adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আপাতত রাজনীতিতে আসছেন না তাজউদ্দিন কন্যা শারমিন আহমদ

tajuddinkonnaনাশরাত আর্শিয়ানা চৌধুরী,যুক্তরাষ্ট্র থেকে: দেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমেদের কন্যা শারমিন আহমদ রাজনীতিতে আসতে আগ্রহী নন। তিনি বলেন, না আমি রাজনীতিতে আসছি না। তবে আমি রাজনীতি মনস্ক।
রাজনীতি জনগণ সমর্পিত একটি পবিত্র দায়িত্ব ও আত্ম ত্যাগের বিষয়। তার বাবার কথা স্মরণ করে বলেন, আমার আব্বু স্ট্যান্ড করা ছাত্র ছিলেন। তার মতো মানুষেরা সেই সময়ে রাজনীতি করেছেন। তাদের দেশ প্রেমের একটা দীা ছিল। তিনি তেমনভাবে কাজ করেছেন। কিন্তু এখন সেই ধরনের মানুষ কোথায়? নেতা কোথায়? যারা রয়েছেন সংখ্যায় তারা নগন্য। তিনি বলেন তাঁর বাবা একজন দুর্দান্ত রকমের সৎ ও স্পষ্ট বাদী মানুষ ছিলেন। তিনি সাদাকে সাদা কালোকে কালো বলেছেন। কখনই অন্ধ ভাবে একজন মানুষকে পুরো খারাপ বলেননি। কিংবা পুরো ভাল বলেননি। যেটা ভাল সেটাই বলেছেন। আর খারাপটার সমলোচনাও করেছেন কিš‘ তা ব্যাক্তি স্বার্থ হতে নয়। যুক্তির প্রয়োগ ঘটিয়ে এবং সামনা সামনি আলোচনার মাধ্যমে তিনি তা করেছেন। অর্থাৎ একটি মানুষ বা একটি জীবনকে পুরনাঙ্গ ভাবে তিনি দেখার চেষ্টা করেছেন। এটাই হওয়া উচিত। একজন কখনো পুরো খারাপ আর একজন কখনো পুরো ভাল হতে পারেন না। দোষগুন থাকবেই। কিন্তু রাজনীতির ক্ষেত্রে কিছু গুন অপরিহার্য, যেমন সততা, নির্লোভতা, নিরহঙ্কার মানসিকতা, আইনের শাসনের প্রতি শ্রদ্ধা বোধ এবং অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর মত সাহসী চেতনা। নতুবা রাজনীতির বৃহত্তর এবং মূল অর্থ দেশ ও জন সেবা মুল্যহীন হয়ে যায়। সেই অর্থে রাজনৈতিক নেতাদের ভাল মানুষ হতে হবে। এই ভাল মানুষ হবার সংগ্রামটি কিন্তু আজীবনের সাধনা। আমার বাবাকে দেখেছি কি নিপুন ভাবেই না নিজেকে যাচাই করতেন নিজ মনের আয়নায় নিজেকে মেলে দিয়ে। কেউ তাঁর ভুল ধরিয়ে দিলে তিনি সাথে সাথেই তাঁর সংশোধনের চেষ্টা করতেন। আত্ম প্রশংসার বদলে অন্যর প্রশংসা করতেন উদার ভাবে। দেশের প্রয়োজনেই ভাল মানুষের রাজনীতিতে আসা দরকার তাও উপলব্ধি করেন শারমিন আহমদ।
তিনি ব্যস্ত তার আগামী দিনের বই লেখা নিয়ে। দ্বিতীয় বইটি শেষ করেছেন। এখন প্রকাশের জন্য অপো করছেন। দ্বিতীয় বই লেখার কথা তিনি তার প্রথম বইটিতেও বলেছেন।শারমিন আহমদ থাকেন মার্কিন যুক্তরাষ্ট্রের মেরী ল্যান্ডে।মার্কিন যুক্তরাষ্ট্রেই তার উচ্চ শিক্ষা। তার স্বামী ডঃ আমর খায়রি আব্দাল্লা ভাইস রেকটর এবং পীস অ্যান্ড কনফ্লিকট স্টাডিজের প্রফেসর হিসেবে মধ্য আমেরিকার কোস্টারিকায়, জাতিসংঘ ম্যানডেটেড ইউনিভার্সিটি ফর পীসে কর্মরত ছিলেন।
স্বামীর চাকরির কারণে তিনি যুক্তরাষ্ট্র হতে তিন বছরের জন্য কোস্টারিকায় গিয়েছিলেন। এখন তারা মেরী ল্যান্ডে ফিরে এসেছেন। ওনার স্বামী ওয়াশিংটন ডিসির সালাম ইন্সটিটিউট ফর পীসে যোগ দিয়েছেন। স্বামীর সুবাদে তিন বছর প্রাকৃতিক সৌন্দর্যের অন্যতম নিদর্শন, সমগ্র লাতিন আমেরিকার একমাত্র সবল ও শান্তিবাদী গণতান্ত্রিক রাষ্ট্র কোস্তারিকায় থাকার কারনে তার বইটি লেখা শেষ করা সম্ভব হয়েছে বলে মনে করেন।
