adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তুষারপাতে অচল নয় আরো নিরাপদ হবে সড়ক!

downloadঢাকা: ব্যাপক তুষারপাতে যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলে যান চলাচল বিপর্যস্ত হয়ে পড়েছে। এ বিপর্যয় থেকে ভিন্ন ধরনের এক শিক্ষা নিতে চলেছে দেশটি। যে তুষারপাত সড়কপথে ব্যারিকেড সৃষ্টি করে যান চলাচল বিঘ্নিত করছে, সে তুষারকেই ব্যবহার করা যাবে নিরাপদ রাস্তা তৈরির কাজে।
তুষারপাতের কারণে রাস্তাঘাটে বরফের ব্যারিকেড, অনাকাঙ্ক্ষিত উঁচু নিচু খানা খন্দ তৈরি হচ্ছে এবং পথচারিদের চলাচলের অংশটুকু হয়ে যাচ্ছে পিচ্ছিল, হাঁটার অনুপযোগী। এ অবস্থায় তুষারকে বিশেষভাবে ছড়িয়ে দিয়ে সহনীয় ফুটপাথ তৈরির পাশাপাশি রাস্তাকে পথচারি ও সাইকেল আরোহিদের জন্য নিরাপদ করা সম্ভব।  
এ নিয়ে এরই মধ্যে একটি স্ট্রিট ফিল্ম তৈরি করেছেন ক্ল্যারেন্স ইকারসন জুনিয়র। তুষার দিয়ে তার ভাষায়- স্নোয়ি নেকডাউন তৈরি করতে চান। নেকডাউন কী?
নেকডাউন হলো ফুটপাথের বর্ধিত অংশ, যেখানে পথচারিরা রাস্তা পার হওয়ার জন্য অপেক্ষা করতে পারেন। এর কাছে এলে গাড়িগুলোর গতি কমে যায়, যে কারণে সহজে ‍ও নিরাপদে রাস্তা পার হওয়া যায়। বরফ দিয়ে ব্যস্ত রাস্তাগুলোতে তেমন অস্থায়ী নেকডাউন তৈরি করা গেলে পথচারি ও সাইকেল আরোহিদের জন্যে যন্ত্রশকট চালিত রাস্তাগুলো তুলনামূলক নিরাপদ হয়ে উঠবে।
নেকডাউন সংক্রান্ত ইকারসনের এমন ভাবনার প্রশংসা করেছেন নিরাপদ সড়কপথ নিশ্চিতকারী প্রতিষ্ঠান- ন্যাশনাল কমপ্লিট স্ট্রিট কোয়ালিশনের মহাপরিচালক স্টেফানি সেস্কিন। তিনি বলেন, রাস্তা তো শুধু গাড়ি চালকদের জন্যেই তৈরি হয়নি। এর একটি সার্বিক গ্রহণযোগ্যতা তৈরি হওয়া জরুরী।
ইকারসনের ভাষ্য অনুযায়ী, কিছুদূর পর পর নেকডাউন গাড়ির গতিকে নিয়ন্ত্রণে রাখে, আর গাড়িগুলো যখন মোড় নেয় তখন দুর্ঘটনার সম্ভাবনাও থাকে অনেক কম। অপরদিকে বরফের নেকডাউনের জন্যে স্কুল বাস বা সয়লবাহী গাড়িগুলোর মত বড় সড় পরিবহনেরও মোড় ফিরতে কোন অসুবিধে হবে না। আর এটা গাড়িগুলোরকে যত্রতত্র পার্কিং করা থেকেও বিরত রাখবে।
আর এভাবেই যে তুষারপাত রাস্তাকে অচল করে দিয়েছে তাকেই নেকডাউনের মত ব্যবহার করা সম্ভব হলে পথচারিদের ‍একটি নিরাপদ সড়ক উপহার দেয়া যাবে।  
তবে নেকডাউনের সমালোচকরাও এর ভুল ধরতে ছাড়েননি। তারা বলেন, এমন ব্যবস্থার কারণে রাস্তা আগের চেয়ে সরু হয়ে যেতে পারে, যে কারণে জরুরী যানবাহন রাস্তায় বাধার শিকার হবে এবং যানজট সৃষ্টি হবে। যেটা সময়ের বড় ধরনের অপচয় ঘটাতে পারে।     

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া