adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বিশ্বকাপে সবচেয়ে বেশি ধারাবাহিক জার্মানি

স্পাের্টস ডেস্ক : ফুটবল বিশ্বকাপ ব্রাজিল সবচেয়ে বেশি ৫ বার জিতেছে। ইতালি ও জার্মানি দ্বিতীয় সর্বোচ্চ চারবার করে জিতেছে বিশ্ব চ্যাম্পিয়নের এই শিরোপা। তবে ধারাবাহিকতার দিক থেকে হিসেব করলে জার্মানিই এগিয়ে রয়েছে এ দু’টি দল থেকে। বিশ্বকাপের মোট ২০ আসরের সর্বোচ্চ ১৩ বারের সেমি ফাইনালিস্ট তারা, যার মধ্যে ৮ বারই উঠেছে ফাইনালে। বিশ্বকাপ জিতেছে চারবার, রানার্স আপ চারবার, তৃতীয় স্থানে ছিল চারবার এবং চতুর্থ স্থানে একবার। বিশ্বকাপে তাদের সাফল্য তুলে ধরা হলাে।

বিশ্বকাপ ১৯৩৪ :

ইতালিতে ১৯৩৪ সালের বিশ্বকাপের দ্বিতীয় আসরে প্রথমবার অংশ নিয়েছিল জার্মানি। প্রথমেই বেলজিয়ামকে ৫-২ ও পরে সুইডেনকে ২-১ গোলে পরাজিত করে সেমিফাইনালে ওঠে দলটি। তবে চেকোশ্লোভাকিয়ার কাছে ৩-১ গোলে হেরে ফাইনালের স্বপ্ন শেষ হয় দলটির। অবশ্য অস্ট্রিয়াকে ৩-২ গোলে হারিয়ে সেবার তৃতীয় হয়েছিল তারা।

বিশ্বকাপ ১৯৫৪ :

সুইজারল্যান্ডে আয়োজিত এই বিশ্বকাপে পশ্চিম জার্মানি হয়েছিল চ্যাম্পিয়ন। ফাইনালে ফেরেঙ্ক পুসকাসের শক্তিশালী হাঙ্গেরিকে ৩-২ গোলে হারিয়ে নিজেদের প্রথম বিশ্বকাপ জেতে জার্মানরা। এই ফাইনালটিকে বলা হয় ‘মিরাকল অব বার্ন’।

বিশ্বকাপ ১৯৫৮ :

নিজেদের প্রথম বিশ্বকাপ জেতার ৪ বছর পর ১৯৫৮ সালে সুইডেনে আয়োজিত বিশ্বকাপে আবার সেমিফাইনালে উঠেছিল পশ্চিম জার্মানি। কোয়ার্টার ফাইনালে যুগোশ্লাভিয়াকে ১-০ গোলে হারিয়ে সেমিফাইনালে গিয়ে দলটি সুইডেনের কাছে হারে ৩-১ গোলে। তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে ফ্রান্সের কাছে ৬-৩ গোলে হেরে চতুর্থ স্থান নিয়েই তাদের খুশি থাকতে হয়।

বিশ্বকাপ ১৯৬৬ :

ইংল্যান্ডে আয়োজিত ১৯৬৬ সালের বিশ্বকাপের ফাইনালে পশ্চিম জার্মানির প্রতিপক্ষ ছিল স্বাগতিক দেশটি। ৯০ মিনিটের খেলা ২-২ গোলে সমতায় থাকলেও অতিরিক্ত সময়ের খেলায় ইংল্যান্ড ৪-২ গোলে হারায় পশ্চিম জার্মানিকে।

বিশ্বকাপ ১৯৭০ :

‘৬৬ তে ইংল্যান্ডের কাছে হারের প্রতিশোধ নিয়েছিল পশ্চিম জার্মানি ১৯৭০ সালের মেক্সিকো বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে দলটিকে ৩-২ গোলে হারিয়ে। তবে সেমিফাইনালে ইতালির কাছে জার্মানরা ৪-৩ গোলে হেরে যায়। সেবার উরুগুয়েকে হারিয়ে তৃতীয় স্থান নিয়েই খুশি থাকতে হয় দলটির।

