adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হাইকোর্টের নির্দেশ আছে- তবুও গরিমসি

নিজস্ব প্রতিবেদক : উচ্চ আদালত (হাইকোর্ট) নির্দেশ দিয়েছিলেন যে, সর্বত্র বাংলা ভাষার ব্যবহার নিশ্চিত করতে বিলবোর্ড-সাইনবোর্ডের ইংরেজি লেখার পরিবর্তন আনার। এমনকি হাইকোর্টের নির্দেশ মোতাবেক গত ৯ জুন পত্রিকার মাধ্যমে বিজ্ঞপ্তি জারি করা হয় ইংরেজি বিলবোর্ড সরিয়ে নেওয়ার।
তিন দিনের মধ্যে এসব বিলবোর্ড সরিয়ে না নিলে সিটি কর্পোরেশনের পক্ষ থেকে উচ্ছেদ অভিযান পরিচালনা করা হবে বলেও জানানো হয়েছিল। কিন্তু এর এক সপ্তাহ পেরিয়ে গেলেও এখনও রাজধানীর বিভিন্ন অলি-গলি ও ভবন কিংবা দোকানে টানানো রয়েছে ইংরেজি বা বাংলা ইংরেজিতে লেখা সাইনবোর্ড ও বিলবোর্ড।
এনিয়ে গত ১৬ জুন সংসদে সুনামগঞ্জ-১ আসনের সংসদ সদস্য মোয়াজ্জেম হোসেন রতনের এক প্রশ্নের জবাবে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম বলেন, খুব শিগগিরই ইংরেজি বিলবোর্ড সাইনবোর্ডের বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হবে।
এখন থেকে আর ইংরেজি সাইনবোর্ড বিলবোর্ড ব্যানার থাকবে না। এজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ইতোমধ্যে জেলা প্রশাসক, উপজেলা পরিষদ, জেলা পরিষদ, সিটি কর্পোরেশন ও পৌরসভাকে নির্দেশ দেওয়া করা হয়েছে বলে তিনি জানান। একই সঙ্গে সিটি কর্পোরেশন এ আদেশ বাস্তবায়নের জন্য ইতোমধ্যে গণবিজ্ঞপ্তিও জারি করেছে বলেও উল্লেখ করেন মন্ত্রী।
বিলবোর্ড সাইনবোর্ড উচ্ছেদ প্রসঙ্গে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আনছার আলী খান বলেন,‘ইতোমধ্যে আমরা বিলবোর্ড ও সাইনবোর্ড ব্যানারের মালিকদের ৩ দিনের সময় দিয়ে বিজ্ঞপ্তি জারি করেছি। এরপরও যারা ইংরেজি বিলবোর্ড সাইনবোর্ড অপসারণ করেননি তাদের বিরুদ্ধে উচ্ছেদ অভিযান করা হবে।
আগামী সপ্তাহে এই অভিযান করা হবে বলেও জানান এই কর্মকর্তা। বিজ্ঞপ্তি জারির ৩ দিন অতিক্রম করার পরও কেন অভিযান করা হচ্ছে না?- জানতে চাইলে তিনি বলেন, আমরা আরো একটু সময় দিচ্ছি যাতে সবাই এগুলো পরিবর্তন করতে পারে। তবে শনিবারের পরে আর কাউকে কোনো সুযোগ দেওয়া হবে না।
ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা বিএম এনামুল হক বলেন,‘আদালতের নির্দেশ পালনে আমরা বদ্ধ পরিকর। ইতোমধ্যে গত বুধাবার থেকে গুলশান এলাকায় উচ্ছেদ অভিযান শুরু হয়ে গেছে। আমরা সময় দিয়েছিলাম। কিন্তু নির্ধারিত সময়ের মধ্যেও যারা ইংরেজি বা বাংলা-ইংরেজি ভাষার বিলবোর্ড সাইনবোর্ড গাড়ির নেম প্লেট ব্যবহার করছেন তাদের বিরুদ্ধে আদালত অবমাননার দায়ে মোবাইল কোর্ট বসানো হবে। তাদের বিরুদ্ধে মামলা ও জারিমানা করা হবে বলেও জানান তিনি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া