adv
৯ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ | ২৪শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

মামলা কাঁধে নিয়েই রাবি ক্যাম্পাসে ফিরছেন শিক্ষার্থীরা

ডেস্ক রিপোর্ট: দীর্ঘ এক মাস আট দিন অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকার পর রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস খুলেছে সোমবার। এর আগে রোববার সকাল ৯টার দিকে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো খুলে দেয়া হয়।
এদিকে, গত ২ ফেব্র“য়ারি সংঘর্ষের ঘটনায় আন্দোলনকারী শিক্ষার্থীদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় প্রশাসন, পুলিশ এবং ছাত্রলীগের পক্ষ থেকে দুইটি করে মোট ছয়টি মামলায় আসামি করা হয় আন্দোলনরত প্রায় সাতশ’ সাধারণ শিক্ষার্থীকে। আর এসব মামলা কাঁধে নিয়েই রোববার থেকে ক্যাম্পাসে ফিরতে শুরু করেছেন শিক্ষার্থীরা।
অন্যদিকে সান্ধ্যকালীন কোর্স বাতিল না করা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন প্রগতিশীল ছত্রেজোটের নেতা-কর্মীরা। তবে ক্যাম্পাস খোলার পর শিক্ষার্থীরা যাতে ফের নতুন করে আন্দোলনে নামতে না পারেন সেজন্য ক্যাম্পাসে সব ধরনের মিছিল ও সমাবেশ নিষিদ্ধ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এছাড়াও শিক্ষার্থীদের ওপর হামলায় ঘটনার একমাস অতিবাহিত হওয়ার পরেও ছাত্রলীগের কোনো অস্ত্রধারী ক্যাডার আটক না হওয়ায় নিরাপত্তা নিয়ে শংকিত বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।
ক্যাম্পাস সূত্রে জানা গেছে, গত ২ ফেব্রয়ারি সবধরনের বর্ধিত ফি প্রত্যাহার ও সান্ধ্যকালীন কোর্স বাতিলের দাবিতে বিশ্ববিদ্যালয় প্রশাসন ভবনের সামনে সমাবেশ করছিলেন আন্দোলনরত শিক্ষার্থীরা। এ সময় ছাত্রলীগের একটি মিছিল থেকে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর প্রকাশ্যে অস্ত্র উঁচিয়ে হামলা চালায় ছাত্রলীগ এবং পুলিশ। এতে ৪০ জন গুলিবিদ্ধসহ প্রায় দুই শতাধিক শিক্ষার্থী আহত হন।
এই ঘটনার পর ওই দিন সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে এক জরুরি সিন্ডিকেট বৈঠকে অনির্দিষ্টকালের জন্য ক্যাম্পাস বন্ধ ঘোষণা করা হয় এবং পরদিন সকাল ৮টার মধ্যে বিশ্ববিদ্যালয়ের আবাসিক শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ দেওয়া হয়।

 

জয় পরাজয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া