adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সৃষ্টিশীল জিনিস সৃষ্টিকর্তার উপহার : শফিক তুহিন

fbsvd-ghuva--OT20131217192921এ বছরটা ভালোই যাচ্ছে শফিক তুহিনের। কারণ এ বছরই নিজের কাজের সফলতা হিসেবে পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার, তৃতীয়বারের মত সিটিসেল চ্যানেল আই অ্যাওয়ার্ড ও চলচ্চিত্রের সঙ্গীত পরিচালনার উপাধি। বর্তমানে তিনি একাধারে গীতিকার, সুরকার, সঙ্গীত পরিচালক ও কণ্ঠশিল্পী হিসেবে পরিচিত।

কিন্তু নিজের জীবনে এত সুখবর, এ বছরই আসবে তা কখনো ভাবেননি তিনি। প্রতিদিন সন্ধ্যার পর কাজ না থাকলে মগবাজারের একটি জায়গায় আড্ডা দেন তিনি। সেখানেই উপস্থিত হয়ে জানতে চাইলাম তার সফলতার গল্প। 

শফিক তুহিন বললেন, ‘অনেকের কাছে ২০১৩ সালটি হয়ত আনলাকি থার্টিন। কিন্তু আমার জন্য এটি লাকি একটা বছর। কারণ আমি এ বছর মুহাম্মদ মোস্তফা কামাল রাজের ‘প্রজাপতি’ ছবির ‘ছোট ছোট আশা` শিরোনামের গানটির জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার, সেরা গীতিকার হিসেবে তৃতীয়বারের মত সিটিসেল চ্যানেল আই অ্যাওয়ার্ড পেয়েছি। আর ছবির সঙ্গীত পরিচালনার কাজটিও এ বছরে শুরু করা।

প্রথমে ‘অন্যরকম ভালোবাসা’, এরপর ‘পোড়ামন’ ও সর্বশেষ মুক্তি পেয়েছে ‘তবুও ভালোবাসি’। মুক্তির অপেক্ষায় রয়েছে ‘দবির সাহেবের সংসার। এ সবগুলো ছবির সংগীত পরিচালনা করছেন তিনি। তবে জাকির হোসেন রাজু’র পরিচালনায় ‘পোড়ামন` ছবির সংগীত পরিচালনা করে জনপ্রিয়তা পান তিনি। 

তবে হঠাৎ করে চলচ্চিত্রের সংগীত পরিচালনায় কেন? এমন প্রশ্নের জবাবে বললেন, ‘১৯৯৫- ২০০০ সাল পর্যন্ত আমি চলচ্চিত্রে টানা কোরাস গান করতাম। সেসময় জনপ্রিয় সুরকার আহমেদ ইমতিয়াজ বুলবুল, আবু তাহের, সুবল দাশ, আলীউদ্দিন আলী, খান আতাউর রহমান, সত্য সহা সবার সাথে কাজ করেছি। সেখানে পরিচালকের সাথে ছবির গল্প নিয়ে বসা থেকে শুরু করে একটি গান কিভাবে তৈরি হয় সবকিছু দেখেছি। তাই এখন এ কাজে আমাকে তেমন কোন কষ্ট পেতে হয় না। গান করার ক্ষেত্রে এগুলো আমার বর্তমানে কাজে লাগে। এ বিষয়গুলো আমাকে নানাভাবে সাহায্য করেছে।’ 

কিন্তু শফিক তুহিনের সংগীত ভুবনে আসাটা গান লেখা ও সুর করার মধ্য দিয়ে। তার বেড়ে ওঠা চুয়াডাঙ্গার দর্শনায়। তার বড় ভাই জাহাঙ্গির গান করতেন। সেসময় ভাইয়ের সাথে অনেক জনপ্রিয় শিল্পীদের বাসায় যাওয়া আসা ছিল তার। 

তারপর কি? তুহিন বললেন, ‘ছোটবেলায় আমি গান করতাম। আর আমি খুব ভালো একজন শ্রোতা ছিলাম। আমি বিশ্বাস করি, কান না থাকলে ভালো শ্রোতা হওয়া যায় না। এভাবে গান শুনতে শুনতেই মনে আত্মবিশ্বাস জন্মাল যে, আমিও গান লিখতে পারব। এরপর হঠাৎ করেই গান লেখা।’

একযুগেরও বেশি সময় ধরে সংগীত ভুবনে কাজ করা এই গানের মানুষটি সর্বপ্রথম শাকিলা জাফরের ‘মিছে ভেবে যাওয়া’ শিরোনামের একটি গান লিখেন। এরপর ২০০১ সাল তাকে নতুন করে চিনল শ্রোতারা। সেই বছরে শিল্পী আইয়ুব বাচ্চু নতুনদের নিয়ে  ‘মন জ্বলে’ শিরোনামের একটি অ্যালবাম বাজারে আনেন। অ্যালবামের সবগানই ছিল শফিক তুহিনের লেখা। অ্যালবামটির বেশকিছু গান শ্রোতাপ্রিয় হয়। 

এরপর আর তাকে পেছনে ফিরে তাকাতে হয়নি। আসিফ-কুমার শানু, আসিফ-অভিজিৎ, আসিফ-কবিতা কৃষ্ণমূর্তি, জেমস-হাসানের ‘সারেগামা’, আইয়ুব বাচ্চুর সুরে শফিকের লেখা ‘আয়না’, মনির খান ও এন্ড্র কিশোরের ‘ভালোবেসে কেউ সুখী হয় না’সহ বেশকিছু অ্যালবামে গান লিখেন ও সুর করেন।  

