adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডিসিসি’র সিন্ডিকেট লুটপাট করলো মশা মারার টাকা

gkv gvivi UvKv jy‡Ucy‡U Lv‡”Q wWwmwmÕi A‰ea wmwÛ‡KUনিজস্ব প্রতিবেদক : রাজধানীতে মশার উতপাত বাড়ছে। কিন্তু ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের বরাদ্দ করা টাকা নগরবাসীর স্বার্থে ব্যয় হচ্ছে না। একটি সিন্ডিকেট লুটেপুটে খাচ্ছে এসব টাকা।
সংশ্লিষ্টরা জানান, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) চলতি অর্থবছরে (২০১৩-১৪) মশক নিধণ কার্যক্রমের জন্য বরাদ্দ ১১ কোটি টাকা। এরমধ্যে ওষুধ ক্রয় সাড়ে সাত কোটি টাকা, স্প্রে মেশিন, ফগার মেশিন, মেশিন পরিবহন খাতে (ক্রয়ে ও জ্বালানি) এক কোটি টাকা, কচুরিপানা পরিস্কারের খাতে দেড় কোটি টাকা এবং আনুসাঙ্গিক কাজে আরো এক কোটি টাকা বরাদ্দ রয়েছে। ইতোমধ্যে এক লাখ লিটার এডালডি সাইড ওষুধ ৪ কোটি ৬৭ লাখ টাকায় ক্রয় করেছে।
আরো দুই কোটি ২০ লাখ টাকার ওষুধ ক্রয়ের জন্য আগামী ২২ মে টেন্ডার আহবান করা হয়েছ। এরমধ্যে এক লাখ লিটার এডালডি লাইড এবং ৪ হাজার ৪ লিাটার এডালডি সাইড ওষুধ রয়েছে। তবে চলতি অর্থ বছরে ডিএসসিসিতে মশক নিধণ কার্যক্রমের জন্য কোনো যান্ত্রপাতি ক্রয় করা হয়নি।
অপরদিকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) চলতি অর্থ বছরে মশক নিধণ কার্যক্রমের জন্য বরাদ্দ রয়েছে সাড়ে ১৬ কোটি টাকা। এরমধ্যে মশার ওষুধ ও মশক নিধণ কার্যক্রম মনিটরিংসহ বরাদ্দ ৯ কোটি টাকা, মশক কর্মচারীদের বেতন ও পোশাক খাতে বরাদ্দ ৬ কোটি টাকা এবং যন্ত্রপাতি ফগার, হুইল সংযুক্ত মেশিন, স্প্রে মেশিন ও পরিবহন ব্যয় দেড় কোটি টাকা। এছাড়া কচুরিপানা পরিস্কারের বরাদ্দ ২ কোটি টাকা।
ইতোমধ্যে ডিএনসিসি এক লাখ লিটার এডালডি সাইড ওষুধ কোট ৬৭ লাখ টাকার এবং চার হাজার লিটার এডালডি সাইড ওষুধ ৭৮ লাখ ৯২ হাজার টাকার ক্রয় করেছে। ১০০ টি ফগার মেশিন  কোটি ২৯ লাখ ৫০ হাজার টাকায় ক্রয় করা হয়েছে। তবে ডিএনসিসি এই ওষুধ এবং ফগার মেশিন ক্রয়ে বড় ধরনের অনিয়ম এবং দুর্নীতির সুনিদিষ্ট অভিযোগ রয়েছে।
শুধু ওষুধ ক্রয়ে লোপাটের অভিযোগ রয়েছে  প্রায় এক কোটি ৫০ লাখ টাকার। আর বিনা টেন্ডারে ফগার মেশিন ক্রয়ে লোপাটের অভিযোগ এক কোটি ২০ লাখ টাকার। একটি সিন্ডিকেটের মাধ্যমে ঢাকা ও ঢাকা দক্ষিণ মশার ওষুধ এবং যন্ত্রাতি অতিরিক্ত দামে ক্রয় করছে।
ডিনসিসির প্রধান ভাণ্ডার মোহাম্মদ আলী জানান, সিন্ডিকেট ভাঙ্গা যাবে না। তারা অনেক শক্তিশালী। একই মন্তব্য করেন ডিএসসিসি ক্রয় বিভাগের কর্মকর্তারা।
তারা বলেন, চার মাস আগ থেকে ওষুধ ক্রয়ের প্রক্রিয়া শুরু হয়। ইতিপূর্বে কয়েক দফায় এই বিষয়ে টেন্ডার আহবান করেও কোনো সুফল পাওয়া যাচ্ছে না।
ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা বিএম এনামুল হক বলেন, নগরীতে মশার উৎপাত বেড়েছে। বাজার দর যাচাই করার জন্য কমিটি করে দেয়া হয়েছে। কমিটির লোকজনের ওপর তো আস্থা রাখতে হবে। এছাড়া ওষুধ না কিনে তো উপায় নেই।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া