বিশ্বকাপ ১৯৭৪ :

পশ্চিম জার্মানির ২০ বছরের বিশ্বকাপ খরা ঘোচে ১৯৭৪ সালে দেশের মাটিতে ‘টোটাল ফুটবল’ এর ধারক ও বাহক নেদারল্যান্ডস (হল্যান্ড) কে হারিয়ে। টোটাল ফুটবলের জনক ইয়োহান ক্রুইফের দলকে ২-১ গোলে হারিয়ে সেবার বিশ্বকাপ জিতেছিল জার্মানি।

বিশ্বকাপ ১৯৮২ :

স্পেনে আয়োজিত বিশ্বকাপের এই আসরের চ্যাম্পিয়ন দল ছিল ইতালি। ফাইনালে পশ্চিম জার্মানিকে ৩-১ গোলে হারিয়ে শিরোপা জিতেছিল আজ্জুরিরা।

বিশ্বকাপ ১৯৮৬ :

১৯৮৬ সালের বিশ্বকাপ ছিল আর্জেন্টিনার ডিয়েগো ম্যারাডোনাময়। তিনি একা হাতেই দলটিকে পরিয়েছিলেন বিশ্বজয়ের মুকুট। মেক্সিকোর এস্তাদিও আজটেকায় দলটিকে তারা হারিয়েছিল ৩-২ গোলে।

বিশ্বকাপ ১৯৯০ :

ইতালিতে সেবার যেন ঠিক চার বছর আগের মেক্সিকোর ফাইনালের পুনরাবৃত্তি হয়েছিল। প্রতিপক্ষ সেই আর্জেন্টিনা ও পশ্চিম জার্মানি। তবে ম্যারাডোনার দলকে ১-০ গোলে হারিয়ে বিশ্বকাপ জেতে পশ্চিম জার্মানি। ‘কাইজার’ ফ্রাঞ্জ বেকেনবাওয়ার ১৯৭৪ সালে খেলোয়াড় হিসেবে জেতার পর সেবার গড়েছিলেন কোচ হিসেবে বিশ্বকাপ জেতার কীর্তি।

বিশ্বকাপ ২০০২ :

এশিয়ার প্রথম বিশ্বকাপটি আয়োজিত হয়েছিল দক্ষিণ কোরিয়া ও জাপানে। দুই মহাদেশের দুই দেশ খেলেছিল ফাইনালে। তবে ব্রাজিল ২-০ গোলে জার্মানিকে হারিয়ে নিশ্চিত করে নিজেদের পঞ্চম বিশ্বকাপ।

বিশ্বকাপ ২০০৬ :

এই বিশ্বকাপের আয়োজক দেশ ছিল জার্মানি। দেশটি স্বপ্ন দেখেছিল বার্লিনে ফাইনাল ম্যাচে খেলার। তবে তা ভাঙে সেমিফাইনালে শেষমুহূর্তে দুই গোল খেয়ে ইতালির কাছে ২-০ ব্যবধানের হারে। অবশ্য পর্তুগালকে হারিয়ে তারা তৃতীয় হয়েছিল সেই বছর।

বিশ্বকাপ ২০১০ :

আফ্রিকা মহাদেশের প্রথম এই বিশ্বকাপ আয়োজন করে দক্ষিণ আফ্রিকা। এবারও সেমিফাইনালে ওঠে জার্মানরা। তবে স্পেনের শৈল্পিক ফুটবলের কাছে ১-০ গোলে হেরে তাদের আর ফাইনাল খেলা হয় না। উরুগুয়েকে হারিয়ে এবারও তারা হয় তৃতীয়।

বিশ্বকাপ ২০১৪ :

টানা তিন বিশ্বকাপের অপূর্ণতা জার্মানি ঘুচিয়েছে ব্রাজিলে ২০১৪ সালে বিশ্ব চ্যাম্পিয়ন হয়ে। সেমিফাইনালে স্বাগতিক দেশকে ৭-১ গোলে হারানোর পর ফাইনালে আর্জেন্টিনাকে তারা হারায় ১-০ গোলে। দীর্ঘ ২৪ বছর অপেক্ষার পর এই শিরোপা হাতে আসে জার্মানির।’

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
March 2018
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া