adv
৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অস্ট্রেলিয়ার আশ্রয়কেন্দ্রের ৮ শতাধিক বাংলাদেশিকে বৈধ করার প্রস্তাব

ডেস্ক রিপোর্ট : অস্ট্রেলিয়ায় আশ্রয়কেন্দ্রে থাকা ৮ শতাধিক বাংলাদেশিকে বৈধ হিসেবে গণ্য করার প্রস্তাব দিয়েছে বাংলাদেশ সরকার। বৈধ হিসেবে গণ্য হলে তারা সেখানে কর্মী হিসেবে কাজ করার সুযোগ পাবেন। 
এর আগে এসব বাংলাদেশি নাগরিকদের অস্ট্রেলিয়া থেকে ফিরিয়ে নেওয়ার প্রস্তাব দেওয়া হয়। গত ১৫ মে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের কাছে এ প্রস্তাব দেন বাংলাদেশে নিযুক্ত অষ্টোলিয়ান হাই কমিশনার ড্রেগ উইলকক। 
এ প্রস্তাবের প্রেক্ষিতে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল তাদের বৈধ করে সে দেশের কর্মী হিসেবে কাজ করার সুযোগ চান। প্রতিমন্ত্রী ভুক্তভোগী বাংলাদেশি নাগরিকদের সঠিক নাম-ঠিকানা সংগ্রহ করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে জানাতে অনুরোধ জানান অস্ট্রেলিয়ান হাই কমিশনারকে। 
বুধবার বিকেলে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বাংলানিউজকে এসব কথা জানান। অস্ট্রেলিয়ায় ৮ শতাধিক বাংলাদেশি তাদের আশ্রয়কেন্দ্রে রয়েছেন। এছাড়া রোহিঙ্গারাও রয়েছেন। তবে বাংলাদেশি ছাড়া এবং বাংলাদেশি পরিচয়ধারী কেউ থাকতে পারেন বলেও জানান স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী। 
তিনি বলেন, অস্ট্রেলিয়ার কাছে আপিল করা হয়েছে বাংলাদেশিদের বৈধ করে নেওয়ার জন্য। বৈধ করে নিলে তারা সে দেশে কাজ করার সুযোগ পাবেন। অস্ট্রেলিয়ান হাই কমিশনারকে বলা হয়েছে, বাংলাদেশিদের সঠিক নাম-ঠিকানা সংগ্রহ করে বাংলাদেশ সরকারকে জানাতে। যারা বাংলাদেশি প্রমাণিত হবেন, তাদের বৈধ করার সুযোগ চেয়েছি। 
গত ১৫ মে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর কাছে অস্ট্রেলিয়ান হাই কমিশনার জানান, পরিচয়হীন ভাবেই ৮০০ থেকে ৯০০ বাংলাদেশি তাদের আশ্রয়কেন্দ্রে রয়েছেন। ভ্রমণ কাগজপত্র ছাড়াই তারা নৌ-পথে সে দেশে দেশে পাড়ি জমান। পরে তাদের ঠাই হয় অস্ট্রেলিয়ার আশ্রয়কেন্দ্রে। তাদের ফেরত নেওয়ারও প্রস্তাব দেন অস্ট্রেলিয়ান হাই কমিশনার ড্রেগ উইলকক। 
ওই সময় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীকে তিনি জানান, প্রতি বছর ইরাক, ইরান, পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশসহ কয়েকটি রাষ্ট্র থেকে ৫০ হাজার মানুষ নৌ-পথে অস্ট্রেলিয়ায় পাড়ি জমান। তাদের মধ্যে বাংলাদেশি রয়েছেন ১ থেকে ১ দশমিক ৫ শতাংশ।
 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া