adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এবার কার মুখ থেকে লালা ঝরাবেন তোফায়েল সাহেবরা?

ডেস্ক রিপোর্ট : সম্প্রতি বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান ‘মুক্তিযুদ্ধের ইতিহাস’ নিয়ে এক বক্তব্য দিয়ে সরকার দলীয় শীর্ষ নেতাদের তীর্যক কটুক্তির শিকার হয়েছিলেন। মূর্খ, অর্বাচীনসহ নানা ধরনের গালির শিকার হয়েছিলেন। এবার স্বাধীনতার ঘোষণা নিয়ে বোমা ফাঁটালেন মুক্তিযুদ্ধকালীন বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদের জ্যেষ্ঠ কন্যা শারমিন আহমদ। যিনি এখনও আওয়ামী পরিবারেরই একজন সদস্য। তাহলে তার জন্য কী ধরনের ভাষার প্রয়োগ ঘটতে যাচ্ছে রাজনীতিতে? এখনও কি তোফায়েল সাহেবরা বলবেন, তোর বাপ (তাজউদ্দীন আহমদ) আমাদের স্যার বলতে বলতে মুখ দিয়ে লালা বেরিয়ে যেত?
 সম্প্রতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ‘অবৈধ প্রধানমন্ত্রী’ বলায় ক্ষিপ্ত হয়ে তারেক রহমানকে আহাম্মক বলেছিলেন আওয়ামী লীগ নেতা ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। সংসদ অধিবেশনে বঙ্গবন্ধুর রাজনৈতিক সচিব তোফায়েল উত্তেজিত কণ্ঠে তারেককে উদ্দেশ্য করে বলেছিলেন, আরে আহাম্মক, লেখাপড়া জানে না। তোর বাপ কি নির্বাচিত প্রতিনিধি ছিল? তোর বাপ আমাদের স্যার বলতে বলতে মুখে লালা বেরিয়ে যেত। সেই সঙ্গে তারেককে অর্বাচীন, মূর্খসহ নানা ধরনের কটুক্তি করেছিলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমদ।
সুরঞ্জিত সেনগুপ্ত বলেছিলেন, তারেক জিয়া অর্ধশিক্ষিত, খালেদা জিয়া অশিক্ষিত। ইদানীং তারেক জিয়া দুটো বিষয়ে কথা বলছেন। জিয়া প্রথম রাষ্ট্রপতি ও বঙ্গবন্ধু অবৈধ প্রধানমন্ত্রী। এটা রাজনৈতিক আস্ফালন হলে কিছু মনে করতাম না। কিন্তু গভীর ষড়যন্ত্রের আভাস পাচ্ছি। সংবিধানের একটি সেটেলড ইস্যু নিয়ে তিনি কথা বলছেন। দুঃখ হয়, অনেকেই আছেন যাঁরা সংবিধান বোঝেন, আইন ব্যবসা করেন। তাঁরাও গলা মেলাচ্ছেন।
স্বাস্থ্যমন্ত্রী মো. নাসিম বলেন, এক অর্বাচীন যুবক ইতিহাসের নতুন ব্যাখ্যা দিতে শুরু করেছে। বিনয়ের সঙ্গে আমি আইনমন্ত্রীকে বলতে চাই, দুনিয়ার কোথায় আছে রাষ্ট্রের জনককে অপমান করা যায়? জাতীয় পতাকার অবমাননা হয় কিন্তু কোনো ব্যবস্থা নেওয়া হয় না? সংবিধানকে অবলুপ্ত করা হয়, কোনো বিচার হয় না? বারবার রাষ্ট্রদ্রোহী বক্তব্য দেওয়া হচ্ছে। মহাত্মা গান্ধীকে অবমাননা করলে রাষ্ট্রদ্রোহিতা হয়। মাও সে তুং, কামাল আতাতুর্ককে কেউ অবজ্ঞা করে না। আমরা রামকৃষ্ণ মিশন নিয়ে দেশ চালাতে আসিনি। মানুষ শক্তের ভক্ত নরমের যম এটা সরকারকে মনে রাখতে হবে।
