adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৫ জানুয়ারির নির্বাচন ‘ত্রুটিপূর্ণ’: নিশা

নিউ ইয়র্ক: বাংলাদেশের ৫ জানুয়ারির নির্বাচনকে ‘ত্রুটিপূর্ণ’ হিসেবে আখ্যায়িত করেছেন আমেরিকার সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল। মার্কিন সিনেট কমিটির শুনানিতে তিনি বলেন, এই নির্বাচন বাংলাদেশকে অস্থিতিশীলতার ঝুঁকির মধ্যে ফেলেছে। বাংলাদেশে অস্থিরতা থাকলে তা দক্ষিণ এশিয়ার আঞ্চলিক স্থিতিশীলতার ওপরও নেতিবাচক প্রভাব ফেলবে বলেও মন্তব্য করেন তিনি।

মঙ্গলবার সিনেটের বৈদেশিক সম্পর্ক বিষয়ক কমিটিতে ওই শুনানিতে নিশা দেশাই এসব কথা বলেন। ক্যাপিটল হিলের সিনেট ডার্কসেন ভবনে কমিটির চেয়ারম্যান রবার্ট মেনেনদেজের সভাপতিত্বে এই শুনানিতে বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতির পাশাপাশি পোশাক শিল্পের শ্রম পরিবেশ নিয়েও আলোচনা হয়।

এতে নিশা বিসওয়াল ছাড়াও অংশ নেন আমেরিকার শ্রম মন্ত্রণালয়ের ব্যুরো অব ইন্টারন্যাশনাল লেবার এফেয়ার্সের ডেপুটি আন্ডার সেক্রেটারি এরিক বিল, এলায়েন্স ফর বাংলাদেশ ওয়ার্কার সেইফটি’র পরিচালনা পরিষদের চেয়ারম্যান এলেন টাউসার এবং বাংলাদেশ সেন্টার ফর ওয়ার্কার সলিডারিটির নির্বাহী পরিচালক কল্পনা আকতার।

৫ জানুয়ারির নির্বাচনকে কেন্দ্র করে বাংলাদেশে রাজনৈতিক অস্থিরতা নিয়ে সিনেট কমিটিতে আগেও শুনানি হয়েছিল। ওই কমিটির চেয়ারম্যান মেনেনদেজ রাজনৈতিক সংকট এড়ানোর তাগিদ দিয়ে বাংলাদেশের নেতাদের চিঠি পাঠান, যা তিনি শুনানির প্রারম্ভিক বক্তব্যে তুলে ধরেন।

শুনানিতে দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী বিসওয়াল বাংলাদেশ পরিস্থিতি নিয়ে তার সরকারের মূল্যায়ন আইনসভার এই কমিটিতে তুলে ধরেন, যা আমেরিকার সিনেটের ওয়েবসাইটে প্রকাশ হয়েছে।

শুনানিতে নিশা বলেন,  “বাংলাদেশে চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে ওয়াশিংটন উদ্বিগ্ন। গত ৫ জানুয়ারি সরকার ত্রুটিপূর্ণ একটি নির্বাচন করেছে, যাতে প্রধান দুই দলের একটি দল অংশ নেয়নি।”

তিনি বলেন, “এই নির্বাচনে বাংলাদেশের মানুষের আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটেনি। এর ফলে বাংলাদেশে অস্থিতিশীলতা দেখা দিতে পারে, যার প্রভাব ওই অঞ্চলেও পড়বে।”

ভোটের আগে নভেম্বরে ঢাকা সফরের সময় দুই প্রধান নেত্রী শেখ হাসিনা ও খালেদা জিয়াকে সংলাপের তাগিদ দেয়ার বিষয়টিও শুনানিতে তুলে ধরেন নিশা বিসওয়াল।

তিনি আশা করছেন, বর্তমান পরিস্থিতিতে বাংলাদেশের রাজনৈতিক এবং তার সঙ্গে ব্যবসায়ী নেতারা গণতন্ত্র সমুন্নত এবং অর্থনৈতিক অগ্রযাত্রা অব্যাহত রাখতে ‘সঠিক’ পদক্ষেপ নেবেন। সেইসঙ্গে বিরোধী দলকে শান্তিপূর্ণ পন্থায় কর্মসূচি পালনের আহ্বান জানান নিশা বিসওয়াল

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া