adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সীমান্তে জীবনের ঝুঁকি নিয়ে চলছে গরু চোরাচালান

vlcsnap-2014-07-21-11h53m26s118ডেস্ক রিপোর্ট : জীবণের ঝুঁকি থাকলেও থেমে নেই সীমান্তে গরু চোরাচালান। রাত নামলেই শুরু হয় অবৈধ কারবার। পঞ্চগড়ের তেঁতুলিয়া সীমান্তের কয়েকজন চোরাচালান চক্রের সঙ্গে যুক্ত জানান, অল্প পরিশ্রমে বেশি আয়ের সুযোগ নিচ্ছে তারা। এজন্য কাঁটাতারের বেড়া কোন বিষয় নয়। তবে সীমান্ত রক্ষীবাহিনী বিজিবি বলছে টহল বাড়ার কারণে আগের চেয়ে কমেছে চোরাচালান।
দিনের বেলায় শুনশান নিরাবতা। তেঁতুলিয়ার পুরাতন বাজার সীমান্ত দেখে বোঝার উপায় নেই গরু চোরাচালানের অন্যতম রুট এটি। কৌশলে গরু নিয়ে আসা হয় ভারতের হাফফিয়াগঞ্জ ও মুড়িখাওয়া সীমান্তে। অপেক্ষা সন্ধ্যা নামার। সন্ধ্যা নামার সঙ্গে সঙ্গেই বেড়ে যায় চোরাচালান চক্রের সদস্যদের ততপরতা। ওপার থেকে আসতে থাকে ফোন। চক্রের সদস্যরা অবস্থান নেয় তেঁতুলিয়া পুরাতন বাজার সীমান্ত এলাকায়। এর পর টর্চ জেলে দেয়া হয় সংকেত। নিরাপত্তার সংকেত পেলেই এপারে গরু পাঠায় ভারতীয় চক্র।
চক্রের কয়েকজন সদস্য বলেন, বিএসএফ যখন থাকে না তখনই গরু আনা নেয়ার কাজ চলে। আবার যখন বিএসএফ থাকে তখন বন্ধ রাখা হয় কাজ। একটা একটা করে গরু আনা নেয়ার কাজ চলতে থাকে। চোরাচালানের কাজে সাধারণ মানুষকে ব্যবহার করে চোরাকারবারি চক্র। নাম মাত্র টাকায় তারা জীবণের ঝুঁকি নিয়ে যোগ দেয় অবৈধ এই কাজে। এই সকল সাধারণ মানুষ পায় মাত্র ২০০ টাকা।
তবে স্থানীয় জনপ্রতিনিধি ও আইনশৃঙ্খলা রক্ষাকারি বাহিনীর দাবি, আগের চেয়ে কমেছে গরু চোরাচালান। তেঁতুলিয়া ইপি চেয়ারম্যান কাজী আনিছুর রহমান বলেন, চোরা চালানের সঙ্গে ভারত ও বাংলাদেশ উভয় পক্ষই জড়িত। তবে গরু এদেশে আসার ব্যাপারের সরকারের নমনয়িতা আছে।
লে.কর্ণেল আরিফুল হক (সিও, ১৮ বিজিবি পঞ্চগড়) বলেন, দুই দেশের নিরাপত্তা বাহিনীর যৌথ টহলের মাধ্যমে যাতে করে তারকাঁটা দিয়ে এই ধরণের কার্যক্রম না হতে পারে সেই লক্ষে কাজ পরিচালিত হচ্ছে। বিশেষ করে মাদক ও গরুর বিষয়টি আমরা খেয়াল রাখছি। সীমান্তে গরুর হাট অথবা বৈধ উপায়ে গরু আমদানি করা গেলে চোরাচালান কমে যাবে বলে ধারণা বিজিবির। সূত্র – যমুনা টিভি

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া