adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রশাসনে ব্যাপক রদবদল আসছে

ডেস্ক রিপোর্ট : প্রশাসনকে গতিশীল করতে প্রশাসন ঢেলে সাজানোর কাজ শুরু করছে সরকার। এ জন্য শিগগিরই সচিব পদে ব্যাপক রদবদল হচ্ছে। কপাল খুলছে ‘৮৪ ব্যাচের অতিরিক্ত সচিবদের। তাদের অনেকেই ভারপ্রাপ্ত সচিব হচ্ছেন আর কাজের মূল্যায়ন করে ৮ সচিবের দফতর বদলসহ ওএসডি করা হবে। জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।
সূত্র জানায়, প্রধানমন্ত্রীর কার্যালয়ের কাজের গতির সঙ্গে তালমেলানো প্রশাসন গড়া হচ্ছে। ঢিমেতালে চলা মন্ত্রণালয়গুলোর কাজে ব্যাপক গতি আনতে চান প্রধানমন্ত্রী। অধিকাংশ মন্ত্রণালয়ের পাঠানো সার-সংক্ষেপে সন্তুষ্ট নন তিনি। কারণ এতে বাক্যগঠন, বানান ভুল, তথ্যগত অস্পষ্টতা থাকছে। দীর্ঘ সময় নিয়ে পড়ে সার-সংক্ষেপে সই করতে গিয়ে বিপাকে পড়েন প্রধানমন্ত্রী। অনেক ক্ষেত্রে নিজ হাতে কেটে বানান ঠিক করেন, বেমানান শব্দের পরিবর্তে জুতসই শব্দ ব্যবহার করেন। সবুজ কালিতে বিস্তর কাটাছেঁড়া করে সার-সংক্ষেপ সই করছেন প্রধানমন্ত্রী। আবার কিছু সার-সংক্ষেপ সঠিকভাবে তৈরি করার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে ফেরত পাঠান। এতে কাজের সময়ক্ষেপণ হচ্ছে। প্রধানমন্ত্রী এ ব্যাপারে আমলাদের সতর্ক করেছেন। কিন্তু বেশিরভাগ মন্ত্রণালয়ের কাজের ঢিলেমি কাটেনি। সেই তালিকা ধরেই সচিব পদে ব্যাপক রদবদল আসছে। এ মাসেই তা শুর“ হচ্ছে। মন্ত্রিপরিষদ বিভাগের উচ্চপদস্ত’ এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে মানবকণ্ঠকে জানান, সার-সংক্ষেপে ভুলভ্রান্তি হওয়ার বিষয়গুলো গত সচিব সভায় মন্ত্রিপরিষদ সচিব তুলেছেন। শুধু তাই নয়, নির্ভুল সার-সংক্ষেপ তৈরির প্রশিক্ষণও হয়েছে। তার পরেও এ পরিস্থিতির তেমন উত্তরণ ঘটেনি বলে জানা গেছে।
জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আগামী ৮ জুলাই স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ও ‘৮১ ব্যাচের কর্মকর্তা সিকিউকে মুসতাক আহমেদ অবসরোত্তর ছুটিতে যাচ্ছেন। এছাড়াও প্রাইভেটাইজেশনের সদস্য ও সিনিয়র সচিব রোকেয়া সুলতানা (২ জুলাই), অর্থ সচিব ফজলে কবির (৩ জুলাই), পরিকল্পনা কমিশনের সদস্য উজ্জ্বল বিকাশ দত্ত (৯ আগস্ট), পরিবেশ ও বন সচিব মো. শফিকুর রহমান পাটোয়ারী (৩১ আগস্ট), রেলসচিব আবুল কালাম আজাদ (১২ সেপ্টেম্বর ), ড. মোহাম্মদ সাদিক (১৮ সেপ্টেম্বর), ট্যারিফ কমিশনের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ইকবাল খান চৌধুরী (৩০ সেপ্টেম্বর) অবসরোত্তর ছুটিতে যাচ্ছেন। এর মধ্যে আগামী মাসেই তিন সচিব অবসরে যাবেন। সরকার এবার চুক্তিভিত্তিক নিয়োগ থেকে প্রায় সরে আসছে। এ জন্য ‘৮২ ও ‘৮৪ ব্যাচের কিছু কর্মকর্তাকে সচিববের দায়িত্ব দেয়া হচ্ছে।