এদিকে আওয়ামী লীগের প্রচার সম্পাদক সাবেক মন্ত্রী হাছান মাহমুদ শুধু তারেক রহমান নয় এক অনুষ্ঠানে তার মা, বাবার পাশাপাশি ছোট ভাই কোকোর জন্ম নিয়েও প্রশ্ন তুলেছিলেন। বলেছিলেন, মানুষ এখনও সন্দেহ করে কোকোর জন্ম হয়েছে পাকি¯ত্মানে। সে জিয়ার ঔরসজাত সšত্মান ছিল না। এই জন্য জিয়াউর রহমান খালেদা জিয়াকে গ্রহণ করতে চায়নি। বঙ্গবন্ধুর নির্দেশে সে তাকে গ্রহণ করেছিল।
এটা ছিল রাজনৈতিক প্রতিপক্ষদের জন্য দেওয়া বক্তব্য। কিন্তু এবার তো আর রাজনৈতিক কোনো প্রতিপক্ষ স্বাধীনতার ইতিহাস নিয়ে কথা বলেনি। বলেছেন, মুক্তিযুদ্ধকালীন বাংলাদেশের প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদের কন্যা। যার পরিবারের সবাই আওয়ামী রাজনীতির সঙ্গে জড়িত। যার এক বোন এখনও আওয়ামী লীগের এমপি। এক ভাই আওয়ামী লীগের এর আগের মেয়াদে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী ছিলেন। অবশ্য পরে পদত্যাগ করেছেন। যার মা সম্প্রতি মারা গেছেন। তবে মারা যাওয়ার আগ মুহূর্ত পর্যন্ত আওয়ামী লীগের শীর্ষ নেতাদের তালিকায় তার নাম ছিল। তাহলে এবার তাজউদ্দীন কন্যা শারমিন আহমদের প্রতি কোন ভাষার প্রয়োগ ঘটাবেন তোফায়েল সাহেবরা? তাকেও কী বলা হবে তুই একটা মূর্খ, অর্বাচীন। তোর বাব আমাদের স্যার বলতে বলতে মুখ দিয়ে লালা পড়ে যেত। তার বা তার ভাইবোনদের জন্ম নিয়েও কি প্রশ্ন তোলা হবে?
মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে যা বলেছেন তাজউদ্দীন কন্যা শারমিন :
মুক্তিযুদ্ধকালীন বাংলাদেশের প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদের জ্যেষ্ঠ কন্যা শারমিন আহমদ তার সদ্য প্রকাশিত ‘তাজউদ্দীন আহমদ নেতা ও পিতা’ বইতে লিখেছেন, ‘২৫ মার্চ ভয়াল কালো রাতে মুজিব কাকুর কাছে পূর্ব-পরিকল্পনা অনুযায়ী আব্বু (তাজউদ্দীন আহমদ) স্বাধীনতার ঘোষণা লিখে নিয়ে এসেছিলেন এবং টেপ রেকর্ডারও নিয়ে এসেছিলেন। টেপে বিবৃতি দিতে বা স্বাধীনতার ঘোষণায় স্বাক্ষর প্রদানে মুজিব কাকু অস্বীকৃতি জানান’।
মুজিব কাকু তখন ক্ষিপ্ত হয়ে বলেছিলেন, ‘বাড়ি গিয়ে নাকে তেল দিয়ে ঘুমাও। এটা আমার বিরুদ্ধে দলিল হয়ে থাকবে। এর জন্য পাকিস্তানিরা আমাকে দেশদ্রোহের অভিযোগে বিচার করতে পারবে।’
