adv
২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হচ্ছে না ডিসিসি নির্বাচন!

নিজস্ব প্রতিবেদক : দুই সিটি করপোরেশনের নির্বাচন সহসাই হচ্ছে না। ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)   ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নির্বাচন নিয়ে এখনই ভাবতে চায় না ক্ষমতাসীন আওয়ামী লীগ। নির্বাচন কমিশনও সীমানা নির্ধারণের অজুহাতে এড়িয়ে যাচ্ছে নির্বাচনের প্রসঙ্গটি। প্রশাসক নিয়োগের ৯০ দিনের মধ্যে নির্বাচনের আইনি বাধ্যবাধকতা থাকলেও গত প্রায় দুই বছর ঝুলে আছে ডিসিসি নির্বাচন। 
নির্বাচিত প্রতিনিধি না থাকায় ঢাকা নগরীর উন্নয়ন কার্যক্রম ঠিকমতো চলছে না। নগরবাসী বলছেন, সিটি করপোরেশনের স্বাভাবিক সেবা থেকে তারা বঞ্চিত হচ্ছেন। যত্রতত্র ময়লা আবর্জনা পড়ে থাকছে রাজধানীর রাস্তায়। মশার দাপটে নগরবাসী অতিষ্ঠ হলেও মশা নিধনে ডিসিসি কোনো ভূমিকাই রাখছে না। আগে নগরীর অলি-গলিতে মশার ওষুধ ছেটানো হতো। কিন্তু, এখন আর মশা নিধনে ডিসিসি’র তেমন কোনো কার্যক্রম চোখে পড়ে না। 
নগরীর সমস্যা সম্পর্কে ৪০নং ওয়ার্ডের (সাবেক ৭৬) কাউন্সিলর শাহাবুদ্দিন বলেন, আগে সব আমাদের হাতে ছিল। আমরা সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দিয়েছি। এখন এগুলো দেখেন প্রশাসকরা। তারা তো আর জনপ্রতিনিধি নন, জনগণের সঙ্গে তাদের কোনো সম্পর্ক নেই। 
ডিসিসি নির্বাচন নিয়ে স্থানীয় সরকার বিশ্লেষকরা মনে করছেন, নগরীর উন্নয়নের ধারা অব্যাহত রাখতে নির্বাচন জরুরি। তাই নির্বাচন কমিশন এ ব্যাপারে উদ্যোগ নিতে পারে।  

সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক ড. বদিউল আলম মজুমদার জানান, যথাসময়ে নির্বাচন না করা সংবিধানের সুস্পষ্ট লঙ্ঘন। সংবিধানের ৫৯ অনুচ্ছেদে বলা আছে, সবক্ষেত্রে নির্বাচিত প্রতিনিধির শাসন নিশ্চিত করতে হবে। সেটাই গণতন্ত্র। 
তিনি বলেন, সরকারের সকল স্তরেও নির্বাচিত প্রতিনিধির শাসন জরুরি। 
গত ৫ জানুয়ারি ক্ষমতায় আসার পর থেকে এ পর্যন্ত ঢাকা সিটি করপোরেশন উত্তর ও দক্ষিণের নির্বাচন নিয়ে সরকারে কোনো আলোচনা হয়নি। সর্বশেষ গত ৫ এপ্রিল কার্যনির্বাহী সংসদের সভা হয়েছে আওয়ামী লীগের। সেখানেও এ বিষয়ে কোনো এজেন্ডা ছিল না এবং আলোচনাও হয়নি বলে জানান প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ও দলের দফতর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ। বিভক্ত দুই সিটির নির্বাচন নিয়ে এক প্রশ্নের জবাবে তিনি  বলেন, এ বিষয়ে আমরা এখন ভাবছি না। এটা আমাদের এজেন্ডাতেও নেই।
নির্বাচন কমিশনার শাহ নেওয়াজের কাছে জানতে চাইলে তিনি  বলেন, বর্তমানে সীমানা নিয়ে ঝামেলা দেখা দিয়েছে। যার জন্য নির্বাচন করা যাচ্ছে না। এটা স্থানীয় সরকার মন্ত্রণালয়ের নিরসন করার কথা। তাদের বারবার তাগাদা দেওয়া হচ্ছে। সীমানা নিয়ে উদ্ভূত জটিলতা নিরসন হলেই নির্বাচন অনুষ্ঠানের আয়োজন করবে কমিশন।
সীমানা নিয়ে উদ্ভূত জটিলতা নিরসনের বিষয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয়ে খোঁজ নিয়ে জানা গেছে, সহসাই এ সমস্যার সমাধান হচ্ছে না। 
আওয়ামী লীগের নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে, ঢাকা সিটি করপোরেশনের বিভিন্ন থানা ও ওয়ার্ড কমিটি গঠনের কার্যক্রম চালিয়ে যাচ্ছে সরকারি দলটি। প্রতিটি ইউনিটকে চাঙ্গা করেই দুই সিটি নির্বাচন দিতে চায় আওয়ামী লীগ।
২০১১ সালের ৩১ অক্টোবর মন্ত্রিসভায় ‘স্থানীয় সরকার (সিটি করপোরেশন) (সংশোধন) আইন ২০১১’ আইনটির চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। তার আগে ১৭ অক্টোবরের বৈঠকে নীতিগত অনুমোদন দেওয়া হয়। পরে ২৩ নভেম্বর এ সংক্রান্ত বিলটি সংসদে উত্থাপন করেন স্থানীয় সরকারমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম। পরে ২৯ নভেম্বর সংসদে 'স্থানীয় সরকার (সিটি করপোরেশন) (সংশোধন) বিল, ২০১১' পাস হয়। ওইদিন ঢাকা সিটি করপোরেশন (ডিসিসি) বিভক্ত করে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন করা হয়। এরপর প্রথমবারের মতো ২০১১ সালের ৩ ডিসেম্বর দুই সিটি করপোরেশনে দুই অতিরিক্ত সচিবকে প্রশাসক হিসেবে নিয়োগ দেওয়া হয়।
২০১২ সালের ৩১ মে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের প্রশাসক পদে নতুন নিয়োগ দেয় সরকার। সে সময় ডিসিসি উত্তরের প্রশাসক হয়েছিলেন পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক শাহজাহান মোল্লা। ডিসিসি দক্ষিণের প্রশাসক হিসেবে নিয়োগ পান গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জিল্লার রহমান। বর্তমানে তাদের কেউই নেই ওই পদে। 
পাসকৃত বিলে ২৫(১) অনুচ্ছেদ সংশোধন করে সব সিটি করপোরেশনে মেয়াদ শেষে পছন্দ মতো যেকোনো ব্যক্তিকে প্রশাসক নিয়োগের প্রস্তাব করা হয়েছে। নতুন সিটি করপোরেশনে প্রশাসকের মেয়াদ হবে ১৮০ দিন আর পুরোনো বা বিভক্ত করা সিটি করপোরেশনে মেয়াদ হবে ৯০ দিন। এ সময়ের মধ্যেই নির্বাচন করতে হবে। বিলে এ বিধানটি সংযুক্তির ফলে প্রস্তাবিত আইন অনুসারে প্রশাসক নিয়োগের ৯০ দিনের মধ্যে বিভক্ত হওয়া ঢাকা উত্তর এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে।
এ পর্যন্ত প্রায় দু’বছর পেরিয়ে গেলেও নির্বাচন নিয়ে অনিশ্চয়তা কাটছে না।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া