adv
৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মাদক ব্যবসার স্বর্গরাজ্য ঢাকা কেন্দ্রীয় কারাগার!

ডেস্ক রিপোর্র্ট : মাদক ব্যবসার জন্য অত্যন্ত নিরাপদ স্থানগুলোর একটি ঢাকা  কেন্দ্রীয় কারাগার। কারাগারের ভেতরে হেরোইন, ইয়াবা ও গাঁজাসহ প্রায় সব ধরনের মাদক খুবই সহজলভ্য। কয়েদিদের বেশিরভাগই মাদক আইনে আটক হয়ে শাস্তিভোগ করায় মাদক ব্যবসা এতটা বিস্তৃত বলে মনে করেন সংশ্লিষ্টরা।
সিনিয়র জেল সুপার ফরমান আলী জানান, গত বছরের সেপ্টেম্বর মাসে প্রায় সাড়ে সাত হাজার কয়েদির মধ্যে ৬৫ শতাংশ কয়েদিই মাদক আইনে দণ্ডপ্রাপ্ত হয়েছিলেন।
অনেক কয়েদি যে কারাগারের ভেতরেই মাদক ব্যবসার সঙ্গে জড়িত তা স্বীকার করেছেন স্বয়ং কারাগারের মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিনও। তিনি বলেন, কারাগারে বসবাসরত কয়েদিদের প্রায় দুই-তৃতীয়াংশই বর্তমানে বিচারাধীন আছেন এবং নিয়মিতই তাদের আদালতে নিয়ে যেতে হয়। কাজ শেষে আদালত থেকে তারা যখন কারাগারে ফিরে আসেন তখন প্রায়ই তাদের সঙ্গে অননুমোদিত এবং অবৈধ জিনিসপত্র থাকে।
কারাগার সূত্রে জানা গেছে, কয়েদিরা নিজেদের জুতা কিংবা জামা-কাপড় বা ব্যাগের মধ্যে লুকিয়ে মাদক নিয়ে কারাগারে ঢোকেন। আর আত্মীয়স্বজন বা বন্ধুবান্ধব কারাগারে দেখা করতে এলে খাবার বা অন্যান্য জিনিসপত্রের সঙ্গে মাদকও কয়েদিদের হাতে দিয়ে যান।
কারাগার প্রধান জানান, আদালত থেকে ফেরার পথে কয়েদিরা ছোট ছোট বলের মতো করে ভাং-এর গোলা তৈরি করে নিয়ে আসেন প্লাস্টিক বা কাদায় মুড়িয়ে। এরপর কারাগারের ভেতরে এসে টয়লেটে ঢুকে তারা সেগুলো খোলেন।
প্রায়ই গ্রেফতার হয়ে কারাগারে আসা কারওয়ান বাজারের মাদকবিক্রেতা হান্নান জানান, বিভিন্ন আকারের ভাং-এর গোলা একশ’ থেকে পাঁচশ’ টাকায় বিক্রি করা হয়। চার মাসের জন্য জামিনে মুক্ত হান্নান জানান, একশ’ টাকার ভাং দিয়ে একটি স্টিক তৈরি করা যায়।
ইয়াবা, হেরোইন বা অন্যান্য মাদকের বাইরে যা দাম তার চাইতে কারাগারের ভেতরে এগুলো প্রায় দ্বিগুণ দামে বিক্রি করা হয়। জেলে মাদকের প্রবেশ নিরাপদ করার জন্য কারাগারের কর্মকর্তা-কর্মচারীর কাউকে কাউকে মাদক বিক্রির কিছু টাকা দিতে হয়। এতে কারাগারে মাদক প্রবেশে নিরাপদ কিছু গোপন চ্যানেলও সৃষ্টি হয়েছে। ফলে কারাগারের ভেতরে মাদক ব্যবসা বর্তমানে বেশ লাভজনক ব্যবসায়ে পরিণত হয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া