adv
১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

একতরফা নির্বাচনের পক্ষে ভারত বিপক্ষে বিশ্ব

110906113115_manmohan_singh_sheik_hasina_304x171_bbc_nocreditঢাকা: বাংলাদেশের দশম জাতীয় সংসদ নির্বাচন নিয়ে এক দিকে দাঁড়িয়েছে ভারত অন্যদিকে গোটা বিশ্ব। বর্তমান ক্ষমতাসীন সরকার যেভাবে চায় সেভাবেই অর্থাৎ একতরফা নির্বাচনকে সমর্থন করছে ভারত। কিন্ত মার্কিন যুক্তরাষ্ট্রসহ বিশ্বের অন্য দেশগুলো চায় সব দলের অংশগ্রহণে একটি গ্রহণযাগ্য নির্বাচন।

সব দলের অংশগ্রহণের মাধ্যমে একটি গ্রহণযোগ্য নির্বাচনের পক্ষে এরইমধ্যে অবস্থান পরিষ্কার করেছে জাতিসংঘ, মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, চীন, জাপানসহ মধ্যপ্রাচ্যের দেশগুলো। কিন্তু ক্ষমতাসীনরা শুধু ভারতের সমর্থন নিয়েই একটি অগ্রহণযোগ্য নির্বাচনের পথে হাঁটছে।

বিএনপি ক্ষমতায় আসুক এটা ভারত চায় না। বিষয়টি সরাসরি না বলে জামায়াত ইস্যু দাঁড় করিয়ে একটি খোঁড়া যুক্তি উপস্থাপন করছে ভারত। আর তা হলো- ঘোষিত তফসিল অনুযায়ী নির্দিষ্ট তারিখে নির্বাচন হলে জামায়াত ক্ষমতায় আসতে পারবে না। এটাই তারা চায়।

কিন্তু বাস্তবতা হলো- ক্ষমতায় আসার জন্য জামায়াতের ন্যূনতম ভোটও নেই। তাছাড়া এরইমধ্যে দলটির নিবন্ধন বাতিল করা হয়েছে। এ অবস্থায় বিএনপির সঙ্গে মিশে গিয়ে নির্বাচনে অংশ নিলেও জামায়াতের ক্ষমতায় আসার কোনো সম্ভাবনা নেই। বিষয়টি ক্ষমতাসীনরাও বোঝে। কিন্তু তারপরও ভারতের সমর্থন নিয়ে ইচ্ছামতো নির্বাচন করতেই তারা সংকল্পবদ্ধ। এরইমধ্যে ১৫৪টি আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় তাদের প্রার্থীরা জয়ের পথে। বাকি আসন না পেলেও আওয়ামী লীগ সরকার গঠন করতে পারবে।

একতরফা নির্বাচন নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ও রাজনৈতিক বিশ্লেষক অধ্যাপক ইমতিয়াজ আহমেদ বাংলামেইলকে বলেন, ‘আপাতত ভারত আওয়ামী লীগ তথা বর্তমান সরকারের পক্ষে আছে। দেশটি একতরফা নির্বাচন চায়। অর্থাৎ সরকার যেভাবে নির্বাচনটা করতে চাইছে সেটাকেই সমর্থন করছে ভারত।’

তিনি বলেন, ‘আওয়ামী লীগের প্রতি ভারত সরকারের দুর্বলতা আছে। সরকার নির্বাচন নিয়ে যে পথে যাচ্ছে, তাতে মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়নসহ বিশ্বের বিভিন্ন দেশ যে ভূমিকা পালন করছে সেভাবে ভারত ভূমিকা পালন করছে না বরং চুপ রয়েছে।’

গত ৪ ডিসেম্বর ঢাকায় এসেছিলেন ভারতের পররাষ্ট্র সচিব সুজাতা সিং। তিনি ঢাকায় এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা বেগম খালেদা জিয়া, জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে জাতীয় নির্বাচন নিয়ে আলোচনা করেন।

