adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অন্তহীন দুর্ভোগ – ধর্মঘটের আজ তৃতীয় দিন

ডেস্ক রিপোর্ট : অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘটের তৃতীয় দিন মঙ্গলবারও অচল হয়ে পড়েছে গোটা উত্তরাঞ্চল।  রোববার থেকে শুরু হওয়া এ ধর্মঘটে মানুষের দুর্ভোগ বেড়েইে চলেছে। ধর্মঘট প্রত্যাহারের বিষয়ে ও সৃষ্ট চলমান সংকট নিরসনে গত সোমবার সন্ধ্যায় অনুষ্ঠিত সমঝোতা বৈঠক কোনো সিদ্ধান্ত ছাড়াই শেষ হয়। এরফলে ছয় দফা দাবি আদায়ে বাস-ট্রাক মালিক শ্রমিক ঐক্য পরিষদের ডাকা লাগাতার পরিবহন ধর্মঘট অব্যাহত রয়েছে।
এর আগে বেধে দেওয়া ৭২ ঘণ্টার মধ্যে ছয় দফা দাবি মেনে না নেয়ায় এ ধর্মঘটের ডাক দেয়া হয়েছিল। গত ২১ মে রাজশাহী জেলা বাস-ট্রাক মালিক-শ্রমিক ঐক্য পরিষদ আয়োজিত এক সমাবেশ থেকে রাজশাহী সড়ক পরিবহন গ্র“পের সাধারণ সম্পাদক মুনজুর রহমান পিটার ৭২ ঘণ্টার আলটিমেটাম দিয়ে বলেছিলেন, নির্ধারিত এ সময়ের মধ্যে দাবি না মানা হলে রোববার থেকে লাগাতার পরিবহন ধর্মঘট শুরু হবে।
গত সোমবার বিকাল থেকে সন্ধ্যা সাতটা পর্যন্ত প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে বাস-ট্রাক মালিক শ্রমিক ঐক্য পরিষদের নেতৃবৃন্দের বৈঠক অনুষ্ঠিত হয়। রাজশাহী বিভাগীয় কমিশনার হেলালুদ্দীন আহমেদের  সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রশাসনের কর্মকর্তারা দাবি পূরণের আশ্বাস দিলেও শেষ পর্যন্ত কোনো সিদ্ধান্ত ছাড়াই সমঝোতা বৈঠক শেষ হয় বলে সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে।
তবে বৈঠক শেষে রাজশাহী সড়ক পরিবহন গ্র“পের সাধারণ সম্পাদক মুনজুর রহমান পিটার সাংবাদিকদের জানান, ছয় দফা দাবি আগে পূরণ না হওয়া পর্যন্ত উত্তরাঞ্চলে লাগাতার পরিবহন ধর্মঘট অব্যাহত থাকবে।
এদিকে, লাগাতার পরিবহন ধর্মঘটের তৃতীয় দিনে মঙ্গলবারও চরম ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা। বিচ্ছিন্ন হয়ে পড়েছে সড়ক পথে রাজশাহীর সঙ্গে রাজধানী ঢাকাসহ সারা দেশের যোগাযোগব্যবস্থা। বাসসহ বন্ধ রয়েছে মালবাহী ট্রাক ও ট্যাংকলরি।
ট্রেন চলাচল করলেও পাওয়া যাচ্ছে না পর্যাপ্ত টিকিট। বিভিন্ন গন্তব্যে যাওয়ার উদ্দেশ্যে সকাল থেকে নগরীর শিরোইল, ভদ্রা ও রেলগেট বাস টার্মিনালে আসেন যাত্রীরা।  কিন্তু বাস না পেয়ে কেউ কেউ বিকল্প যানবাহনে বিভিন্ন গন্তব্যের উদ্দেশ্যে রওয়ানা দেন। অনেককে রেল স্টেশনে ভিড় করতে দেখা গেছে। ধর্মঘটের ফলে ট্রেনের যাত্রী দ্বিগুণ হারে বেড়েছে।
এছাড়া পরিবহন ধর্মঘটের কারণে ভোগান্তি পোহাচ্ছেন রাজশাহীর আন্তঃজেলা রুটের যাত্রীরা। সিএনজি, হিউম্যান হলার, মাইক্রোবাসসহ বিভিন্ন বিকল্প যানবাহনে দ্বিগুণ ভাড়া দিয়ে যাত্রীরা জরুরি প্রয়োজনে নিজ গন্তব্যে রওয়ানা দিচ্ছেন। তবে নিজ নিজ গন্তব্যের উদ্দেশ্যে বিভিন্ন বিকল্প যানবাহনে রওয়ানা দিয়েও পথে পথে যাত্রীরা নানা হয়রানির শিকার হচ্ছেন।
রাজশাহী জেলা বাস-ট্রাক মালিক শ্রমিক ঐক্য পরিষদের ছয় দফা দাবির মধ্যে রয়েছে, নসিমন, করিমন, ভুটভুটি পাওয়ারটিলার, ট্রাক্টরসহ অবৈধ যানবাহন চলাচল বন্ধ করা, সিএনজিচালিত অটোরিকশা, মাহেন্দ্রা, থ্রি-হুইলার, ইমা, রুট পারমিট বহির্ভুত এলাকায় চলাচল এবং রুট পারিমট দেওয়া বন্ধ করতে হবে, লিজকৃত বিআরটিসি ও দ্বিতল বাস উপজেলাভিত্তিক চলাচল বন্ধ, স্কেলের নামে ট্রাকের অবৈধ চাঁদাবাজি বন্ধ, বিআরটিএ’র ট্যাক্স টোকেন ও ফিটনেসের বর্ধিত ফি কমানো এবং সকল প্রকার পুলিশি হয়রানি বন্ধ করতে হবে।
ধর্মঘটের সমর্থনে ও ছয় দফা দাবি আদায়ে মঙ্গলবার সকালে রাজশাহী বাস টার্মিনাল এলাকায় বিক্ষোভ মিছিল করেছে বাস-ট্রাক মালিক শ্রমিক ঐক্য পরিষদ।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া