adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ধর্মশালায় কাল নতুন বিজয়ের কেতন উড়ানোর মিশন 

10_105089জহির ভূইয়া ঃ টি২০ বিশ্বকাপের বাছাই পর্বের বাধা টপকে যেতে আর তো মাত্র একটি ম্যাচ জিতে গেলেই হয়। দুই ম্যাচ জিতলেই মুল পর্ব নিশ্চিত। তাই কাল ধর্মশালার উইকেটে নতুন বিজয়ের কেতন উড়ানোর মিশন। এবার প্রতিপক্ষ ইউরোপের আরেক ক্রিকেটের উঠতি শক্তি আয়ারল্যান্ড। এরপর ১৩ মার্চ ওমানের বিপক্ষে ম্যাচ। এশিয়ার দ্বিতীয় ক্রিকেট শক্তি মাশরাফি বাহিনী টানা তিন ম্যাচে জিতে গ্রুপের শীর্ষে থেকেই মুল পর্বের টিকিট হাতে নেবে এটাই প্রত্যাশিত বিশ্ব ক্রিকেট বিশ্লেষকদের।


ইউরোপের আদলে ধর্মশালারার উইকেটের চরিত্র। নেদারল্যান্ডের মতো আইরিশরাও তাই ধর্মশালার মতো উইকেটে খেলে অভ্যস্ত। এ ধরনের উইকেটে মাশরাফিদের জন্য নতুন অভিজ্ঞ বটে। যে কারনে প্রথম ম্যাচে নেদারল্যান্ডের বিপক্ষে জয়টা এতো ক্লোজ হতে পেরেছে।


তাই বলে হিমাচল প্রদেশ ধর্মশালার ঠান্ডা মাশরাফিদের খুব বেশি কাহিল করতে পারেনি। তবে টি২০ বিশ্বকাপের আসরে ভারতের এই সীমান্ত এলাকার শহরে বল হাতে নেদারল্যান্ডের মতো নন-টেস্ট প্লেইং দেশের বিরুদ্ধে ৮ রানে জয়টা বড্ড বেশি চোঁখে লেগেছে। বাংলাদেশের টপ অর্ডারের তামিম ছাড়া কেউ দাঁড়াতে পারেনি। কিন্তু বাংলাদেশ যে নতুন পরিবেশে অভ্যস্ত হতে সময় নেবে এর প্রমান দিলেন তামিম ইকবাল। ওপেনার হিসেবে নেমে অপরাজিত থেকে ৮৩ রান করে ড্রেসিং রুমে ফেরত গিয়ে ঘোষনা দিলেন সব ঠিক হয়ে যাবে।


মাশরাফিরা টস হেরে ১৫৩ রান সংগ্রহ আর জবাব দিতে নেমে ইউরোপের দলটি করেছে ১৪৫ রান! প্রায় কাছাকাছি গিয়েছিল নেদারল্যান্ড। মাশরাফিদের বোলিং অভিজ্ঞতার সামনে মাথা-নত করতে বাধ্য হয়েছে। ধর্মশালার উইকেটে মাশরাফিদের বুধবারের ম্যাচটি ছিল প্রথম অভিজ্ঞতা। তাই হয়তো উইকেট বুঝতে সময় লেগেছে। কিন্তু এবার আর এ কথা কাল খাটবে না। কারন ধর্মশালার উইকেটের চরিত্র তো জানা হয়ে গেছে মাশরাফিদের। তাই সে অনুয়ায়ী নতুন প্রতিপক্ষ আয়ারল্যান্ডের বিপক্ষে পরিকল্পনা করতে হবে।


তবে এর আগের পরিসংখ্যান গুলো বলছে মাশরাফিরা এগিয়ে। দুই দলের টি২০ ম্যাচে সাক্ষাত হয়েছে ৪ বার। ২০০৯ সালে প্রথম সাক্ষাতে আইরিশরা ম্যাচ জিতে নেয় ৬ উইকেটে। কিন্তু ২০১২ সালের জুলাই মাসে ৩ ম্যাচের টি২০ সিরিজটা ছিল বাংলাদেশের। টানা তিন ম্যাচেই বাংলাদেশ জিতে যায়। সিরিজের প্রথম ম্যাচে ৭১ রানে, দ্বিতীয় ম্যাচে ১ রানে আর শেষ ম্যাচে ২ উইকেটে জিতে মাশরাফিরা।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া