adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জমজমাট লড়াই, টাকার ছড়াছড়ি

ঢাকা: জমে উঠেছে ঢাকা আইনজীবী সমিতির নির্বাচন। আগামী ২৬ ও ২৭ ফেব্রুয়ারি ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। দেশের সার্বিক রাজনৈতিক প্রেক্ষাপটে এ নির্বাচনের বিশেষ গুরুত্ব রয়েছে। নির্বাচনের ফলাফল দেশের অন্য সব বারের নির্বাচনকে বিভিন্নভাবে প্রভাবিত করে। আর গুরুত্বপূর্ণ বলেই এ নির্বাচনে খরচের হিসাবটাও পিলে চমকানোর মতো। সঙ্গে রয়েছে রাজনীতির খেলা। আইনজীবীর সংখ্যা বিচারে দক্ষিণ এশিয়ার অন্যতম বৃহৎ বার ঢাকা আইনজীবী সমিতি। বড় দুই দলের সর্বোচ্চ পর্যায় এ নির্বাচনে প্রার্থী মনোনয়নে নাক গলায়।

বারের প্রতিটি নির্বাচনেই আওয়ামী লীগ ও বিএনপি সমর্থিত প্যানেলের জমজমাট লড়াই হয়। মনোয়নবঞ্চিতরা কখনো স্বতন্ত্র প্যানেলে নির্বাচন করলেও জয়ী হওয়ার রেকর্ড তেমন নেই। এবারের নির্বাচনেও স্বতন্ত্রদের সবুজ প্যানেলে এমন ১৯ জন প্রার্থী বিভিন্ন পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তবে তাদের তৎপরতা তেমন দৃশ্যমান নয়।

এবারের নির্বাচনে সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৩ জন। নীল প্যানেলে বিএনপিপন্থি দুটি গ্রুপের একটির নেতৃত্বে আছেন ঢাকা বারের সাবেক সভাপতি অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া ও খোরশেদ আলম। আরেকটির নেতৃত্বে আছেন ঢাকা বারের সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মহসিন মিয়া ও অ্যাডভোকেট ইকবাল। তবে আওয়ামী লীগ নেতৃত্বাধীন বাম বলয়ের সাদা প্যানেলের দুটি গ্রুপ ঐক্যমতের ভিত্তিতে নির্বাচন করছে।

ঢাকা বারের নির্বাচনে বিভিন্ন পদে পৃথকভাবে ও সর্বমোট কত ব্যয় হতে পারে সে বিষয়ে বাংলামেইলের পক্ষ হতে গভীরভাবে অনুসন্ধান করা হয়। বেরিয়ে আসে নানা চাঞ্চল্যকর তথ্য।

একজন আইনজীবী গতবারের নির্বাচনে সভাপতি বা সাধারণ সম্পাদক পদে মনোয়ন পাওয়ার আশায় দু’জন ক্ষমতাধর  আইনজীবীকে সপরিবারে বিদেশ ভ্রমণ করিয়ে এনেছিলেন। কিন্তু তাদের প্রমোদভ্রমণ বাবদ খরচ করা প্রায় অর্ধ কোটি জলে গেছে। তবে এবার মনোনয়ন মিলেছে। সভাপতি পদে মনোনয়ন পেয়েছেন।

অঢেল বিত্ত বৈভবের মালিক ওই আইনজীবী বিপুল অর্থ ব্যয়ে নির্বাচনী প্রচারণা চালিয়ে যাচ্ছেন। তার সঙ্গে পাল্লা দিয়ে অপর সভাপতি পদপ্রার্থীও ঢালছেন কাড়ি কাড়ি টাকা।

নাম প্রকাশ না করার শর্তে অনেক প্রবীণ আইনজীবী নির্বাচনী এই ব্যয়কে বিনিয়োগ বলে অভিহিত করেছেন। তারা জানান, বিনিয়োগকৃত এই অর্থ অনির্ধারিত লাভসহ তুলে আনার একমাত্র উপায় হচ্ছে জামিন শুনানি। অনেকে একে জামিন বাণিজ্য বলে অভিহিত করেছেন। তাদের কেউ কেউ মনে করেন, আদালতে দুর্নীতির একটা বড় কারণ এই জামিন বাণিজ্য।

আইনজীবীদের এসব মতামতের সত্যতা যাচাইয়ের জন্য ঢাকা বারের সাবেক সাধারণ সম্পাদক ও সভাপতি এবং আওয়ামী লীগের সাবেক আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট আবু সাঈদ সাগরের সঙ্গে যোগাযোগ করলে তিনি সহমত পোষণ করেন।

