adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নূর হোসেনকে আওয়ামী লীগ থেকে বহিস্কার

ডেস্ক রিপোর্ট : নারায়ণগঞ্জে সাত খুনের মামলায় প্রধান আসামি সিদ্ধিরগঞ্জ আওয়ামী লীগের সহ-সভাপতি নূর হোসেন ও সাধারণ সম্পাদক ইয়াসিন মিয়াকে দলের সব ধরনের কার্যক্রম থেকে অব্যাহতি দিয়েছে স্থানীয় আওয়ামী লীগ।
নজরুলসহ সাতজনের লাশ উদ্ধারের ১০ দিন পর শনিবার মতাসীন দলের নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ থানা আওয়ামী লীগ এই পদপে নেয়। সাত খুন নিয়ে দেশব্যাপী আলোচনার মধ্যে বিকালে সিদ্ধিরগঞ্জ পুল এলাকায় অস্থায়ী কার্যালয়ের বর্ধিত সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।
নূর হোসেন সিদ্ধিরগঞ্জ থানা আওয়ামী লীগের সহ সভাপতি ছিলেন, একই সঙ্গে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর তিনি। নূর হোসেনের সঙ্গে সিদ্ধিরগঞ্জ থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাজি মো. ইয়াসিন মিয়াকেও বহিষ্কার করা হয়েছে বলে জানিয়েছেন সভাপতি মজিবুর রহমান।
কাউন্সিলর নজরুলের পাড়ার বাসিন্দা ইয়াসিন এই হত্যার দুই নম্বর আসামি। ঘটনার পর থেকে ইয়াসিন ও নূর হোসেন উভয়ই পলাতক। তারা বিদেশে পালিয়ে গেছেন বলেও ধারণা করা হচ্ছে।
গত ২৭ এপ্রিল কাউন্সিলর নজরুল, আইনজীবী চন্দন কুমার সরকারসহ সাতজনকে র‌্যাব পরিচয়ে অপহরণ করা হয়৷ ৩০ এপ্রিল শীতল্যা নদীতে অপহƒতদের লাশ ভেসে ওঠে৷ এরপর নজরুলের শ্বশুর শহিদুল ইসলাম অভিযোগ করেন, ছয় কোটি টাকার বিনিময়ে র‌্যাব-১১র অধিনায়কসহ তিন র‌্যাব কর্মকর্তা সাতজনকে অপহরণ ও হত্যা করেছে৷আর এই টাকা দিয়েছে নজরুলের প্রতিপ নূর হোসেনসহ কয়েকজন৷ এরপর র‌্যাব-১১র অধিনায়ক লে. কর্নেল তারেক সাঈদ মোহাম্মাদ, মেজর আরিফ হোসেন ও লে. কমান্ডার এম এম রানাকে র‌্যাব থেকে প্রত্যাহার করে চাকরি থেকে অবসরে পাঠানো হয়েছে৷ কিন্তু তাদের জিজ্ঞাসাবাদ বা গ্রেফতারের কোনো আইনি প্রক্রিয়া এখনো শুরু হয়নি৷ পুলিশ এপর্যন্ত এজাহারভুক্ত বা অভিযুক্ত কাউকেই গ্রেফতার করেনি বা করতে পারেনি৷ আসামিদের সঙ্গে সম্পর্কিত দু'একজন এবং তাদের স্ত্রীদের আটক করার মধ্যেই সাফল্য সীমাবদ্ধ৷
জানা গেছে, ২৭ এপ্রিল অপহরণের দিন এবং ২৮ এপ্রিল নারায়ণগঞ্জেই ছিলেন নূর হোসেন৷ এরপর তাকে আর দেখা যায়নি৷ তার বাড়িতে অভিযানের পর তার আত্মীয় স্বজনও গা ঢাকা দিয়েছেন৷ পুলিশ জানায়, ৩০ এপ্রিল সাতজনের লাশ উদ্ধারের পর আসামিরা যাতে দেশের বাইরে পালাতে না পারে সেজন্য অভিবাসন কর্তৃপকে আসামিদের নাম ঠিকানা এবং ছবি পাঠানো হয়৷ আর এই দেরির কারণে আসামিদের কেউ কেউ এর আগেই দেশের বাইরে পালিয়ে যেতে পারে৷ জানা গেছে প্রধান আসামি নূর হোসেনের সহযোগী ইয়াসিন, রাজু ও হাসুও দেশের বাইরে পালিয়েছে৷
নিহত নজরুলের শ্বশুর শহিদুল ইসলাম জানান, অপহরণের দিন ২৭ এপ্রিলই তিনি মামলা করেছেন৷ তখনই যদি পুলিশ তৎপর হতো তাহলে সাতজনকে হত্যা করতে পারতো না অপরাধীরা৷ আর তারপরও হত্যার সঙ্গে জড়িতদের পুলিশ পালাবার সুযোগ করে দিয়েছে৷ পুলিশ নূর হোসেনকে ২৭ ও ২৮ এপ্রিল হাতের কাছে পেয়েও আটক করেনি৷ আর ৩ মে তার বাড়িতে অভিযান চালানো হয়৷ তিনি প্রশ্ন করেন, আসামিদের কেন পলানোর সুযোগ করে দেয়া হলো?

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া