তাজউদ্দীন আহমদের যুদ্ধযাত্রার বর্ণনা দিয়ে তার বড় মেয়ে শারমিন আহমদ লিখেছেন, ‘২৭ মার্চ সকালে কারফিউ তুলে নেওয়া হয় দেড় ঘণ্টার জন্য। এই সময় আব্বু দ্রুত সিদ্ধান্ত নিলেন যে, সাতমসজিদ রোড পার হয়ে রায়ের বাজারের পথ দিয়ে শহর ত্যাগ করবেন। লুঙ্গি, পাঞ্জাবি, মাথায় সাদা টুপি পরিহিত ও হাতে লোকদেখানো বাজারের থলির আড়ালে কোমরে গোঁজা পিস্তল আড়াল করে আব্বু চললেন গ্রামের উদ্দেশ্যে।
শারমিন আহমদ আরো লিখেছেন, যাওয়ার পথে পদ্মার তীরবর্তী গ্রাম আগারগাঁয়ে শুকুর মিয়া নামের আওয়ামী লীগের এক কর্মীর বাড়িতে তারা আশ্রয় নেন। এই বাড়ির সকলেই তাঁতের ব্যবসার সঙ্গে যুক্ত ছিল। সেখানে তারা শুনতে পান বঙ্গবন্ধুর পক্ষে মেজর জিয়াউর রহমানের স্বাধীনতার ঘোষণা।
২৭ মার্চ স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে সম্প্রচারিত এই ঘোষণাটি আব্বুসহ সামরিক ও বেসামরিক সকল বাঙালিকে অনুপ্রাণিত করে। পরদিন ভোরেই তাঁরা সেই স্থান ত্যাগ করেন।
এরপর তাজউদ্দীন আহমদের ভারত যাত্রা, মুক্তিযুদ্ধের নেতৃত্বভার গ্রহণ, মুজিবনগর সরকার প্রতিষ্ঠার বিশদ বিবরণ লিখেছেন শারমিন আহমদ।
তিনি লিখেছেন, ১১ এপ্রিল সকালে ময়মনসিংহের তুরা পাহাড়ের কাছে আব্বু, এম. মনসুর আলী ও আমীর-উল ইসলাম অবতরণ করলেন সৈয়দ নজরুল ইসলামের সন্ধানে। বিএসএফ’র সহায়তায় তারা সৈয়দ নজরুল ইসলাম ও আবদুল মান্নানের খোঁজ পেলেন। আব্বু ও সৈয়দ নজরুল ইসলাম একান্তে আলাপ করলেন। আব্বু তাকে জানালেন ইন্দিরা গান্ধীর সঙ্গে সাক্ষাৎ, স্বাধীন বাংলাদেশ সরকার গঠনসহ সব ঘটনা।
খোন্দকার মোশতাকের বিশ্বাসঘাতকামূলক কর্মকাণ্ডের বিবরণীও লিখেছেন শারমিন আহমদ। মুজিব বাহিনীর ভূমিকা প্রসঙ্গে তিনি লিখেছেন, সরকার গঠনের পক্ষে উত্থাপিত যুক্তিবলে যখন বিপ্লবী কাউন্সিল গঠনের প্রস্তাবটি ভেস্তে যায় তখন বিএসএফ-এর প্রতিষ্ঠাতা ও মহাপরিচালক রুস্তামজির বিরোধিতা সত্ত্বেও ভারতীয় গোয়েন্দা সংস্থা ও ‘র’-এর সহায়তায় শেখ মণির নেতৃত্বে গঠিত হয় মুজিব বাহিনী।
এক বাক্সে সব ডিম না রাখার পক্ষপাতী ভারত সরকারও মুজিব বাহিনী গঠনের সিদ্ধান্ত স্বাধীন বাংলাদেশ সরকারের কাছে গোপন রাখে। সমগ্র জাতির মুক্তি ও কল্যাণের লক্ষ্যে আব্বুর নিবেদিত কর্মপ্রয়াসের বিপরীতে অনুগত তরুণদের ক্ষুদ্র অংশকে নিয়ে সংকীর্ণ ব্যক্তিস্বার্থে গঠিত মুজিব বাহিনীর প্রতিষ্ঠা বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামকে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত করছিল। একপর্যায়ে মুজিব বাহিনীর এক নেতা এতটাই হিংসাত্মক ও মরিয়া হয়ে ওঠে যে, সে আব্বুকে হত্যারও প্রচেষ্টা চালায়।
