adv
৯ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৪শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

২১তম জাতীয় টিকা দিবস আজ

image_60416_0ঢাকা: পোলিও নির্মূলের লক্ষ্য অর্জনে দেশে পোলিও মুক্ত অবস্থা বজায় রাখার জন্য ২১ ডিসেম্বর শনিবার ২১তম জাতীয় টিকা দিবস পালিত হচ্ছে। ’শূন্য’ মাস থেকে ৫৯ মাস বয়সী দেশের দুই কোটি ২০ লাখ শিশুকে পোলিওর প্রতিষেধক খাওয়ানো হবে।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

দেশকে পোলিও মুক্ত করার শপথে ২১ ডিসেম্বর সারাদেশে সরকারি-বেসরকারি স্বাস্থ্যকেন্দ্র, হাসপাতাল, বিদ্যালয়সহ অস্থায়ী ভিত্তিতে স্থাপিত প্রায় এক লাখ ৪০ হাজার কেন্দ্র থেকে একযোগে দেশের সব শিশুকে বিনামূল্যে পোলিও’র প্রতিষেধক খাওয়ানোর সেবা প্রদান করা হবে।

পাশাপাশি বাস, ট্রেন স্টেশন, লঞ্চঘাট প্রভৃতি জনসমাগমস্থলেও ভ্রাম্যমাণ কেন্দ্রের মাধ্যমে এ টিকা দান কর্মসূচি চালাবে লাখ লাখ স্বাস্থ্যকর্মী ও স্বেচ্ছাসেবী।

এছাড়া পোলিও প্রতিষেধক গ্রহণের আওতার বাইরে থাকা শিশুদের খুঁজে বের করে তাদের টিকাদানের আওতায় আনার জন্য ২২ থেকে ২৬ ডিসেম্বর বাড়িতে বাড়িতে পোলিও প্রতিষেধকদানের কর্মসূচি পরিচালনা করা হবে। দেশের একটি শিশুও যেন পোলিও প্রতিষেধক গ্রহণ থেকে বাদ না পড়ে সে জন্যেই এ উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে অত্যন্ত সতর্কতার সঙ্গে এই জাতীয় টিকাদান দিবসের পরিকল্পনা প্রণয়ন করা হয়েছে।

জাতীয় টিকা দিবসে সারাদেশে ২ কোটি ২০ লাখ শিশুকে পোলিও টিকা খাওয়ানোর বিষয়টি নিশ্চিত করতে সব রাজনৈতিক দলের সহযোগিতা চেয়েছে ইউনিসেফ ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

পোলিও নির্মূলের এ কর্মসূচিতে সহায়তা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও), রোটারি ইন্টারন্যাশনাল, দি সেন্টার ফর ডিসিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনটেশন (সিডিসি) এবং ইউনিসেফ।

সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টিকা কেন্দ্র খোলা থাকবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে এক যৌথ বিবৃতিতে ইউনিসেফের বাংলাদেশ প্রতিনিধি প্যাসকেল ভিলনোভ ‘বাংলাদেশের শিশুদের বৃহত্তর স্বার্থে’ জাতীয় টিকা দিবসকে সফল করতে ‘সব রাজনৈতিক দলের’ সহযোগিতা প্রত্যাশা করেন।

ইউনিসেফ ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী ১৯৮৬ সালে জাতীয় টিকা দিবস পালন শুরুর পর থেকে বাংলাদেশের পোলিও আক্রান্তের সংখ্যা উল্লেখযোগ্য হারে কমে আসতে শুরু করে।

আগে যেখানে প্রতি বছর সাড়ে ১১ হাজার শিশু পোলিও আক্রান্ত হতো, সেখানে ২০০৬ সালে বাংলাদেশকে পোলিওমুক্ত ঘোষণা করা সম্ভব হয়। সূত্র: বাসস

জয় পরাজয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া