adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চেনা রূপে রাজধানী

image_70152_0ঢাকা: গত দুই দিনের অবরুদ্ধ দশা শেষে আবারো চেনা রূপে ফিরেছে রাজধানী ঢাকা। প্রাণ ফিরে পেয়েছে নগরের মানুষ। তবে তাদের চোখমুখ থেকে আতঙ্কের ছাপ এখনো কেটে যায়নি।

বিরোধী জোটের মার্চ ফর ডেমোক্রেসি বা গণতন্ত্রের অভিযাত্রা কর্মসূচি ঘিরে সরকারের অতিতৎপরতায় টানা দুদিন সারা দেশ থেকে বিচ্ছিন্ন ছিল রাজধানী ঢাকা। রাজধানীর আভ্যন্তরীণ পরিস্থিতিও ছিল থমথমে। খুব প্রয়োজন ছাড়া কেউ ঘরের বাইরে পা রাখেননি। যারা বের হয়েছেন তাদেরও হতে হয়েছে নাজেহাল।

মঙ্গলবার প্রথম প্রহরে রাজধানী জুড়ে দেখা গেছে আইনশৃঙ্খলা বাহিনীর ঢিলেঢালা অবস্থান। এক প্রকার অসল সময় কাটাচ্ছেন তারা। নেই মোড়ে মোড়ে পুলিশের তল্লাশি। চোখে পড়েনি ক্ষমতাসীন দলের লাঠি বা জুতা মিছিল।

এদিকে মঙ্গলবার ঢাকাসহ সারা দেশে বিক্ষোভ কর্মসূচির ডাক দিয়েছে বিরোধী দল। তবে রাজধানীতে সকালে ১৮ দলের কোনো নেতাকর্মীকে দেখা যায়নি।

অন্যদিকে পুলশের হাত থেকে মুক্ত হয়েছে নয়াপল্টনবাসী। গত দুই দিন বিএনপি কার্যালয়ের সামনে দিয়ে একটি মাছিও উড়ে যেতে পারেনি। কিন্তু আজকের অবস্থা ভিন্ন। কার্যালয়ের সামনের  রাস্তা দিয়ে যানচলাচল শুরু হয়েছে। সেই সঙ্গে সাধারণ মানুষের চলাচল।

রাজপথ জুড়ে রয়েছে গণপরিবহন ও মানুষের কোলাহল। বাসগুলোতে ছিলো উপচে পড়া ভিড়। রিকশার উপস্থিতি ছিলো অনেক বেশি। এছাড়া রাস্তার ফুটপাতেও হকারদের উপস্থিতি ছিলো চোখে পড়ার মতো।

সকালে মতিঝিলের ব্যাংক পাড়ায় গত দুই দিনের তুলনায় লোক সমাগম অনেক বেশি। রয়েছে যানবাহনের লম্বা লাইন। ব্যাংকগুলোতে চলছে স্বাভাবিক লেনদেন।

তবে পেপার বিক্রেতা কিরণের দাবি, এখানো অর্ধেক মানুষ মতিঝিলে আসেনি। লোক লোকারণ্য হয়ে যায় এ ব্যাংক পাড়া।

শাপলা চত্বরের হকার শামীম বলেন, গত দুই দিন বাসায় কাটিয়েছি। ভয়ে বের হতে পারিনি। তবে মনে হচ্ছে আজ কোনো সমস্যা হবে না। ব্যবসা করতো পারবো।

পাশের এক হকারের দাবি, বিরোধী দলের হরতালে রাস্তায় লোকজন থাকে এবং বেচাকেনাও হয়। কিন্তু সরকারি দলের অবরোধে রাস্তায় একটা কাক পক্ষীও পাওয়া যায় না। কোন দেশে আমারা আছি সরকারও অবরোধ দেয়!

দুই দিনের তুলনায় আজ গণপরিবহনের উপস্থিতি বেশি। সময় মতো অফিসে আসতেও আজ কাউকে পোহাতে হয়নি ভোগান্তি।

অফিসগামী হারুনুর রশীদ বাংলামেইলকে বলেন, ‘সরকারি অবরোধের কারণে এ দুদিন রাস্তায় কোনো বাস ছিলো না। অফিসে আসতে গিয়ে বেশ কষ্ট পেতে হয়েছে। তার উপর বাড়তি ভাড়া। আজ রাস্তায় গাড়ি আছে বাসা থেকে বের হয়েই গাড়িতে উঠতে পেরেছি।’

তবে শান্তিতে নেই মোটর শ্রমিকরা। তাদের অভিযোগ দুইদিন সরকারতো আমাদের বের হতে দেয়নি। আজ বের হয়েছি, কখন না গাড়ি আটকিয়ে রিকুইজিশন করে। এমন আশঙ্কার কথা জানিয়েছেন বেশ কজন শ্রমিক।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া