adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শত্র“র হাত থেকে পরমাণু অস্ত্র উদ্ধারে ব্যর্থ মার্কিন সেনারা!

‘শত্রুর’ হাত থেকে পরমাণু অস্ত্র উদ্ধারে ব্যর্থ মার্কিন সেনারা!আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন পরমাণু ক্ষেপণাস্ত্র ঘাঁটির পাহারায় নিযুক্ত সেনারা দখল হয়ে যাওয়া পরমাণু অস্ত্র ‘শত্র“র’ হাত থেকে উদ্ধারে শোচনীয়ভাবে ব্যর্থ হয়েছে। গত গ্রীষ্মে ৯ দিনের সামরিক মহড়ায় এ ব্যর্থতার পরিচয় দেয় মন্টানার ম্যালস্টর্ম বিমান ঘাঁটির ৩৪১তম ক্ষেপণাস্ত্র শাখার নিরাপত্তা বাহিনী। 
এ মহড়ায় শোচনীয় ব্যর্থতার বিষয়টি দীর্ঘদিন ধামাচাপা দিয়ে রাখার চেষ্টা করা হলেও শেষ পর্যন্ত তথ্য অধিকার আইনের আওতায় তা প্রকাশ করা হয়। অবশ্য প্রকাশের আগে প্রতিবেদনটির কিছু অংশ সেন্সর করা হয়েছে।
প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৩ সালের আগস্টের ৫ থেকে ১৩ তারিখ পর্যন্ত এ মহড়া চলে। মহড়ার অংশ হিসেবে ‘শক্র’রা মিনিটম্যান-৩ নামের পরমাণু ক্ষেপণাস্ত্রের ভূগর্ভস্থ ঘাঁটি বা সাইলো দখল করে নেয়। প্রতিবেদনে উল্লেখ করা হয়, ‘শত্র“’র হাতে দখল হয়ে যাওয়া এ ঘাঁটির নিয়ন্ত্রণ তাতক্ষণিকভাবে ফিরে পেতে আইনে দেয়া সব ততপরতা চালাতে ব্যর্থ হয় সাইলোটির প্রহরায় নিযুক্ত সেনারা। অবশ্য এ সব ততপরতা বলতে কি বোঝানো হয়েছে প্রতিবেদনে তা উল্লেখ করা হয় নি। 
সাইলোর নিরাপত্তায় নিযুক্ত সেনারা কি ধরণের ভুল করেছে তা প্রতিবেদনে উল্লেখ ছিল। কিন্তু প্রকাশের আগে তা মুছে ফেলা হয়। অবশ্য এ মহড়ায় ব্যর্থতার কথা আংশিকভাবে আগস্টেই স্বীকার করা হয়েছিল। সে সময় মার্কিন বিমান বাহিনীর বিবৃতিতে মহড়ায় ‘কৌশলগত ভুলের’ কথা উল্লেখ করা হয়। কিন্তু ‘কৌশলগত ভুল’ বলতে কি বোঝানো হয়েছে তার ব্যাখ্যা সে সময় দেয়া হয় নি। এ ছাড়া পরমাণু অস্ত্র উদ্ধারে সাইলোটির নিরাপত্তায় নিযুক্ত সেনাদের শোচনীয় ব্যর্থতার কথাটিও এতদিন ধামাচাপা দিয়ে রাখা হয়েছিল।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া