জনপ্রিয় শিল্পী রুনা লায়লা, সাবিনা ইয়াসমিন, শাহানাজ রহমতুল্লাহ থেকে শুরু করে জেমস, আইয়ুব বাচ্চু, আসিফ, মনির খান, তপন চৌধুরী, সামিনা চৌধুরীসহ দেশের অনেক শিল্পী তার গান গেয়েছেন।

গান লেখার পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মৃত্তিকা বিজ্ঞান বিভাগে অনার্স ও মাস্টার্স শেষ করেন তিনি। তবে গানের জগতে এতটাই মগ্ন ছিলেন, কখনো কোথাও কোন চাকরি করেননি তিনি। 

কিন্তু এতসবের পেছনে তার অনুপ্রেরণা কে? বললেন, ‘আমার বড় ভাই পরোক্ষভাবে আমাকে গানের জগতে অনুপ্রাণিত করেছেন। তবে আমার মনে হয় স্বপ্ন আমাকে সবসময় হাতছানি দিয়েছে। ভালোকিছু করার আকাঙ্খা আমার ভেতরে আছে, আর সময় আমাকে বলে দেয় আমার এখন কি করা উচিত। তবে কখনই কোন পরিকল্পনা নিয়ে আমি কিছু করিনি।’

গীতিকার, সুরকারের পাশাপাশি তিনি একজন সংগীতশিল্পী। শফিক তুহিনের গাওয়া অ্যালবামগুলো হলো: ‘স্বপ্ন এবং তুমি’, ‘এর বেশি ভালোবাসা যায় না’, ‘শফিক তুহিন ডট কম’ ও ‘পাগলামী’। তবে গান গাওয়ার বাইরে চলচ্চিত্রের সংগীত পরিচালনায় বেশি সময় দিচ্ছেন তিনি।

বর্তমানে ‘অগ্নি’ ,‘ময়নামতি’, ‘মনের মত মানুষ পেলাম না’ ছবির টাইটেল গানসহ কুমার বিশ্বজিৎ এর একক অ্যালবামে এবং ইরিন জামানের অ্যালবামে দুটি করে গান রচনা ও সুর করেছেন শফিক।

শফিক তুহিনের পুরো নাম এ কে এম শফিকুর রহমান। তবে তিনি সবার কাছে তুহিন নামেই পরিচিত। জন্মদিন ২৭ সেপ্টেম্বর। তিনি চুয়াডাঙ্গা শহরের এম, এ সবুর ও হালিমা খাতুন এর সন্তান। পরিবারে চার ভাই দুই বোন। ভাইদের মধ্যে ছোট তিনি। 

তুহিন নিজের ক্যারিয়ারের সুসময় মনে করেন ২০০১,০২, ২০১০,২০১১ ও ২০১৩ সালকে। আর একটি ছবির হিট গানই দর্শকের হলে টানে বলে মনে করেন তিনি। তাই ছবির কাহিনী বা মেকিং যাই হোক তিনি মনদিয়ে সংগীত পরিচালনার কাজটি করে যাচ্ছেন। তার মতে, ‘পোড়ামন’ ছবিটির জনপ্রিয়তা এসেছেই এ ছবির গানের জন্য। 

সবশেষে জানতে চাইলাম গানের অডিও বাজার নিয়ে। আগে একটি ছবির বা কোন শিল্পীর অডিও বা ভিডিও অ্যালবামে গান কিনতে গেলে অ্যালবামে গানটির শিল্পীর সাথে সাথে গীতিকার, সুরকার ও সংগীত পরিচালকের নাম চোখে পড়ত। আর এখন যে দোকান থেকে গানটি কপি করা হয় শুধু তারই নাম ভেসে ওঠে। এটা কিভাবে দূর করা সম্ভব।

এ বিষয়ে তিনি বললেন, এখনকার সময়ে গানগুলো অভিভাবকহীন হয়ে পড়ছে। কারণ যে শ্রোতাটা মোবাইলে বা পিসিতে গান শুনছেন, সে জানে না এ গানটির গীতিকার বা সুরকার কে। অনেক সময় শিল্পীরও নাম জানে না। এক কথায় গানটি শ্রোতারা কোথাও থেকে ফ্রি পাচ্ছে। এ সমস্যাটির সমাধানের জন্য অডিও কোম্পানি, শিল্পীসহ এই ইন্ডাস্ট্রির প্রত্যেকেরই দায়িত্ব নেয়া উচিত।’

শফিক তুহিনের পছন্দের সুরকার দেশে আলাউদ্দীন আলী ও আহমেদ ইমতিয়াজ বুলবুল। আর ভারতের সুরকার আর ডি বর্মণ ও এ আর রহমানের সুরের খুব ভক্ত তিনি। ভালো গীতিকার বা সুরকার হতে হলে কি জানতে হবে?

এমন প্রশ্নের উত্তরে বললেন, ‘ক্রিয়েশন আল্লাহর দান। গান গাওয়া শেখানো যায়, গান লেখা ও সুর কেউ কাউকে শেখাতে পারবে না। আমি মনে করি, সৃষ্টিশীল জিনিস সৃষ্টিকর্তার উপহার।’

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া