adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

টিপু সুলতানের শেষ আংটি নিলামে উঠছে

আন্তর্জাতিক ডেস্ক : নিলামে উঠতে চলেছে টিপু সুলতানের শেষ যুদ্ধে খোয়া যাওয়া আংটি। বিশেষজ্ঞজের ধারণা ,‘ক্রিস্টিস’-এর নিলামে আংটিটির বেশ ভালো দাম উঠবে।
১৭৯৯ সালে শ্রীরঙ্গপত্তমের যুদ্ধে ডিউক অব ওয়েলিংটনের হাতে  নিহত  হয়েছিলেন টিপু। তখন তার হাত থেকে সোনার আংটিটি খুলে নেন ওয়েলিংটন। ৪১ গ্রাম ওজনের ওই আংটিতে নাম খোদাই করা ছিল। শোনা যায় ওয়েলিংটন শেষ বয়সে  নিজের ভাইঝি এমিলিকে আংটিটি উপহার দিয়েছিলেন ওয়েলিংটন। পরে লর্ড র‌্যাগল্যানের সঙ্গে এমিলির বিয়ে হলে র‌্যাগলানকে আংটিটি  দেন তিনি। এরপর ১৮১৫ সালে ওয়াটারলু যুদ্ধে র‌্যাগল্যানের হাতেই ছিল টিপু সুলতানের সেই আংটি। সেই যুদ্ধে প্রতিপক্ষের কামানের গোলায় কাটা যায় আংটি-সহ র‌্যাগল্যানের বাঁ হাত।  যদিও তার মৃত্যুর পর বংশ পরম্পরায় বদলাতে থাকে আংটির মালিকানা।
২০১০ সালে পঞ্চম র‌্যাগল্যান তার মৃত্যুর আগে ভাগ্নে হেনরি ভ্যান ময়ল্যান্ডকে আংটিটির স্বত্ব উইল করে দিয়ে যান।এবার সেটি বিক্রি করার সিদ্ধান্ত নেন হেনরি। ব্রিটেনের জাতীয় সেনা সংগ্রহশালা কর্তৃপক্ষ অবশ্য এতে আপত্তি জানিয়ে আংটিটি নিজেদের হেফাজতে চান, কিন্তু তাতে সিদ্ধান্ত বদলাননি হেনরি।- ওয়েবসাইট

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া