adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

‘বরিশাইল্লা আমড়া, খাইয়া খালি কামড়া’

ছবি: সংগৃহীতডেস্ক রিপোর্ট : ‘আসেন ভাই আসেন, একটা খাইয়া যান। একবার খাইলে আরেকবার খাইতে মন চাইব। ছিইল্লা-কাইট্টা লবণ লাগাইয়া দিমু, মাত্র ৬  টাকা।’ এভাবেই চিকার করে ক্রেতাকে আমড়া খেতে আহবান জানাচ্ছিলেন রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানের হকার সাইদুল মিয়া। 
সাইদুল মিয়া জানালেন, তিনি একজন সিজনাল হকার। যখন যে ফলের মৌসুম, সেই ফল ফেরি করে বিক্রি করেন। এখন আমড়ার সিজন চলছে তাই তিনি আমড়া বিক্রি করছেন। সিজনাল ফলের ব্যবসায় নাকি লাভ বেশি। গোটা সোহরাওয়ার্দী উদ্যান ঘুরে দেখা গেল, সাইদুল মিয়ার মত আরো জনাদশেক হকার আমড়া বিক্রি করছেন। এদেরই একজন ফেনীর ছাগলনাইয়ার রফিকুল ইসলাম। তিনি আমড়া কেটে কাঠি লাগিয়ে বিক্রি করছেন। আবার ছোট পলিব্যাগের ভেতরে আমড়া ভরে করে রেখেছেন কিছু প্যাকেটও। 
রফিকুল জানালেন, যারা কম সময়ে আমড়া খেতে চান তাদের জন্য এই প্যাকেট।  তার কাছেই জানা গেল, এখন ঢাকা শহরে যে আমড়া বিক্রি হচ্ছে তার বেশিরভাগই বরিশালের। খেতে খুবই সুস্বাদু বলে ঢাকাবাসীর কাছে বরিশালের আমড়া অনেক জনপ্রিয়। 
তবে তিনি এও বললেন, অনেকেই বরিশালের আমড়ার কথা বলে অন্য এলাকার আমড়াও বিক্রি করেন।  পাশেই দাড়িয়ে মনের সুখে আমড়া চিবুচ্ছিলেন উদ্যানে বেড়াতে আসা সিদ্ধেশ্বরী মহিলা কলেজের ছাত্রী জেরিন ও তার বান্ধবী ইভা। আমড়া খাওয়ার অনুভূতি জানতে চাইলে তাদের ভাষ্য, এক কথায় অসাধারণ!  অদূরেই দেখা গেল এক বাদাম বিক্রেতা আমড়া খাচ্ছেন। ত্রিশোর্ধ্ব এই বাদাম বিক্রেতা জানালেন, আমড়া তা প্রিয় ফল। প্রতি সিজনে তিনি দিনে কম করে হলেও চারটি আমড়া খেয়ে থাকেন।  ফেরার সময় ছোটবেলায় শোনা অলিখিত সেই ছড়াটি বারবার মনে পড়ছিল, ‘বরিশাইল্লা আমড়া, খাইয়া খালি কামড়া’। জয়তু বরিশালের আমড়া। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া