adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মাংসের চড়া দাম

মাংস {focus_keyword} মাংসের বাজারে আগুন image 96735 0 e1403602677986নিজস্ব প্রতিবেদক : ঈদ সামনে রেখে দাম বেড়েছে মাংসের। মাত্র একদিনের ব্যবধানে দাম বেড়েছে কেজি প্রতি ৪০ টাকা। গতকাল রোববার যে গরুর মাংস কেজি প্রতি ২৮০ টাকায় বিক্রি হয়েছে তা আজ সোমবার সকালে রাজধানীর বিভিন্ন বাজারে ৩২০ টাকা কেজিপ্রতি বিক্রি হতে দেখা গেছে।
গরুর মাংসের পাশাপাশি বেড়েছে মুরগির মাংসের দামও। ব্রয়লার মুরগির দাম কেজি প্রতি ২০ টাকা করে বেড়েছে। গত দুই দিনের ব্যবধানে মুরগির দাম প্রতিকেজি ১৫০ টাকা থেকে বেড়ে ১৭০ টাকায় দাঁড়িয়েছে। খাসির মাংসের দামও বেড়েছে কেজি প্রতি ২০ থেকে ২৫ টাকা।
রাজধানীর শান্তিনগর, কাওরান বাজার, সেগুনবাগিচা, নিউমার্কেট, মধুবাগ, মালিবাগ, মোহাম্মদপুর ও পলাশী বাজার ঘুরে এই চিত্র দেখা গেছে। মাংসের দামের পাশাপাশি বেড়েছে সেমাই, পিঁয়াজ ও চিনির দাম। তবে সব ধরনের মসলার দাম স্থিতিশীল রয়েছে।
মধুবাগ কাঁচাবাজারে প্রতিকেজি গরুর মাংস ৩২০ টাকা দরে বিক্রি হচ্ছে। অথচ রমজান উপলক্ষে সিটি করপোরেশনের বেঁধে দেয়া গরুর মাংসের দর ২৭৫ থেকে ২৮০ টাকা। এসব কাঁচাবাজারে সিটি করপোরেশনের বেঁধে দেয়া কোনো মূল্য তালিকাও ঝুলতে দেখা যায়নি।
মাংস বিক্রেতা মসিউর রহমান বলেন, এখন মাংসের চাহিদা বেশি, সেই তুলনায় গরুর আমদানি কম। ভারতীয় গরু আমদানি কমে গেছে। সরকার জোর করে শুধু দাম চাপিয়ে দিলে হবে না, আমাদের দিকেও নজর দিতে হবে।
বেড়েছে সেমাইয়ের দাম। ২০০ গ্রাম ওজনের প্যাকেটজাত সেমাইয়ের দাম ২ থেকে ৩ টাকা বেড়ে ৩০ থেকে ৩৫ টাকায় বিক্রি হচ্ছে। লুজ সেমাই কেজি প্রতি ৫ টাকা বেড়ে ৫৫ টাকা দরে বিক্রি হচ্ছে।
কেজিপ্রতি চিনির দাম ২ টাকা বেড়ে ৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। চিনির দাম বাড়া প্রসঙ্গে শান্তিনগরের রাজধানী স্টোরের মালিক মনির হোসেন বলেন, ‘ঈদের কারণে ৫০ কেজি ওজনের চিনির বস্তায় ৩০০ টাকা বেড়েছে। এখন ৫০ কেজি ওজনের একটি চিনির বস্তার দাম ২৪০০ টাকা। দুই দিন আগেও যার দাম ছিল ২১০০ টাকা।’
তবে কমেছে সব ধরনের সবজির দাম। মধুবাগ কাঁচাবাজারে প্রতিকেজি গাজর ৪০, শসা ২৫, পেঁপে ১৫, বেগুন ৪০, পটল ১৫, মুলা ৩০, করলা ৩০, কাঁচামরিচ ৮০, টমেটো ১০০, ঢ্যাড়স ২০ ও ঝিংগা ৩০ টাকা দরে বিক্রি হচ্ছে। স্থিতিশীল আছে আটা-ময়দার দাম। ২ কেজি প্যাকেটজাত ময়দা ৯২ ও আটা বিক্রি হচ্ছে ৭২ টাকা দরে। কমেছে লবণের দাম। প্যাকেটজাত প্রতিকেজি মোটা লবণ ১৫ ও চিকন লবণ ২৪ থেকে ২৫ টাকা দরে বিক্রি হচ্ছে।
এদিকে, আবারও বেড়েছে গুঁড়াদুধের দাম। প্রতিকেজি মার্কস গুঁড়াদুধ ২০ টাকা বেড়ে ৫৪০ টাকা দরে বিক্রি হচ্ছে। ১ কেজি ওজনের প্যাকেটজাত ডানো ৬৮৫ ও ডিপ্লোমা ৬৪০ টাকা দরে বিক্রি হচ্ছে। আধা কেজি ওজনের ডানো গুঁড়াদুধ ৩০ টাকা বেড়ে ২৬০ টাকায় বিক্রি হচ্ছে। মিল্কভিটারও দাম বেড়েছে কেজিপ্রতি ৮ টাকা।
তবে মসলার দাম স্থিতিশীল আছে। রাজধানীর অন্যতম পাইকারি বাজার কাওরান বাজারে দ্বিতীয় তলা ঘুরে দেখা গেছে, এখানে প্রতিকেজি ইরানি জিরা ৪০০ ও ভারতীয় জিরা ৩০০ টাকা দরে বিক্রি হচ্ছে।
প্রতিকেজি দারচিনি ২০০, লবঙ্গ ১৫৪০, ইরানি গোল্ডেন কিসমিস ৪০০ ও ভারতীয় কিসমিস ২৫০ থেকে ২৬০ টাকা দরে বিক্রি হচ্ছে। প্রতিকেজি কালিজিরা ৮৫ থেকে ৯০, পোস্তা বাদাম ১৭০০ থেকে ১৮০০, চিনা বাদাম ৭০, ধনিয়া ৬৫ থেকে ৭০, লাল সরিষা ৬০, সাদা সরিষা ৭০, জায়ফল ১০৫০, এলাচ ৯৬০ থেকে ১০০০, আলুবোখারা ৩৫০ ও পাঁচফোঁড়ন ৯০ টাকা দরে বিক্রি হচ্ছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া