মুক্তিযুদ্ধ শুরুর প্রেক্ষাপট প্রসঙ্গে তাজউদ্দীন কন্যা লিখেছেন, পূর্ব পরিকল্পনা অনুযায়ী ২৫ মার্চের ভয়াল কালোরাতে আব্বু গেলেন মুজিব কাকুকে নিতে। মুজিব কাকু আব্বুর সঙ্গে আন্ডারগ্রাউন্ডে গিয়ে মুক্তিযুদ্ধ পরিচালনা করবেন সেই ব্যাপারে আব্বু মুজিব কাকুর সঙ্গে আলোচনা করেছিলেন। মুজিব কাকু সে ব্যাপারে সম্মতিও দিয়েছিলেন। সেই অনুযায়ী আত্মগোপনের জন্য পুরান ঢাকায় একটি বাসাও ঠিক করে রাখা হয়েছিল। বড় কোনো সিদ্ধান্ত সম্পর্কে আব্বুর উপদেশ গ্রহণে মুজিব কাকু এর আগে দ্বিধা করেননি। আব্বুর সে কারণে বিশ্বাস ছিল যে, ইতিহাসের এই যুগসন্ধিক্ষণে মুজিব কাকু কথা রাখবেন। মুজিব কাকু, আব্বুর সঙ্গেই যাবেন। অথচ শেষ মুহূর্তে মুজিব কাকু অনড় রয়ে গেলেন। তিনি আব্বুকে বললেন, বাড়ি গিয়ে নাকে তেল দিয়ে ঘুমিয়ে থাকো, পরশু দিন (২৭ মার্চ) হরতাল ডেকেছি। পূর্ব-পরিকল্পনা অনুযায়ী আব্বু স্বাধীনতার ঘোষণা লিখে নিয়ে এসেছিলেন এবং টেপ রেকর্ডারও নিয়ে এসেছিলেন। টেপে বিবৃতি দিতে বা স্বাধীনতার ঘোষণায় স্বাক্ষর প্রদানে মুজিব কাকু অস্বীকৃতি জানান। কথা ছিল যে, মুজিব কাকুর স্বাক্ষরকৃত স্বাধীনতার ঘোষণা হোটেল ইন্টারকন্টিনেন্টালে (বর্তমানে শেরাটন) অবস্থি’ত বিদেশি সাংবাদিকদের কাছে পৌঁছে দেওয়া হবে এবং তাঁরা গিয়ে স্বাধীনতাযুদ্ধ পরিচালনা করবেন।
২৫ মার্চের ভয়াল কালো রাতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে তাজউদ্দিন আহমদের সাক্ষাতের বর্ণনা দিয়ে শারমিন আহমদ আরও লিখেছেন, মুজিব কাকুর তাৎক্ষণিক এই উক্তিতে (বাড়ি গিয়ে নাকে তেল দিয়ে ঘুমিয়ে থাকো প্রসঙ্গে) আব্বু বিস্ময় ও বেদনায় বিমূঢ় হয়ে পড়লেন। এদিকে, বেগম মুজিব ওই শোবার ঘরেই সুটকেসে মুজিব কাকুর জামাকাপড় ভাঁজ করে রাখতে শুরু করলেন। ঢোলা পায়জামায় ফিতা ভরলেন। পাকিস্তানি সেনার হাতে মুজিব কাকুর স্বেচ্ছাবন্দি হওয়ার এই সব প্রস্তুতি দেখার পরও আব্বু হাল না ছেড়ে প্রায় এক ঘণ্টা ধরে বিভিন্ন ঐতিহাসিক উদাহরণ টেনে মুজিব কাকুকে বোঝাবার চেষ্টা করলেন। তিনি কিংবদন্তি সমতুল্য বিভিন্ন রাজনৈতিক নেতৃবৃন্দের উদাহরণ তুলে ধরলেন, যাঁরা আত্মগোপন করে মুক্তিযুদ্ধ পরিচালনা করেছিলেন। কিš‘ মুজিব কাকু তাঁর এই সিদ্ধান্তে অনড় হয়ে রইলেন। আব্বু বললেন যে, পাকিস্তান সেনাবাহিনীর মূল লক্ষ্য হলো- পূর্ব বাংলাকে সম্পূর্ণ রূপেই নেতৃত্বশূন্য করে দেওয়া। এই অবস্থায় মুজিব কাকুর ধরা দেওয়ার অর্থ হলো আত্মহত্যার শামিল। তিনি বললেন, মুজিব ভাই, বাঙালি জাতির অবিসংবাদিত নেতা হলেন আপনি। আপনার নেতৃত্বের উপরই তারা সম্পূর্ণ ভরসা করে রয়েছে।
 
