adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফুটবল বিশ্বযুদ্ধ কাল শুরু

এল আর বাদল : বছর নয়, মাস নয়, এমনকি দিনও নয়। মাত্র কয়েক ঘণ্টার ব্যবধান। আজ বৃহষ্পতিবার বাংলাদেশ সময় রাত ২টায় ব্রাজিলে বসছে বিশ্বকাপ ফুটবলের ২০তম আসর। উদ্বোধনী দিনে একমাত্র খেলায় স্বাগতিক ব্রাজিলের মুখোমুখি হবে আরেক শক্তিধর ক্রোয়েশিয়া।
ম্যাচ শুরুর দুই ঘণ্টা আগে জমকালো উদ্বোধনী অনুষ্ঠানে মিলিত হবে ৩২টি দেশের তারকারা। আটলান্টিক পাড়ের এই দেশটিতে বিশ্বকাপের বিরুদ্ধে চলছে বিােভ, একই সঙ্গে উৎসবের প্রস্তুতিও। সবকিছু ছাপিয়ে ব্রাজিল সরকার পৌঁছায় বিশ্বকাপের মাহেন্দ্র ণে। উদ্বোধনী ম্যাচে বাশিতে ফু দেয়ার ভাগ্য এশিয়ার রেফারির। এদিক থেকে এশিয়াবাসী গর্বই করতে পারে। জাপানের এই রেফারির নামটি ব্রাজিল ফুটবল ভক্তদের খুবই চেনা। কারণ উইয়ুচি নিশিমোরা ২০১০ বিশ্বকাপে ব্রাজিল ও হল্যান্ড কোয়ার্টার ফাইনাল ম্যাচে লালকার্ড দেখিয়েছিলেন ব্রাজিলের তারকা ফিলিপ মেলোকে। ম্যাচটি ১-২ গোলে হেরেছিলো ব্রাজিল।
বিশ্বকাপের বিশতম আসর কোন দেশ জয় করতে যাচ্ছে তা নিয়ে সমালোচনার কমতি ছিল না। বিশ্বের ফুটবল বিশেষজ্ঞরা বার বারই বলেছেন, ফাইনালে ব্রাজিল ও আর্জেন্টিনার কথা। আবার অনেকে মন্তব্য করেছেন, ফাইনালে ব্রাজিল ও জার্মানির খেলার সম্ভাবনার কথা। বর্তমান চ্যাম্পিয়ন স্পেনকে নিয়ে কোনো কথাই বলেননি ফুটবল বোদ্ধারা।
শেষ মন্তব্যটি করেছেন ফুটবল ঈশ্বর দিয়াগো ম্যারাডোনা। তার দেশের তারকা লিওনেল মেসিকে গোল্ডেন বুট জয়ের যোগ্য বলে মন্তব্য করলেও আর্জেন্টিনাকে বিশ্বকাপের ফাইনালে খেলার তালিকায় রাখেননি। এই ফুটবল কিংবদন্তীর নজর পড়লো ইউরোপে। তিনি স্পষ্ট বললেন, বিশ্বকাপ চ্যাম্পিয়ন হবে জার্মানি। বিশ্ব ফুটবলের আরেক কিংবদন্তী ব্রাজিলের কালো মানিক খ্যাত পেলে নিজ দেশের উপরই ভরসা। তিনি বিশ্বাস করেন, বিশ্বকাপের শিরোপা ভৌগলিক সীমা রেখা অতিক্রম করবে না। ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিলেই থাকবে ২০তম আসরের শিরোপা।
স্বাগতিক দেশ নিয়ে যে যাই বলুক, ১৯৫০ বিশ্বকাপ আর ২০১৪ সালের বিশ্বকাপ তো এক কথা নয়। আধুনিক সময়ের বিশ্বকাপের সফল আয়োজক হওয়ার মতো সব রকমের যোগ্যতা কি ব্রাজিলের আছে? গত কয়েক বছরে উড়তে থাকা এমন প্রশ্নের উত্তর দিতে চলেছে ফুটবল ঐতিহ্যের এই দেশটি। উদ্বোধনের ৪০ ঘণ্টা আগে সে দেশের প্রেসিডেন্ট দিলমা রুসেফ পরিস্কার জানিয়ে দিয়েছেন, ব্রাজিল এখন পুরোপুরি প্রস্তুত। আশাকরি এটা হবে সফল আয়োজন।
ফিফা সভাপতি গত কয়েক বছর ধরেই নানা ত্র“টি নিয়ে ব্রাজিলের সমালোচনা করে আসছিলেন। সেই সেপ ব্লাটারও এখন ব্রাজিলের পে কথা বলছেন। নানা ত্র“টি-বিচ্যুতি থাকা সত্বেও গ্রেট আয়োজন হতে যাচ্ছে বলেই মনে করছেন তিনি।
স্থানীয় আয়োজক কমিটির প্রধান রিকার্ডো ট্রেডও জানিয়েছেন তেমনটি। বলেছেন, সবরকম আয়োজন শেষ। মাঠের মধ্যে দারুণ প্রদর্শনীর অপোয় এখন আমরা সবাই। তবে বিশ্বকাপ চলার সময় শ্রমিক ধর্মঘট হলে সেটা হবে দুঃস্বপ্ন। আমরা অবশ্য তেমনটা আশা করছি না।
স্টেডিয়াম নির্মাণ এবং সংস্কার করতে গিয়ে গত কয়েক বছর রাতের ঘুম হারাম হয়েছে আয়োজকদের। শ্রমিক মৃত্যু, ছাদ ধ্বসে পড়ার মতো ঘটনাও ঘটেছে। বিশ্বকাপ শুরুর এক সপ্তাহ আগেও অপ্রস্তুত ছিল কয়েকটি স্টেডিয়াম। ২৪ ঘণ্টা কাজ করে সেগুলো অবশ্য ঠিকঠাক করা হয়েছে। দুদিন আগেও নতুন রাস্তা এবং বিমানবন্দর টার্মিনালের উন্নয়ন কাজে ব্যস্ত ছিলো শ্রমিকরা। তবে এগুলোকে পিছনে ফেলে ব্রাজিল এখন পুরোপুরি প্রস্তুত বলে দাবি সে দেশের প্রেসিডেন্টের।
গত সপ্তাহেও সাও পাওলোর মেট্রো শ্রমিকরা বিভিন্ন দাবী দাওয়া নিয়ে ধর্মঘট করে। বিশ্বকাপের উদ্বোধনী ভেন্যু এরেনা ডি সাও পাওলোর পাশেই তারা বিােভ করে। দেশটির বেশিরভাগ মানুষ দারিদ্রসীমার নিচে বাস করেন। ১২ মিলিয়ন ডলার খরচের বিশ্বকাপ আয়োজনের মানে খুঁজে পান না অনেকেই। বরং এই অর্থ দারিদ্র দূরীকরণ, স্বাস্থ্য এবং শিা খাতে ব্যয় করলে দেশ অনেক লাভবান হতো- এমনটাই মনে করেন বিশ্বকাপ আয়োজনের বিরোধীরা। বিশ্বকাপ উপল্েয প্রায় ৪০ লাখ বিদেশির ব্রাজিল ভ্রমণ করা কথা। পর্যটন শিল্প থেকে বিলিয়ন বিলিয়ন ডলার আয়ের আশা করছেন আয়োজকরা। ফিফা থেকেও মোটা অঙ্কের একটা অর্থ পাবে ব্রাজিল ফুটবল ফেডারেশন। তাই বিশ্বকাপ আয়োজনকে ‘লস প্রজেক্ট’ মানতে চাইছেন না তারা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া