বিশেষ করে বিসিএস ১৯৮৪ ব্যাচের কয়েক অতিরিক্ত সচিব ভারপ্রাপ্ত সচিব হতে পারেন। তারা হলেন- প্রধানমন্ত্রীর একান্ত সচিব-১ আবদুল মালেক, যোগাযোগ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ফরিদ উদ্দিন চৌধুরী, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শামসুদ্দিন আজাদ চৌধুরী, স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব অশোক মাধব রায়, শাহ কামাল, ঢাকা বিভাগীয় কমিশনার জিল্লার রহমান, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সোহরাব হোসাইন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (রাজনৈতিক) ড. কামাল উদ্দীন আহমেদ প্রমুখ। প্রথম ধাপে ৪ কর্মকর্তা সচিব হচ্ছেন। 
তারা হলেন- অতিরিক্ত সচিব আবদুল মালেক, ফরিদ উদ্দিন চৌধুরী, সচিব শাহ কামাল ও সোহরাব হোসেন। এসব কর্মকর্তা স্থানীয় সরকার, যোগাযোগ, স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের দায়িত্ব পেতে পারেন। তবে ‘৮২ ব্যাচের কর্মকর্তাদের মধ্য থেকেও ভারপ্রাপ্ত সচিব করা হতে পারে বলে সূত্রটি জানায়।
৩ জুলাই অর্থ সচিব ফজলে কবির অবসরোত্তর ছুটিতে যাচ্ছেন। এ মন্ত্রণালয়ের দায়িত্ব পেতে পারেন নৌ সচিব মনজুরুল ইসলাম অথবা পরিসংখ্যান বিভাগ সচিব। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব সিকিউকে মুসতাক আহমেদ ৮ জুলাই অবসরোত্তর ছুটিতে যাচ্ছেন। স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব মনজুর হোসেনকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব করা হচ্ছে। আইজিপির পদটি সিনিয়র সচিব হওয়ায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ভারপ্রাপ্ত বা সচিব পদায়ন করার সুযোগ নেই।
এদিকে চলতি বছর ২০১৪ সালের মধ্যে ১৫ সচিবসহ দেড় শতাধিক বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা অবসরোত্তর ছুটিতে (পিআরএল) যাবেন। এর মধ্যে ৫০ জন অতিরিক্ত সচিব, ৫৪ জন যুগ্ম সচিব, ১৮ জন উপ-সচিব ও ২২ জন সিনিয়র সহকারী সচিব রয়েছেন। 
সরকার ২০১১ সালের ২৬ ডিসেম্বর সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের অবসরের বয়স দু’বছর বাড়িয়ে ৫৯ বছর করায় ২০১২ ও ‘১৩ সালে অবসরের জন্য নির্ধারিত বহু কর্মকর্তা অবসরে যাননি। তাই অনেকের সচিব হওয়ার পথ রুদ্ধ হয়ে যায়। এবার অবসরে যাওয়ায় তাদের সচিব হওয়ার পথ খুলে গেছে। সূত্র জানায়, বর্তমান সরকার তার মেয়াদে অগ্রাধিকারভুক্ত মেগাপ্রকল্পসহ সার্বিক উন্নয়ন দ্রুতগতিতে এগিয়ে নিতে চাচ্ছে। এ চ্যালেঞ্জ মোকাবিলায় সরকারের কাক্সিক্ষত রাজস্ব আদায় ও আমলাতান্ত্রিক জটিলতা এড়ানো একটি নির্ঝাঞ্জাট প্রশাসন করবে। আ:বা

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া