একে একটি ভয়ঙ্কর প্রবণতা উল্লেখ করে তিনি বলেন, ‘এটি অনৈতিক, অগ্রহণযোগ্য ও অসমর্থনীয়। ঢাকা বারের নির্বাচনী ব্যয় আশঙ্কার সীমা অতিক্রম করে আতঙ্কের পর্যায়ে উপনীত হয়েছে। এ অবস্থা থেকে উত্তরণের কোনো সহজ পথ নেই।’

কীভাবে এ অবস্থা থেকে বেরিয়ে আসা যায়, এ প্রশ্নে তিনি বলেন, ‘পরিস্থিতি যে পর্যায়ে গেছে তাতে হঠাৎ করে বেরিয়ে আসা যাবে না।  তবে কোনোভাবে যদি নির্বাচিত সভাপতি, সহসভাপতি, সাধারণ সম্পাদক ও সহসাধারণ সম্পাদকগনকে জামিন শুনানি থেকে নিবৃত্ত রাখা যায় বা তারা স্বেচ্ছায় যদি নিবৃত্ত থাকার ঘোষণা দেন, তবে নির্বাচনী ব্যয় বর্তমানের বিশ ভাগেরও নিচে নেমে আসতে বাধ্য। এতে আদালতের দুর্নীতির লাগাম টেনে ধরা যাবে অনেকাংশেই।’

খোঁজখবর নিয়ে জানা গেছে, সব মিলিয়ে এবার নির্বাচনী ব্যয় ১০ কোটি টাকা হতে পারে। পদ অনুযায়ী খরচের অংকটা বাড়ে কমে। একজন সদস্য পদপ্রার্থী নিজের নাম প্রকাশ না করার শর্তে জানান, এ পর্যন্ত তিনি দুই লাখ টাকারও বেশি ব্যয় করেছেন। আরও কত টাকা ব্যয় হতে পারে তা তিনি বলতে পারছেন না। তবে ব্যয় চার লাখ ছাড়িয়ে যেতে পারে বলে তার অনুমান।

তার দেয়া তথ্য মতে, এবারের নির্বাচনে একজন সদস্যের কমপক্ষে ২ থেকে ৪ লাখ টাকা খরচ হবে। এ হিসাবে ৩০ জন সদস্যের মধ্যে নির্বাচনী ব্যয় হবে কমপক্ষে ৬০ লাখ থেকে ১ কোটি ২০ লাখ টাকা বা তারও বেশি।

সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৩ জন। এরা হলেন- জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলের মো. মহসিন মিয়া ও সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের মো. সাইদুর রহমান (মানিক) আর সবুজ প্যানেল থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন মো জলিল উদ্দিন হাওলাদার।

মূল লড়াইটা হবে সাদা ও নীল দলের মধ্যে। একেক জনের পক্ষে কাজ করছেন কর্মী, জুনিয়র এবং শিক্ষানবীশ মিলিয়ে ২৫০ থেকে ৩০০ জনের মতো। কেউ চেম্বারে ঘুরে, কেউ ফোনে, কউ এসএমএস করে ভোট চাচ্ছেন। অনেকে আদালতগুলোর সামনে দাঁড়িয়ে কার্ড বিলি করছেন। এসব কর্মীদের প্রতিদিন পারিশ্রমিক দেয়া হচ্ছে তিনশ থেকে এক হাজার টাকা। সঙ্গে দুপুরে খাবার, নাশতা, মোবাইল রিচার্জ, যাতায়াত ভাড়াসহ রয়েছে আরও নানা খরচ। এছাড়াও রয়েছে আইনজীবীদের বিভিন্ন প্রেসার গ্রুপ। সেসব প্রেসার গ্রুপকে ম্যানেজ করার জন্যও ব্যয় করতে হচ্ছে মোটা অংকের টাকা। এর বাইরেও থেকে যাচ্ছে বিভিন্ন ধরনের ব্যয় যা কেবল প্রার্থীরাই জানেন।

সব মিলিয়ে এ নির্বাচনে সভাপতি পদপ্রার্থীর প্রত্যেকের ১ কোটি থেকে ২ কোটি টাকার মতো ব্যয় হতে পারে বলে জানা গেছে। সে হিসাবে, এই একটি পদেই ব্যয় হতে পারে ২ কোটি ৪ কোটি টাকার মতো।

এবার সাধারণ সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৩ জন। এরা হলেন- জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল থেকে মো. মোসলেহ উদ্দিন জসিম, সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের মো. মোশারফ হোসেন এবং সবুজ প্যানেল থেকে মো. দেলোয়ার হোসেন মল্লিক।

এই পদের একেক জনের ব্যয় হতে পারে ৭৫ লাখ থেকে ১ কোটি টাকা। সবুজ প্যানেলের প্রার্থীকে না ধরে এ পদের জন্য মোট ব্যয় হতে পারে দেড় কোটি থেকে ২ কোটি টাকা।