তিনি জানান, সেখানকার আবহাওয়া ও পরিবেশ এই দুটিই তাকে তার লেখাটি শেষ করতে ভীষনভাবে সহায়তা করেছে। উত্তর আমেরিকা এবং যুক্তরাষ্ট্রের অপেক্ষাকৃৎ দ্রুতগামী এবং ব্যাস্ততর জীবনে থাকলে হয়তো লেখাটি শেষ করতে আরও সময় লাগত।
কোস্টারিকার প্রকৃতি ও পরিবেশ দুই তাকে মুগ্ধ করেছে। প্রকৃতি সংরনের বড় নিদর্শনও রয়েছে সেই রাষ্ট্রে। বাংলাদেশের প্রায় এক তৃতীয়াংশ ভূখ- কোস্টারিকায় রয়েছে ৮৯৪ প্রজাতির পাখি। যেটা পুরো উত্তর আমেরিকার ( ক্যানাডা ও যুক্তরাষ্ট্র) এই বিশাল ভূখণ্ডে নেই।
তিনি বাংলাদেশে তার বই তাজউদ্দীন আহমদ নেতা ও পিতার প্রকাশনা ও সফরের পর এখন আবার চলে এসেছেন মেরী ল্যান্ডে। সেখানে কোস্টারিকা থেকে সদ্য মুভ করার কারনে তাদের বাসার সব গোছগাছ করছেন। আগামী মাসে নিউইয়র্কে যাবেন। সেখানে মুক্তধারার বই মেলায় যোগ দিবেন। আলোচনা করবেন তার বইটি নিয়ে।
বইটি ব্যাপক আলোচিত ও আলোড়ন সৃষ্টি করেছে এর পেছনের কারণ সম্পর্কে তিনি বলেন যে বইটি আলোড়ন তুলেেলও আমি মনে করি না বইটি বেশী সংখ্যক মানুষ পড়েছেন। কারণ একটি বই প্রায় তিন হাজার কপি করার পর তা বিক্রি হলে এটাকে পড়ার মাধ্যমে আলোচিত বই বলা যাবে না। 
এটা তখনই আলোচিত বলা যাবে যখন এটা বেশি করে সবাই পড়বে। সেটাতো পড়া হয়নি। এদিকে তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রে একটি বই এক মাসে ৪০ হাজার কপি বিক্রি হওয়ার পর বলা হয় যে এটা আলোচিত ও আলোড়িত বই। কিন্তু বাংলাদেশে সেই অবস্থা নয়। যুক্তরাষ্ট্রের সাথে বাংলাদেশের তুলনা করা না গেলেও বাংলাদেশ তো বহু ক্ষেত্রে অগ্রগতি লাভ করেছে। কিন্তু বই পড়ার অতি মুল্যবান অভ্যাস ও চর্চায় আমরা অনেক পিছিয়ে। ১৬ কোটি মানুষের দেশে এত কম মানুষ বই পড়ে এটাই আমার কাছে অবাক লাগছে। তিনি বলেন, ৪১৮ পাতার তথ্য, উপাত্য, সাক্ষাৎকার ও গবেষণা সমৃদ্ধ বইটি মানুষ খুব বেশি পড়েছে আমার কাছে এটা মনে হয় না।
আমার কাছে মনে হয় তারা না পড়েই অনেকেই আলোচনা করছেন। বিভিন্ন পত্র পত্রিকায় বইটির খন্ডিত অংশ প্রকাশ করা হয়েছে। এতে করে বইটির অনেক মূল অংশগুলো প্রকাশিত হয়নি। এছাড়াও বলা যায় যে, ওই ভাবে খন্ডিত করে প্রকাশ করা হলেও বইটি পুরো পড়ে প্রকাশ করা দরকার ছিল। তা না করার কারণে যার যেখানে মনে হয়েছে যেখান থেকে প্রকাশ করা দরকার, সেখান থেকেই প্রকাশ করা হয়েছে।
এতে করে অনেক সময় ভুল বুঝাবুঝি যেমন হয়েছে, তেমনি যে বিষয়গুলো আরো গুরুত্ব দিয়ে প্রকাশ করার দরকার ছিল তা না হওয়ার কারণেও সমস্যা হয়েছে। আমি মনে করি এটা ঠিক না। এই সময়ে তিনি বইয়ের বেশ কয়েকটি অংশের উদাহরনও তুলে ধরেন। তিনি বলেন, তবে আশার কথা যে বইটি বাংলাদেশের ভবিষ্যৎ যারা রচনা করবেন সেই তরুণদের অনেকের মধ্যে আগ্রহ সৃষ্টি করেছে। তারা অনেকেই পুরো বইটি পড়ে তাঁদের যুক্তিপূর্ণ ও বস্তুনিষ্ঠ মতামত শেয়ার করছেন। বাংলাদেশের ইতিহাসের সবচেয়ে গৌরবজ্জল মুক্তিযুদ্ধর সময়টির একটি অখ-িত ও স্পষ্ট চিত্র এবং বাংলাদেশের স্বাধীনতা অর্জনে তাজউদ্দীন আহমদের অসামান্য অবদান সম্পর্কে তারা বইটির মাধ্যমে জানতে পেরেছেন এটাই বইটির একটি বড় সার্থকতা।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া