মুজিব কাকু বললেন, তোমরা যা করবার কর। আমি কোথাও যাবো না।’ আব্বু বললেন, ‘আপনার অবর্তমানে দ্বিতীয় কে নেতৃত্ব দেবে এমন ঘোষণা তো আপনি দিয়ে যাননি। নেতার অনুপস্থিতিতে দ্বিতীয় ব্যক্তি কে হবে, দলকে তো তা জানানো হয়নি। ফলে দ্বিতীয় কারো নেতৃত্ব প্রদান দুরূহ হবে এবং মুক্তিযুদ্ধকে এক অনিশ্চিত ও জটিল পরিস্থিতির দিকে ঠেলে দেওয়া হবে।’ আব্বুর সেদিনের এই উক্তিটি ছিল এক নির্মম সত্য ভবিষ্যদ্বাণী।
তাজউদ্দীন কন্যার বর্ণনা অনুযায়ী, স্বাধীনতার ঘোষণায় বঙ্গবন্ধুর অস্বীকৃতি জানানোর পর তাজউদ্দীন আহমদ বলেছিলেন, ‘মুজিব ভাই, এটা আপনাকে বলে যেতেই হবে। কারণ কালকে কি হবে, আমাদের সবাইকে যদি গ্রেফতার করে নিয়ে যায়, তাহলে কেউ জানবে না, কি তাদের করতে হবে। এই ঘোষণা কোনো না কোনো জায়গা থেকে কপি করে আমরা জানাবো। যদি বেতার মারফত কিছু করা যায়, তাহলে সেটাই করা হবে। মুজিব কাকু তখন উত্তর দিয়েছিলেন- ‘এটা আমার বির“দ্ধে দলিল হয়ে থাকবে। এর জন্য পাকিস্তানিরা আমাকে দেশদ্রোহের জন্য বিচার করতে পারবে।’
শারমিন আহমদ আরো লিখেছেন, আব্বুর লেখা ওই স্বাধীনতার ঘোষণারই প্রায় হুবহু কপি পরদিন আন্তর্জাতিক মিডিয়ায় প্রচারিত হয়। ধারণা করা যায়, ২৫ মার্চের কয়দিন আগে রচিত এই ঘোষণাটি আব্বু তার আস্থাভাজন কোনো ছাত্রকে দেখিয়ে থাকতে পারেন। স্বাধীনতার সমর্থক সেই ছাত্র হয়তো স্বউদ্যোগে বা আব্বুর নির্দেশেই স্বাধীনতার ঘোষণাটিকে বহির্বিশ্বের মিডিয়ায় পৌঁছে দেন।
 
মুজিব কাকুকে স্বাধীনতার ঘোষণায় রাজি করাতে না পেরে রাত ৯টার দিকে আব্বু ঘরে ফিরলেন বিক্ষুব্ধ চিত্তে। আম্মাকে সব ঘটনা জানালেন।
প্রসঙ্গত, তাজউদ্দিন আহমদের আরেক কন্যা সিমিন হোসেন রিমি আওয়ামী লীগের সংসদ সদস্য। তাজউদ্দিন আহমদের ছেলে সোহেল তাজ ২০০৯ সালে জানুয়ারিতে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী ছিলেন। পরে অবশ্য তিনি পদত্যাগ করেন।
উল্লেখ্য, তাজউদ্দীন আহমদের কন্যা শারমিন আহমদ ১৯৯০ সালে জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয় থেকে ফেলোশিপ ও উইমেন্স স্টাডিজ স্কলারসহ উইমেন্স স্টাডিজে মাস্টার অব আর্টস ডিগ্রি লাভ করেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া