adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৪৮ কোটি টাকা বরাদ্দ পদ্মা সেতুর নিরাপত্তা ও তদারকিতে

নিজস্ব প্রতিবেদক : পদ্মা বহুমুখী সেতু নির্মাণ প্রকল্পের নিরাপত্তা নিশ্চিত করতে সেতুর দুই প্রান্তে ৯৯ কম্পোসাইট সেতু ( ৯৯ composite Bridge) স্থাপন করা হবে। এতে একদিকে যেমন সেতুর নির্মাণ কাজ তদারক করা সহজ হবে অন্যদিকে  সেতুর নিরাপত্তাও নিশ্চিত হবে। আর এ কাজে ব্যয় ধরা হয়েছে ৪৮ কোটি ৩৭ লাখ টাকা।
প্রতিরক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে ‘স্টাবলিসমেন্ট অব ৯৯ কম্পোসাইট ব্রিজ ফর সিকিউরিটি অ্যান্ড টেকনিক্যাল সাপোর্ট অব পদ্মা মাল্টিপারপাস ব্রিজ’ প্রকল্পের আওতায় এর কাজ করা হবে। প্রকল্পের বাস্তবায়নকাল জুলাই ২০১৪ থেকে জুন ২০১৭। 
প্রকল্পটি বাস্তবায়িত হবে মুন্সিগঞ্জের শ্রীনগর, মাদারীপুরের শিবচর এবং শরীয়তপুরের জাজিরা পয়েন্টে। প্রকল্পের সব খরচ মেটানো হবে সরকারি খাত থেকে।
পরিকল্পনা কমিশন থেকে জানা গেছে, প্রকল্পটি ২০১৩-১৪ অর্থ বছরের সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (আরএডিপি) বরাদ্দবিহীনভাবে সবুজ পাতায় অন্তর্ভুক্ত নেই। তবে প্রক্রিয়াকরণের জন্য পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সম্মতি গ্রহণ করা হয়েছে।
পদ্মা সেতু নির্মাণ কাজ তদারকি এবং সেতুর নিরাপত্তা নিশ্চিতকরণের জন্য সেতুর দুই প্রান্তে বাংলাদেশ সেনাবাহিনীর ৯৯ কম্পোসাইট ব্রিজ স্থাপনের লক্ষ্যে প্রকল্পটি পরিকল্পনা কমিশনে প্রেরণ করা হয়েছে বলে কমিশন সূত্রে জানা গেছে।
পরামর্শক প্রতিষ্ঠান, বুয়েটের বিশেষজ্ঞদের সঙ্গে বাংলাদেশ সেনাবাহিনীও পদ্মা সেতুর নির্মাণ কাজ তদারকির দায়িত্ব পেয়েছে।
প্রস্তাবিত প্রকল্পের প্রধান কার্যক্রম ৪৫২ একর জমি অধিগ্রহণ, ভূমি উন্নয়ন ও ল্যান্ডস্কেপিং, ব্রিগেড হেড কোয়ার্টার, রেজিমেন্টাল অফিস ভবন, জিই আর্মি অফিস, ব্যারাক ও অফিসার্স কোয়ার্টার নির্মাণ। 
এছাড়া পানি সরবরাহ ও বিদ্যুতায়নের কাজও প্রকল্পের আওতায়ই করা হবে।
পরিকল্পানা কমিশন জানায়, বিদ্যমান নীতিমালা মেনে জমি অধিগ্রহণ ও নির্মাণ কাজ করা হবে। তাই পরিবেশের ওপর বিরুপ প্রভাব পড়বে না। বায়ু দূষণ প্রতিরোধ এবং জীব বৈচিত্র্য সুরক্ষার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। প্রথমে প্রকল্প ব্যয় ২০১১ সালের গণপূর্ত অধিদফতরের রেট সিডিউল অনুযায়ী ধরা হয়েছিল। কিন্তু এখন নির্মাণ সরঞ্জামে ব্যয় বৃদ্ধির ফলে ২০১৪ সালের নতুন রেট সিডিউল কার্যকর করা হয়েছে। 
প্রকল্পের অনুকূলে ২ থেকে ৫ তলা বিশিষ্ঠ ভবন নির্মাণের ক্ষেত্রে সব ধরণের ঝুঁকিপূর্ণ দিক বিবেচনা করা হয়েছে।  নির্মাণ কাজে প্রকল্প এলাকায় নারী শ্রমিকেরা কাজের সুযোগ পাবেন।
পরিকল্পনা কমিশনের সিনিয়র সহকারী প্রধান আবুল বাকের মো. তৌহিদ জানান, পদ্মা সেতুর নিরাপত্তা ও তদারকি’র জন্য প্রকল্পটি হাতে নেওয়া হয়েছে। এর মোট ব্যয় ধরা হয়েছে ৪৮ কোটি। যা সরকারি তহবিল থেকে মেটানো হবে। 
প্রথমে প্রকল্পের মেয়াদ ফেব্রুয়ারি, ২০১৪ থেকে জুন ২০১৭ সাল নাগাদ ধরা হয়েছিল। কিন্তু ফেব্র“য়ারি মাসে পার হয়ে যাওয়ার কারণে প্রকল্পের মেয়াদ জুলাই ২০১৪ থেকে ধরা হয়েছে বলেও জানান তিনি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া