adv
৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ক্রিকেটে পাকিস্তানকে সমর্থন করায় ভারতে ৬৭ ছাত্রকে বহিষ্কার

লৌখনো: এশিয়া কাপে ভারত-পাকিস্তান ক্রিকেট ম্যাচে পাকিস্তানকে সমর্থন করার অভিযোগে ভারতের একটি বিশ্ববিদ্যালয়ের ৬৭ জন ছাত্রকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।

উত্তর প্রদেশের স্বামী বিবেকানন্দ সুভারতী বিশ্ববিদ্যালয়ের এই ছাত্রদের সবাই ভারত শাসিত কাশ্মিরের। গত রোববার এশিয়া কাপে ভারতের বিরুদ্ধে পাকিস্তানের বিজয়ে তারা আনন্দ উৎসব করছিলেন বলে অভিযোগ করা হয়। এ নিয়ে বিশ্ববিদ্যালয়ের অন্য সহপাঠীদের সঙ্গে তাদের বাক-বিতন্ডা ও সংঘর্ষ হয়।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এ ঘটনার ব্যাপারে তদন্তের নির্দেশ দিয়েছে এবং কাশ্মিরি ছাত্রদের সাময়িকভাবে বরখাস্ত করেছে।

ঘটনার যাতে আরও অবনতি না ঘটে সেজন্যে এই ছাত্রদের পুলিশ পাহারায় দিল্লি পাঠিয়ে দেয়া হয় বলেও গণমাধ্যমের খবরে বলা হচ্ছে।

বিবিসি হিন্দির রিপোর্টার সালমান রাভি জানান, বুধবার তিনি ঘটনার ব্যাপারে খোঁজ-খবর নিতে এই বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলরের সঙ্গে কথা বলেন।

তিনি জানান, এই ছাত্ররা বিশ্ববিদ্যালয়ের একটি ছাত্রাবাসে থাকতেন। ঘটনার দিন ভারত-পাকিস্তান ম্যাচ চলার সময় এরা পাকিস্তানকে সমর্থন করে নানা ধ্বনি দিচ্ছিল। এ নিয়ে স্থানীয় কিছু ছাত্রের সঙ্গে তাদের সংঘাত হয়।

বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর মনজুর রেহমত জানিয়েছেন, মীরাটে সাম্প্রদায়িক পরিস্থিতি যেহেতু একটি স্পর্শকাতর, তাই তারা কোন ঝুঁকি নিতে চান নি। তাই এই ছাত্রদের সাময়িকভাবে বরখাস্ত করা হয়। এদের বহিস্কার করা হয়নি। এদের সামনে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করার সুযোগ আছে।

বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর আরও জানিয়েছেন, যদি এই ৬৭ জন ছাত্রকে ক্যাম্পাস থেকে সরিয়ে দেয়া না হতো, তাদের ওপর আক্রমণের ঝুঁকি ছিল। সেটা যাতে না ঘটে, সেজন্যেই সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে তারা এই পদক্ষেপ নিয়েছেন।

বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর আরো বলেন, ভারতের নাগরিক হয়ে এই ছাত্ররা পাকিস্তানের ক্রিকেট দলকে সমর্থন করবেন, এটা গ্রহণযোগ্য হতে পারে না। এছাড়া এই ছাত্ররা ক্যাম্পাসে ভাংচুরও করেছে।

এই ৬৭ জন ছাত্রকে দুটি বাসে করে পুলিশ পাহারা দিল্লিতে নিয়ে ছেড়ে দেয়া হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া