adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইসরাইলি সেনাকে ছেড়ে দিন- হামাসকে ওবামা

ওবামাআন্তর্জাতিক ডেস্ক : গাজা উপত্যকায় আটক একজন ইসরাইলি সেনাকে ‘নিঃশর্তভাবে’ মুক্তি দিতে হামাসের প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। শুক্রবার ওয়াশিংটনে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, তারা যদি সংকট সমাধানে সচেষ্ট হয় তাহলে ইসরাইলি সেনাকে অবিলম্বে ‘নিঃশর্তভাবে’ মুক্তি দিতে হবে।
ইহুদিবাদী ইসরাইলি সেনাবাহিনী শুক্রবার গাজার রাফাহ শহরে তাদের এক সেনার আটক হওয়ার খবর নিশ্চিত করে। বারাক ওবামা বলেন, ২৩ বছর বয়সি ইসরাইলি সেনা হাদার গোলদিনের মুক্তির ওপর সম্ভাব্য যুদ্ধবিরতির বিষয়টি নির্ভর করছে।
মার্কিন প্রেসিডেন্ট গাজা উপত্যকার নারী ও শিশুদের ওপর ইসরাইলি নরপশুদের বর্বরোচিত হামলাকে ‘আত্মরক্ষা’ বলে উল্লেখ করেন। অত্যন্ত নির্লজ্জভাবে তিনি বলেন, হামাসের রকেট হামলা থেকে আত্মরক্ষা করার জন্য ইসরাইল গাজায় হামলা চালাচ্ছে।
মানবাধিকারের কথিত রক্ষক আমেরিকার প্রেসিডেন্ট এমন সময় গাজা আগ্রাসনের পক্ষে সাফাই গাইলেন যখন ইসরাইলের চলমান হামলায় নিহতদের শতকরা ৮০ ভাগ বেসামরিক নাগরিক বলে স্বীকার করেছে জাতিসংঘ। গত ২৬ দিনের গাজা আগ্রাসনে অন্তত ১,৭০০ মানুষ নিহত ও অপর প্রায় ৯,০০০ ফিলিস্তিনি আহত হয়েছে। অন্যদিকে ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস শুধুমাত্র ইসরাইলি সেনাদের ওপর হামলা চালাচ্ছে যাতে এ পর্যন্ত তেল আবিবের স্বীকারোক্তি অনুযায়ী ৬৩ জন ইসরাইলি সেনা নিহত হয়েছে। তবে হামাস বলেছে, তারা অন্তত ১৩০ জন ইহুদিবাদী সেনাকে জাহান্নামে পাঠিয়েছে।
 
এদিকে ইসরাইল শুক্রবার তাদের এক সেনার নিখোঁজ হওয়ার খবর দিলেও হামাসের সামরিক শাখা ইজ্জাদ্দিন কাসসাম ব্রিগেড আজ (শনিবার) জানিয়েছে, নিখোঁজ ইসরাইলি সেনার কোনো খবর তাদের কাছে নেই। তবে রাফাহ শহরে অভিযান চালাতে যাওয়া একদল যোদ্ধার সঙ্গে ব্রিগেডের কেন্দ্রীয় কমান্ডের সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। এ কারণে ওই যোদ্ধাদের সঙ্গে নিখোঁজ ইসরাইলি সেনা হয়তো ইহুদিবাদীদেরই হামলায় নিহত হয়েছে বলে কাসসাম ব্রিগেড জানিয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া