adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দৌলতদিয়া যৌনপল্লীতে ৫ শতাধিক কিশোরী

ছবি: বাংলানিউজটোয়েন্টফোর.কমডেস্ক রিপোর্ট : গোয়ালন্দের দৌলতদিয়া দেশের বৃহত্তম যৌনপল্লীতে কিশোরী যৌনকর্মীর সংখ্যা দিন দিন বাড়ছে। সর্বশেষ মঙ্গলবার দিনগত রাতে ওই যৌনপল্লীতে বিক্রিকালে এক কিশোরীকে উদ্ধার করেছে পুলিশ। 
গোয়ালন্দঘাট থানা পুলিশ জানায়, নোয়াখালী সদরের ওই কিশোরী গাজীপুর এক গার্মেন্টে কাজ করে। গত ১১ এপ্রিল মেয়েটি ছুটি নিয়ে গ্রামের বাড়ি যায়। ছুটি শেষে মঙ্গলবার সকালে সে কর্মস্থলে ফিরছিলো। এসময় বাসের মধ্যে পাশাপাশি সিটে বসে থাকা পারুল আক্তারের সঙ্গে তার প্রথম পরিচয় হয়। 
পরে লোভনীয় বেতনে ভালো কাজ দেওয়ার কথা বলে পারুল ওই মেয়েটিকে ফুঁসলিয়ে দৌলতদিয়া যৌনল্লীতে নিয়ে আসেন। ওইদিন রাতে পারুল মেয়েটিকে সেখানে বিক্রি করার চেষ্টা করেন। এ সংবাদ পেয়ে গোয়ালন্দ ঘাট থানা পুলিশ দৌলতদিয়া যৌনপল্লীতে অভিযান চালায়। এসময় ওই কিশোরীকে উদ্ধার ও সংশ্লিষ্ট নারী পাচারকারী পারুল আক্তারকে গ্রেফতার করা হয়।
এ পল্লীর প্রভাবশালী বাড়িওয়ালীদের ছত্রছায়ায় গড়ে ওঠা এক শ্রেণির দালাল চক্র আইনের চোখে ধুলো দিয়ে দেশের বিভিন্নস্থান থেকে সাধারণ মেয়েদের নানাভাবে ফুঁসলিয়ে এখানে এনে মোটা অংকের টাকায় বিক্রি করে আসছে বহুদিন ধরে। দৌলতদিয়া যৌনপল্লীতে বর্তমান প্রায় ৪ হাজার যৌনকর্মী রয়েছেন। এরমধ্যে পাঁচ শতাধিক শিশু-কিশোরী। 
সংশ্লিষ্ট একাধিক সূত্র জানায়, এখানে অনেক প্রভাবশালী যৌনকর্মী রয়েছেন যারা পল্লীর বাইরে গোয়ালন্দ শহরসহ উপজেলার বিভিন্ন গ্রামে নিজস্ব বাড়িঘর করে সেখানে তারা নারীপাচার কাজে বাড়িগুলো ব্যবহার করছে। এ েেত্র দালালের মাধ্যমে ফুঁসলিয়ে আনা নতুন কোনো মেয়েকে সরাসরি যৌনপল্লীতে না এনে প্রথমে তাকে পল্লীর বাইরে সংশ্লিষ্ট বাড়িওয়ালীর নিজ বাড়িতে নিয়ে যায়। 

গোয়ালন্দ -৩
সেখানে দুই-তিন দিন ঘরে তালাবদ্ধ করে রাখার পর সুযোগ বুঝে সংশ্লিষ্ট বাড়িওয়ালী ওই মেয়েকে যৌনপল্লীতে নিয়ে মোটা অংকের টাকায় বিক্রি করে দেন। দালালের মাধ্যমে প্রতিমাসে গড়ে ২০ জন নতুন শিশু-কিশোরীকে এ পল্লীতে এনে তাদের যৌনপেশায় বাধ্য করা হয়। 

নাম প্রকাশ না করার শর্তে দৌলতদিয়া যৌনপল্লীর এক যৌনকর্মী জানান, চার বছর আগে তার বয়স যখন তের, দালালের খপ্পড়ে পড়ে দিনাজপুর থেকে এ পল্লীতে আসেন তিনি। তখন নগদ ৩০ হাজার টাকায় পল্লীর এক বাড়িওয়ালী কিনে তাকে দিয়ে জোরপূর্বক দেহ ব্যবসা করায়। রাজি না হলে অমানবিক নির্যাতন করে দিনের পর দিন না খাইয়ে রাখতেন। শারীরিক নির্যাতন ও ুধার জ্বালা সইতে না পেরে পেশা গ্রহণে বাধ্য হই। 
এদিকে, শিশুদের যৌনপেশার হাত থেকে রা করতে দৌলতদিয়া এ পল্লীতে দীর্ঘদিন ধরে নিয়মিত কাজ করছে মুক্তি মহিলা সমিতি, পায়াক্ট বাংলাদেশ, অবহেলিত মহিলা ও শিশু উন্নয়ন সংস্থাসহ স্থানীয় বেশকিছু বেসরকারি উন্নয়ন সংস্থা। অথচ বর্তমান এ পল্লীতে শিশু যৌনকর্মীর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে।
এ ব্যাপারে দৌলতদিয়া যৌনপল্লীতে কর্মরত বেসরকারি উন্নয়ন সংস্থা মুক্তি মহিলা সমিতির শিশু সুরা প্রকল্প ‘অপরাজিতা’ এর পকল্প কর্মকর্তা মো. আতাউর রহমান মঞ্জু বাংলানিউজকে বলেন, ‘দৌলতদিয়া পতিতাপল্লী থেকে অপ্রাপ্ত বয়সী যৌনকর্মীদের উদ্ধারে আমরা সবসময় সচেষ্ট রয়েছি। নানা সীমাবদ্ধতার মধ্যেও গত ৫ মাসে অন্ততঃ ১০ জন অপ্রাপ্ত বয়ষ্ক যৌনকর্মীকে আমরা উদ্ধার করে তাদের স্থানীয় আইনপ্রয়োগকারী সংস্থার হাতে তুলে দিয়েছি।’
এ ব্যাপারে গোয়ালন্দঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আবুল বাসার বাংলানিউজকে বলেন, ‘সোর্সদের তথ্যের ভিত্তিতে অপ্রাপ্ত বয়ষ্ক কিশোরী উদ্ধার ও দালালদের গ্রেফতারে নিয়মিত পুলিশি অভিযান চালানো হয়। বাংলানিউজ

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া