adv
৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ষড়যন্ত্রের শিকার ওসমান পরিবার ?

imagesমাহফুজ আনাম : অনেক বছর আগে শেখ হাসিনার প্রথম মেয়াদের প্রধান মন্ত্রীত্বের সময় আমরা গণমাধ্যমে জয়নাল হাজারীর মতো রাজনীতিবিদদের মূল্যায়ন করতে ব্যর্থ হয়েছি। তার অপরাধমূলক ততপরতা প্রকাশ করা হলে বা তার চরিত্র বিশ্লেষণ করা হলে আওয়ামী লীগের সাবেক এই এমপির পক্ষ থেকে বলা হতো এসবই ষড়যন্ত্রের অংশ।
ঐ সময় জয়নাল হাজারী স্থানীয় এক সাংবাদিককে মৃতপ্রায় অবস্থায় রাস্তার পাশে ফেলে রেখেছিলেন। পরে মিডিয়ার পক্ষ থেকে তার উন্নত চিকিতসার জন্য অর্থ সংগ্রহের চেষ্টা করি। তখনও সরকারের পাশাপাশি কোন কোন মিডিয়া একে ষড়যন্ত্রের অংশ বলে প্রচার করে ।  এর প্রায় এক দশক পর আমরা আরেকটি ভুল করি। মিডিয়া সম্পূর্ণভাবে সাবেক যোগাযোগন্ত্রী ও প্রধানমন্ত্রীর ভাষ্য অনুযায়ী প্রকৃত দেশ প্রেমিক আবুল হোসেনের মূল্য বুঝতে ভুল করে। যদিও এই আবুল হোসেনের বিরুদ্ধে বিশ্ব ব্যাংক পদ্মা সেতু প্রকল্পে দুর্নীতির অভিযোগ আনে।
যে প্রকল্পে মাত্র ০.৭৫ শতাংশ সুদে তাও আবার ১০ বছরের পর থেকে সুদ হিসাব করার সহজ শর্তে ৫০ বছরের মেয়াদে ২.৩৫ বিলিয়ন ডলারের ঋণ দেয়ার কথা ছিল বিশ্ব ব্যাংকের। কিন্তু  এই আবুল হোসেনের কারণে বিশ্ব ব্যাংকের এই লোভনীয় ঋণ সহায়তা হাত ছাড়া হওয়ায় জাতি কি ক্ষতিগ্রস্ত হয় নি ? যে ব্যাক্তির কারণে জাতির এতো বড় ক্ষতি হলো সেই ব্যক্তির দেশাত্ববোধ দেশের জন্য কতটুকু কল্যাণ বয়ে আনবে তা ভেবে দেখার প্রয়োজন রয়েছে।
একইভাবে আমরা আরেকবার ভুল করতে যাচ্ছি। কারণ নারায়ণগঞ্জের আওয়ামী লীগের এমপি শামিম ওসমানের ব্যাপারে গণমাধ্যমে এ পর্যন্ত যতগুলো তদন্ত প্রতিবেদন প্রকাশ করা হয়ছে প্রধানমন্ত্রীর ভাষ্য অনুযায়ী এসবই হলো অসত্য। অন্য কোন জায়গায় নয়, পবিত্র সংসদে দাঁড়িয়ে তিনি বলেন, ওসমান পরিবারের অনেক ছোট বিষয়কে সবসময় বড় করে দেখানো হয়েছে অথচ অন্যরা অনেক বড় অপরাধ করলেও তা উপেক্ষিত হয়েছে। তিনি বলেন, রাজনীতির সাথে জড়িত এমন খুব কম পরিবারই রয়েছে যাদের কোন অপরাধ নেই। প্রধানমন্ত্রীর এই বক্তব্য নি:সন্দেহে তার জন্য একটি লৌহবর্মভূষিত প্রতিক্ষা হিসেবে বিবেচিত।
যেকোন রাজনীতিবিদের জন্য কোন কোন ক্ষেত্রে দুর্নীতি স্বাভাবিক ব্যাপার একজন প্রধানমন্ত্রী হিসেবে তিনি কি তা বলতে পারেন ? প্রধানমন্ত্রী বলেন, ইয়াহিয়া খানের শাসনামল থেকেই ওসমান পরিবার নির্যাতিত হয়ে আসছে। শামিম ওসমানের বড় ভাই প্রয়াত নাসিম ওসমানের প্রতি শ্রদ্ধা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আইন তার নিজস্ব গতিতে চলবে কিন্তু রাজনৈতিকভাবে কোন পরিবারকে যাতে কেউ  খাটো করতে না পারে বা ষড়যন্ত্রের মাধ্যমে কোন পরিবারকে ধ্বংস করতে না পারে সেব্যাপারে জাতিকে সতর্ক থাকতে হবে।
আমরা যদি প্রধানমন্ত্রীর বক্তব্যকে সঠিকভাবে ধারন করতে পারি তাহলে শামিম ওসমান ও তার পরিবারের সকল সদস্যের কাছে আমরা ঋণী। এর মাধ্যমে প্রধানমন্ত্রী আমাদেরকে বুঝিয়ে দিলেন শামীম ওসমান কতটা দেশ প্রেমিক। কিন্তু জনগণ যদি এটাকে অন্যভাবে বিশ্বাস করে তাহলে কি হবে ?  গত বছরের ত্বকি হত্যাকাণ্ড এবং সম্প্রতি নারায়ণগঞ্জের সিটি প্যানেল মেয়র নজরুলসহ ৭ জনকে অপহরণের পর খুনের ঘটনাসহ বিভিন্ন অবৈধ কার্যকলাপে ওসমান পরিবারের সংশ্লিষ্টতা নিয়ে অব্যাহতভাবে যে প্রতিবেদন প্রকাশ করা হচ্ছে এসবই হতে পারে বিখ্যাত পরিবারের বিরুদ্ধে ষড়যন্ত্রের অংশ।
তবে বাস্তবতা হলো, গত সিটি কর্পোরেশন নির্বাচনে প্রার্থী হিসেবে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ শামিম ওসমানকে সমর্থন দিলেও সেলিনা হায়াত আইভীর কাছে পরাজিত হন তিনি। নারায়ণগঞ্জবাসী যে এই পরিবারের নিয়ন্ত্রণ থেকে মুক্তি চায় এই নির্বাচনে ভোটারদের রায় থেকে তা অনেকটা স্পস্ট। তবে প্রধানমন্ত্রীর বক্তব্যই যদি সঠিক হয়ে থাকে তাহলে ধরে নিতে হবে ওসমান পরিবার নারায়ণগঞ্জের সংখ্যাগরিষ্ঠ ভোটারেরও ষড়যন্ত্রের শিকার।
দ্য ডেইলি স্টার 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া