adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তুষারঝড়ে অচল নিউইয়র্ক – যুক্তরাষ্ট্রের ৭ রাজ্যে জরুরি অবস্থা

a2e180d3260068918dce05fd67c377fa_XLআন্তর্জাতিক ডেস্ক : মার্কিন যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্বাঞ্চলে স্মরণকালের অন্যতম ভয়াবহ তুষারঝড়ের কারণে ইতোমধ্যে দেশটির ৭টি রাজ্যে জরুরি অবস্থা জারি করা হয়েছে।  
তুষারপাত শুরু হওয়ার পর পরই নিউ ইয়র্ক, নিউজার্সি, কানেক্টিকাট, রোদে আইল্যান্ড, ম্যাসাচুসেটস ও নিউ হ্যাম্পশায়ারে জরুরি অবস্থা জারি করা হয়েছে। নিউইয়র্ক রাজ্যের গভর্নর এন্ড্রু কুমো এবং সিটি মেয়র বিল ব্লাজিও এবারের তুষারকে ‘সবচেয়ে ভয়ঙ্কর’ উল্লেখ করেছেন। নিউইয়র্কসহ আশেপাশের রাজ্যে ৩০ ইঞ্চি থেকে ৩৬ ইঞ্চি বা তিন ফুটের অধিক তুষার পড়ার আশঙ্কা রয়েছে। এই তুষার ঝড়ে বিভিন্ন রাজ্যের হাজার হাজার মানুষ কোন না কোনভাবে আক্রান্ত হবার শঙ্কা রয়েছে। নিউইয়র্কসহ তুষারে ঝড়ে আক্রান্ত অন্যান্য রাজ্যের মানুষকে বাসায় থাকার জন্য অনুরোধ জানিয়েছেন রাজ্য গভর্নর ও মেয়র।
নিউইয়র্কের গুরুত্বপূর্ণ জন এফ কেনেডি (জেএফকে) এবং লাগোর্ডিয়া বিমানবন্দরসহ অন্যান্য বিমানবন্দরে  সাত হাজার সাতশ'র বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে। বন্ধ ঘোষণা করা হয়েছে নিউইয়র্ক সিটির সকল স্কুল-কলেজ। শুধুমাত্র অ্যাম্বুলেস, ফায়ার সার্ভিসসহ জরুরি যানবাহন ছাড়া রাত ১১টা পর থেকে নিউইয়র্ক সিটির সকল রাস্তায় যান চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। আইন লঙ্ঘন করলে ৩০০ ডলার জরিমানা হতে পারে।
ফারাসি বার্তা সংস্থা এএফপি’র খবরে জানানো হয়, শীতকালীন ঝড় জুনোর কারণে উত্তর-পূর্বাঞ্চলের বিভিন্ন এলাকায় কমপক্ষে তিন ফুটের মতো বরফ জমেছে। বিশেষ করে নিউ ইংল্যান্ড, কানেটিকাট ও ম্যাসাচুসেটসে এই ঝড়ের প্রভাব সবচেয়ে বেশি।  
শীতকালীন ওই ঝড়ে চার কোটি মানুষ ক্ষতিগ্রস্ত হবে বলে ধারণা করা হচ্ছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া