর্বল হয়ে পড়ছেন। প্রায় অধর্শত শ্রমিক এখন অসুস্থ। গুরুতর কয়েকজনকে গণস্বাস্থ্য হাসপাতালে নেওয়া হয়েছে। শ্রমিকরা জানান, ৭ম তলায় অবস্থান করছেন তারা। তারা এখনো প্রায় ৭ থেকে ৮শ’র মত শ্রমিক এখানে অবস্থান করছেন। 
সোহেল নামের এক শ্রমিক অভিযোগ করে জানান, পুলিশ বিজিএমইএ’র সিদ্ধান্ত মেনে নেওয়ার জন্য চাপ প্রয়োগ করছে। এবং নানা ধরনের হুমকি দিয়ে যাচ্ছে। তোবা গ্র“পের মালিক দেলোয়ার হোসেন জামিনে মুক্ত হওয়ার পর মঙ্গলবার রাত থেকে পুলিশ এই ধরনের আচরণ শুরু করেছে। 
এদিকে বাড্ডা থানার ওসি (তদন্ত) কামরুল ফারুক বলেন, আমরা সতর্ক রয়েছি। কেননা বুধবার যে বেতন দেওয়ার কথা ছিলো তা শ্রমিকরা মানেনি। সুতরাং তারা বিষয়টি নিয়ে আইনশৃঙ্খলা বিরোধী কোনো কর্মকাণ্ড করে কি না সেটিই লক্ষ্য করা হচ্ছে। 
তবে পুলিশের পক্ষ থেকে কোনো চাপের অভিযোগ অস্বীকার করেন তিনি। গত সোমবার থেকে তোবা গ্র“পের ৫ কারখানার প্রায় ১৬শ’ শ্রমিক তাদের বেতন ভাতার দাবিতে অনশন কর্মসূচি চালিয়ে আসছে। প্রায় ৯ দিন অতিবাহিত হলেও এখন পর্যন্ত শ্রমিকদের কোনো বেতন ভাতা পরিশোধ হয়নি। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া