adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নিষেধাজ্ঞায় আমেরিকার আধিপত্য শেষ হবে: মস্কো

মস্কো: ইউক্রেনে সামরিক হস্তক্ষেপের পরিপেক্ষিতে ‘জি-৮’ থেকে রাশিয়াকে বহিষ্কার করতে তৎপর হয়েছে আমেরিকা। এরই অংশ হিসেবে মস্কোর সঙ্গে সামরিক সহযোগিতা স্থগিত করেছে পেন্টাগন।

আমেরিকার এ পদক্ষেপের পরিপেক্ষিতে রুশ প্রেসিডেন্টের অর্থনীতি বিষয়ক উপদেষ্টা সের্গেই গ্লাযিয়েভ বলেন, “রাশিয়ার বিরুদ্ধে বড় ধরনের নিষেধাজ্ঞা আরোপ করা হলে আমেরিকার অর্থনৈতিক ব্যবস্থা ভেঙে পড়বে এবং বিশ্ব অর্থনীতিতে আমেরিকার আধিপত্যের অবসান ঘটবে।”

সের্গেই বলেন, “ইউক্রেন ইস্যুতে মস্কোর বিরুদ্ধে নিষেধাজ্ঞার সিদ্ধান্ত নিলে রাশিয়া আমেরিকার ওপর নির্ভরতা কমিয়ে ফেলবে। আসলে শুধু নির্ভরতা কমানো নয় বরং তাদের ওপর আমাদের কোনো নির্ভরতাই থাকবে না। এর ফলে আমরাই ব্যাপকভাবে লাভবান হব।”

তিনি বলেন, “রাশিয়া আন্তর্জাতিক লেনদেনের ক্ষেত্রে ডলারের ব্যবহার বন্ধ করে দিতে পারে।”  

আমেরিকার প্রেসিডেন্ট বারাক ওবামা রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের হুমকি দেয়ার পর তিনি এসব মন্তব্য করেন।

অন্যদিকে, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের একটি জরুরি অধিবেশনে রাশিয়া ইউক্রেনে তাদের সামরিক হস্তক্ষেপের সমর্থনে বক্তব্য দিয়েছে।

এর আগে ওবামা হুমকি দিয়ে বলেন, “রাশিয়া ইউক্রেনের ক্রিমিয়ায় সেনা মোতায়েন অব্যাহত রাখলে মস্কোর বিরুদ্ধে অর্থনৈতিক ও কূটনৈতিক ক্ষেত্রে ধারাবাহিক পদক্ষেপ নেয়া হবে, যা রাশিয়াকে বিশ্বে একঘরে করে দেবে।”

অন্যদিকে, নিরাপত্তা পরিষদের অধিবেশনে রুশ দূত ভিতালি চুরকিন বলেন, “ইউক্রেনের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকোভিচ বেসামরিক নাগরিকদের রক্ষা এবং গৃহযুদ্ধ ঠেকাতে মস্কোকে সেনা পাঠানোর আহ্বান জানিয়েছিলেন।”

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া