কোষাধ্যক্ষ পদেও প্রতিদ্বন্দ্বিতায় আছেন ৩ জন। এরা হলেন- জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল থেকে মো. শামসুজ্জামান, সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের মো. মকবুল হোসেন এবং সবুজ প্যানেল থেকে আজিজুল হক ভুইয়া। এ পদে সম্ভাব্য ব্যয় প্রার্থী প্রতি ৩০ লাখ থেকে ৬০ লাখ টাকা। সে হিসাবে, দুই প্রার্থীর মোট ব্যয় হতে পারে ৬০ লাখ টাকা থেকে ১ কোটি ২০ লাখ টাকার মতো।

সিনিয়র সহসভাপতি ও সহসভাপতি পদে নির্বাচন করছেন ৬ জন। এরা হলেন- সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের মো. তারিক হোসেন ও মো. মুনজুর আলম (মুনজু), জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল থেকে মো. রেজাউল করিম (নিজাম) ও মো. জহির রায়হান জসিম এবং সবুজ প্যানেল থেকে মো. আব্দুল হান্নান ও আব্দুর রউফ খান। সেক্ষেত্রে এ দুই পদের জন্য মোট ব্যয় হতে পারে ৪০ থেকে ৫০ লাখ টাকার মতো।

সিনিয়র সহসাধারণ সম্পাদক ও সাধারণ সম্পাদক পদে লড়ছেন ৬ জন। এরা হলেন- জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল থেকে মোহাম্মদ আবু ইউসুফ সরকার ও মোহাম্মদ আরিফুর রহমান রনজু, সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের মো. আব্দুস সালাম খান, মোহাম্মদ শাহাদাত হোসেন ভুইয়া এবং সবুজ প্যানেল থেকে মো. আইয়ুব আলী মাতুব্বর ও মোর্শেদুজ্জামান। এ পদের জন্য প্রার্থী প্রতি সম্ভাব্য ব্যয় ১৫ থেকে ২৫ লাখ টাকা। সে হিসাবে এ পদে মোট ব্যয় হতে পারে ৬০ থেকে ১ কোটি টাকা।

লাইব্রেরি সেক্রেটারি পদের জন্য নির্বাচন করছেন ৩ জন। প্রার্থী প্রতি নির্বাচনী সম্ভাব্য ব্যয় ১২ থেকে ১৫ লাখ টাকা। সে হিসাবে মোট ব্যয় ২৪ থেকে ৩০ লাখ টাকা।

সাংস্কৃতিক সম্পাদক পদের জন্য লড়ছেন ৩ জন। প্রার্থী প্রতি সম্ভাব্য ব্যয় ৮ থেকে ১০ লাখ টাকা, সে হিসাবে মোট ব্যয় ১৬ থেকে ২০ লাখ টাকা।

অফিস সেক্রেটারি পদে লড়ছেন ৩ জন। এদের প্রতিজনে ৬ থেকে ১০ লাখ টাকা ব্যয়ের হিসাবে ১২ থেকে ২০ লাখ টাকা খরচ হতে পারে।

এছাড়া, ঢাকা বারের নির্বাচনে প্রার্থী মনোনয়নের পেছনে বিভিন্ন প্রেসার গ্রুপ কাজ করে। এসব গ্রুপকে নিজের অনুকূলে কাজে লাগাতে প্রার্থীরাও নানা কৌশল অবলম্বন করে থাকেন। প্রেসার গ্রুপগুলো হচ্ছে- ঢাকাস্থ বিভিন্ন জেলা, উপজেলা, কলেজ ও বিশ্ববিদ্যালয়ভিত্তিক আইনজীবী সমিতি।

এসবের সঙ্গে প্রার্থীরা কৌশলগত কারণেই জড়িত থাকেন বা থাকার চেষ্টা করেন। নির্বাচনের মৌসুমে এসব সমিতির তৎপরতাও চোখে পড়ার মতো। নির্বাচন এলে এদের পিকনিকে যাওয়া বেড়ে যায়। প্রার্থীরাও মনোনীত হওয়া, নিজের অনুকূলে প্রচারণা চালানো এবং বিজয়ী হওয়ার জন্য এসব পিকনিকে সশরীরে যেতে না পারলেও একাধিক টিকিট কিনে আর্থিকভাবে সম্পৃক্ত থাকার চেষ্টা করেন। একজন সদস্য প্রার্থী জানান, তিনি এবার প্রায় ২০ হাজার টাকারও বেশি খরচ করেছেন পিকনিকের টিকিট কেনার পেছনে।

এবারের নির্বাচনে মোট ভোটার সংখ্য ১৪ হাজার ২০০ জন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া