ওই সফরে এরশাদকে নির্বাচনে অংশ নেয়ার জন্য আহ্বান জানান তিনি। তার বক্তব্যে যা উঠে আসে তার সারাংশ হলো- এরশাদ নির্বাচনে না এলে এবং এর ফলে নির্বাচন ব্যাহত হলে জামায়াত ক্ষমতায় আসবে, যা তারা চান না। তারা সব দল নয়, সর্বোচ্চ সংখ্যক দলের অংশগ্রহণে নির্বাচন চান। অর্থাৎ প্রধান বিরোধী দল বিএনপি না এলেও সমস্যা নেই তাদের।

তবে বাংলাদেশে জামায়াতের মাত্র চার শতাংশ ভোট। কাজেই তাদের রাষ্ট্র ক্ষমতায় আসা সুদূর পরাহত। শুধু তাই নয়, নিবন্ধন বাতিল হওয়ায় দলগতভাবে জামায়াতের নির্বাচনে অংশ নেয়ার কোনো সুযোগ নেই। কাজেই রাষ্ট্রক্ষমতায় বিএনপি আসুক তা চায় না ভারত।

গত ৬ ডিসেম্বর জাতিসংঘের মহাসচিবের বিশেষ দূত অস্কার ফার্নান্দেজ তারানকো ঢাকায় আসেন বর্তমান রাজনৈতিক সমস্যার সমাধান করতে। তিনি ব্যর্থ হন। তবে দেশের প্রধান দু’দল আওয়ামী লীগ ও বিএনপিকে একটেবিলে বসাতে সক্ষম হন। ইতিমধ্যে সেই সংলাপও ব্যর্থ হয়েছে। ঢাকা ত্যাগের সময় তরানকো সরদলের অংশগ্রহণে নির্বাচনের কথা বলেন।

ব্রিটিশ সরকারের পররাষ্ট্র ও কমনওয়েলথ বিষয়ক প্রতিমন্ত্রী ব্যারোনেস সাঈদা ওয়ারসি ঢাকায় আসেন ১২ ডিসেম্বর। সফর শেষে নিজ দেশে গিয়ে তিনে বলেন, ‘বাংলাদেশে একটি  স্বচ্ছ ও গ্রহণযোগ্য নির্বাচন চায় ব্রিটেন, যার মাধ্যমে তারা আগামী সরকার নির্বাচিত করতে পারেন।’

এদিকে মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফোন করে প্রধানমন্ত্রীর পদ থেকে শেখ হাসিনাকে সরে গিয়ে নির্বাচনের ব্যবস্থা করতে বলেছেন।

চীন সাধারণত আমাদের দেশের রাজনৈতিক অবস্থা নিয়ে কোনো কথা বলে না। কিন্ত এবার সেই চীনও সবার অংশগ্রহণে নির্বাচনের কথা বলেছে। শুধু তাই নয়, আমাদের উন্নয়ন সহযোগী জাপানও একই কথা বলছে। এমনকি মধ্যপ্রাচ্যের দেশগুলোও সবার অংশগ্রহণে নির্বাচনের পক্ষে।

এছাড়া জাতিসংঘের মহাসচিব বান কি মুন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফোন করে সব দলের অংশগ্রহণে নির্বাচন অনুষ্ঠানের ওপর গুরুত্ব আরোপ করেছেন।

সর্বশেষ ইরোপীয় ইউনিয়ন (ইইউ) এক বিবৃতিতে জানিয়েছে, তারা বাংলাদেশের দশম জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণের জন্য পর্যবেক্ষক পাঠাবে না। এ বিবৃতিতে বলা হয়, জাতিসংঘের প্রচেষ্টা সত্ত্বেও বাংলাদেশের প্রধান রাজনৈতিক দলগুলো একটি স্বচ্ছ, গ্রহণযোগ্য ও অংশগ্রহণমূলক নির্বাচনের পরিবেশ সৃষ্টিতে ব্যর্থ হয়েছে। তাই ইইউ পর্যবেক্ষক পাঠাবে না।

এই বিবৃতির মাধ্যমে তারা সরকারকে সাফ জানিয়ে দিয়েছে, ইইউ সব দলের অংশগ্রহণে নির্বাচন চায়। একক নির্বাচন কোনোভাবেই তাদের কাম্য নয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া