adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘বিদেশে আমরা অপপ্রচারের শিকার’

ঢাকা: আরব আমিরাতে বাংলাদেশী শ্রমিকদের বিরুদ্ধে অপরাধমূলক কর্মকাণ্ডের অভিযোগের বিষয়ে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, “আমরা অপপ্রচারের শিকার। বাংলাদেশকে টার্গেট করে সুচিন্তিতভাবে এ অপপ্রচার করা হচ্ছে।”

মঙ্গলবার ঢাকায় নিযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত ড. সাঈদ বিন হাজার আল সাহির সঙ্গে মন্ত্রীর বৈঠক হয়। বেলা ১১টায় বৈঠক শেষে রাজধানীর ইস্কাটনে প্রবাসী কল্যাণ ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মন্ত্রী একথা বলেন।

ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন বলেন, “এশিয়ার অন্য কোনো দেশের শ্রমিক অপরাধমূলক কাজ করলে সেটি ‘এশিয়ার’ হিসেবে প্রচার হয়। আর এর মধ্যে বাংলাদেশী শ্রমিক একজন থাকলে সেটি ঢালাওভাবে বাংলাদেশের বিরুদ্ধে প্রচার করা হয়।”

তিনি বলেন, “অপপ্রচারের বিরুদ্ধে পাল্টা জবাব দিতে আরব আমিরাতে আমরাও প্রেসের (গণমাধ্যম) জনবল নিয়োগ দেবো।” তবে কে বা কারা এ অপপ্রচার করছে সে বিষয়ে তিনি স্পষ্ট করেননি।

এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, “তার (রাষ্ট্রদূত) সঙ্গে আলাপকালে আরব আমিরাতে শ্রমিক রফতানির বিষয়টি আমি তুলেছি। তিনি বলেছেন, বাংলাদেশ ছাড়াও সাত-আটটি দেশ থেকে আরব আমিরাতে শ্রমিক নেয়া সাময়িক স্থগিত রয়েছে। এটি বন্ধ করা হয়নি। এছাড়া বিভিন্ন দক্ষ পেশায় বাংলাদেশ থেকে প্রতিদিনই লোক যাচ্ছে।”

অতীতে বাংলাদেশী কিছু কুচক্রি রিক্রুটিং এজেন্সি প্রয়োজনের চেয়ে বেশি লোক আরব আমিরাতে পাঠিয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, “এ কারণে অনেক শ্রমিক সেদেশে ভোগান্তির শিকার হয়েছে। এ বিষয়ে বৈঠকে কথা হয়েছে। আমাদের দেশে ভিসা নিয়ে দালালদের দৌরাত্মের সুযোগ কমানো হয়েছে। আরব আমিরাতেও কমানোর জন্য বলেছি।”

প্রবাসী কল্যাণ মন্ত্রী বলেন, “যত দ্রুত সম্ভব আরব আমিরাতে যাবো। দেশটির নীতিনির্ধারকদের সঙ্গে আলোচনা করা হবে, যাতে বাংলাদেশীরা মর্যাদার সঙ্গে অভিবাসন করতে পারে।”

ওয়ার্ল্ড এক্সপো টুয়েন্টি টুয়েন্টি ভেন্যু নির্বাচনে দুবাইকে বাদ দিয়ে রাশিয়াকে ভোট দেয়ার বিষয়টি বাংলাদেশের অভিবাসনের ওপর কোনো প্রভাব পড়েনি বলেও জানান খন্দকার মোশাররফ

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া