adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মুছে যাক গ্লানি, ঘুচে যাক জরা

মুছে যাক গ্লানি, ঘুচে যাক জরানিজস্ব প্রতিবেদক : ‘মুছে যাক গ্লানি, ঘুচে যাক জরা/ অগ্নিস্নানে শুচি হোক ধরা। রসের আবেশ রাশি/ শুষ্ক করে দাও আসি/ মায়ার কুজঝটিকা জাল যাক দূরে যাক… এসো, এসো, এসো, হে বৈশাখ।’ এমন আশাবাদ ব্যক্ত করে পাহেলা বৈশাখকে আমন্ত্রণ জানিয়েছেন রবীন্দ্রনাথ ঠাকুর।
অপ্রাপ্তি ও বেদনাকে ধুয়ে মুছে, আকাশ-বাতাস ও প্রকৃতিকে অগ্নিস্নানে সূচিত করে কবি গুরুর সেই প্রত্যাশা পূরণ করতেই আবার এসেছে বৈশাখ। নতুন স্বপ্ন, উদ্যম ও প্রত্যাশার আলোয় আলোকিত করে নতুন স্বপ্ন গঠনে নতুন বছর ১৪২১ বঙ্গাব্দ।
আজ সোমবার পহেলা বৈশাখ। বাঙালির প্রাণ আর মনের মিলন ঘটার দিন। সব বিভেদ, জরা আর দুঃখকে ভুলে যাওয়ার এক সহজাত প্রয়াসের মধ্যদিয়ে দুয়ারে এসেছে নতুন বছর। বাংলা নববর্ষ বা বাংলা পঞ্জিকার প্রথম মাস বৈশাখের শুরু।
বাঙালির প্রধানতম সম্প্রীতির উৎসব এই বৈশাখ। ষাটের দশকে বাঙালি জনপদ যখন পাকিস্তানি শাসক গোষ্ঠীর শোষণ বঞ্চনা আর নির্যাতনে সাম্প্রদায়িক বিজাতীয় সাংস্কৃতিক ও অপরাজনৈতিক আগ্রাসনে বাঙালির উৎসব বিপন্নপ্রায় ঠিক তখনি নব আনন্দে জেগে ওঠার স্বপ্ন নিয়ে বাঙালির নবদীপ্ত চেতনায় জাগ্রত হয় বৈশাখ। এরপর দিন বদলেছে, আর এরই পথ ধরে পরাধীনতার শৃঙ্খল ছিঁড়ে ফেলে একদিন নতুন করে জন্ম নেয় বাংলাদেশ ও বাঙালির নতুন সংস্কৃতি।
কালের আবর্তে উৎসব পাগল বাঙালি মিশে যায় আবহমান বাংলার চিরায়ত ফসল কেন্দ্রিক উৎসব আর আনন্দে। হারিয়ে যায় রঙিন স্বপ্ন আর যৌবনোদ্দীপ্ত সংগ্রামে। আর তাইতো সাফল্য, সমৃদ্ধি আর মঙ্গল কামনায় নতুন বছরকে বরণ করে নেয় আবাল-বৃদ্ধ-বনিতা সবাই।
নববর্ষ মানেই বরাবরের মতোই পুরনোকে বিদায় দিয়ে নতুনকে বরণ। আর পহেলা বৈশাখ মানেই নতুন বর্ষ বরণের সঙ্গে চিরায়ত সবুজের নতুন প্রকৃতিকেও বরণ।
তাইতো বসন্তের ফাল্গুন থেকে এর আগমনকে লক্ষ্য করে পুরনো পাতা ঝেরে নতুন পাতায় সাজতে শুরু করেছে গ্রাম বাংলার প্রকৃতি। আর বৈশাখে এসে সেগুলো সবুজের আবহে পরিপূর্ণতা পায়। প্রকৃতির নতুন সাজে নতুন বছরকে স্বাগত জানানোই এর চিরায়ত নিয়ম।
রোববার পশ্চিম দিগন্তে ১৪২০ বঙ্গাব্দের শেষ সূর্য অস্ত গেছে। নতুন ভোরে নতুন আশা ও স্বপ্ন নিয়ে নতুন দিন ও বছরের যাত্রা শুরু। এদিন যা পুরনো আর জীর্ণ তাকে বাদ দিয়ে বাঙালি গাইবে নতুনের জয় গান। সবার মুখে ফুটবে অফুরন্ত ভালোবাসা আর সম্প্রতির হাসি। নব উদ্যোম আর যৌবনে হারিয়ে যাবে দূর দিগন্তের ছোঁয়ায়।
পহেলা বৈশাখ বরণকে লক্ষ্য করে সমাজের জঞ্জাল সরাতে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ঘোষণা করেছেন নতুনের মহত্তম আহ্বান। ‘ঐ নুতনের কেতন ওড়ে… তোরা সব জয়ধ্বনি কর।’
নববর্ষকে দাওয়াত করে রেনেসাঁর কবি ফররুখ আহমদ গভীর আকুলতায় বলেছেন- অগণ্য অসংখ্য বাধা ওড়ায়ে হয় প্রবল কণ্ঠে। তুলি পুরুষ হুংকার, হে বৈশাখ এসো…।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া