adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মেসি, নেইমার ও এমবাপ্পেসহ ২৯ ফুটবলারের বেতন বাবদ পিএসজির বছরে খরচ ৩ হাজার কোটি টাকা

স্পোর্টস ডেস্ক : বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল ফুটবল ক্লাব এখন ফ্রেঞ্চ জায়ান্ট প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি)। বিশ্বের তারকা ফুটবলার লিওনেল মেসিকে দলে ভেড়ানোর পরই অর্থ ব্যয়ের মাত্রা বেড়ে গেছে বহুগুণ। ২৯ ফুটবলারের পেছনে শুধু বেতন বাবদ পিএসজিকে গুণতে হবে বছরে তিন হাজার কোটি টাকার বেশি। মোট ব্যয়ের প্রায় এক তৃতীয়াংশ মেসি, নেইমার ও এমবাপ্পে পেছনে।
টাকায় নাকি মেলে। এই প্রবাদের বাস্তবরূপ দিলো প্যারিস সেইন্ট জার্মেই। পেট্রো ডলারের বৃষ্টিতে এক করেছে সময়ের অন্যতম সেরা তিন তারকা মেসি,নেইমার ও কিলিয়ান এমবাপ্পেকে। ফ্রি ট্রান্সফার ফিতে পেলেও আর্জেন্টাইন তারকার জন্য কম অর্থ গুণতে হচ্ছে না ফরাসি জায়ান্টদের। প্যারিসে সময়ের সেরা এ তারকার নতুন ঘর খুঁজে দেয়ার আগ পর্যন্ত শুধু হোটেল বাবদই প্রতিদিন ক্লাবটিকে খরচ করতে হচ্ছে ২০ লাখ টাকারও বেশি। আর বেতন?

২০২০-২১ মৌসুমে বার্সেলোনায় পাওয়া বেতন অর্ধেক নামিয়ে আনলেও এখনও তা আকাশচুম্বি। নতুন ক্লাবে মেসির সাপ্তাহিক বেতন সাড়ে ৬ লাখ পাউন্ড। বছরে অঙ্কটা ৩১ কোটি পাউন্ডেরও বেশি। টাকায় প্রায় তিনশো কোটি টাকা। প্রতি মিনিটে মেসির শুধু বেতন থেকেই আয় সাড়ে সাত হাজার টাকারও বেশি।
কম যান না পিএসজির নতুন ফ্রন্টলাইনের বাকি দুই সদস্য নেইমার ও কিলিয়ান এমবাপ্পেও। নেইমার প্রায় ৫ লাখ পাউন্ড আর এমবাপ্পের একাউন্টে প্রতি সপ্তাহে বেতন ঢুকে ৩ লাখ পাউন্ডেরও বেশি। এই তিনজনের পেছনেই বাৎসরিক বেতন বাবদ খরচের প্রায় এক তৃতীয়াংশ ব্যয় করতে হবে পিএসজিকে।
দ্বিতীয় ধাপে আছে মারকুইনহোস-মার্কো ভেরাত্তি। দুজনেরই সাপ্তাহিক বেতন আড়াই লাখ পাউন্ড। পরের অবস্থানেই দি মারিয়া-কেইলর নাভাস। মৌসুমের আরেক হেভিওয়েট নতুন রিক্রুট সার্জিও রামোসের প্রতি সপ্তাহের বেতন ২ লাখ পাউন্ডেরও বেশি। ২৯ ফুটবলারকে নিয়ে গড়া স্কোয়াডের জন্য প্রতিবছর শুধু বেতন বাবদই পিএসজিকে এখন গুণতে হবে প্রায় আড়াইশো মিলিয়ন পাউন্ড। টাকায় যা ৩ হাজার কোটির বেশি।
খেলোয়াড়দের বেতন বাবদ পিএসজি এখন বিশ্বের সবচেয়ে খরুচে ক্লাব। স্প্যানিশ দুই জায়ান্ট রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা আছে তালিকার পরের দুই অবস্থানে। বেসবলের ক্লাব এলএ ডজার্স আছে চারে। ৫ ও ৬ নম্বরে প্রিমিয়ার লিগের ম্যানচেষ্টার ইউনাইটেড ও ইতালিয়ানা জায়ান্ট জুভেন্টাস। রোনালদোর বর্তমান ক্লাবের বার্ষিক বেতন বাবদ খরচ ১৮৪ মিলিয়ন পাউন্ড। দ্য সান

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া