adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জাতীয় স্মৃতিসৌধে বিজয়ের উচ্ছ্বাস

image_59689_0সাভার: বিজয়ের ৪২ বছর পূর্তিতে সাভারে জাতীয় স্মৃতিসৌধে ঢল নামে লাখো মানুষের। যুদ্ধাপরাধীদের ফাঁসির রায় কার্যকরে স্বস্তি, সেই সঙ্গে বিজয়ের উদ্বেলিত আনন্দে লাখো মানুষের শ্রদ্ধার্ঘ আর ভালোবাসার ফুলে ফুলে ভরে ওঠে শহীদ বেদী।



লাল সবুজের পতাকার মিছিল সেই লাখো মানুষের বিজয়ের উচ্ছ্বাসে স্মৃতিসৌধ পরিণত হয় লাখো প্রাণের মিলন মেলায়। কাদের মোল্লার ফাঁসির রায় কার্যকরের প্রেক্ষাপটে স্মৃতিসৌধে বিরাজ করে ভিন্ন এক পরিবেশ।



বিজয়ের দীর্ঘ চার দশকের বেশি সময় পরে হলেও যুদ্ধাপরাধী বিচার রায় কার্যকরে স্বস্তি আর বিজয়ের আনন্দে মাতোয়ারা হয়ে ওঠে লাখো মানুষ। শিশু থেকে আবাল বৃদ্ধ সবার চোখে মুখেই যেন ছিল রাজাকারমুক্ত দেশ গড়ার প্রত্যয়। সেই সঙ্গে অশুভ শক্তির সঙ্গে নতুন করে যুদ্ধ শুরুর অঙ্গীকার করেন অনেকে।



দীর্ঘ নয় মাসের রক্তক্ষয়ী সশ্রস্ত্র যুদ্ধ আর ৩০ লক্ষাধিক প্রাণের বিনিময়ে অর্জিত বিজয়ের দিনের জাতীয় স্মৃতিসৌধে রাষ্ট্রীয় আনুষ্ঠানিকতা শুরু হয় ভোরের আলো ফোটার সঙ্গে সঙ্গেই। ভোর সাড়ে ছয়টায় জাতীয় স্মৃতিসৌধে পৌঁছে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।তার কিছু সময় ব্যবধানেই রাষ্ট্রপতি পৌঁছুলে তাকে স্বাগত জানান প্রধানমন্ত্রী।



সকাল ছয়টা ৩৯ মিনিটে  জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানান রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।



এ সময় তিন বাহিনীর সুসজ্জিত একটি দল শহীদদের প্রতি জানায় সশস্ত্র সালাম। বিউগলে বেজে ওঠে করুণ সুর।উত্তোলন করা হয় জাতীয় পতাকা। এ সময় নীরবে দাঁড়িয়ে শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানান রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী।



এ সময় উপস্থিত ছিলেন, বিদেশী কুটনীতিক, মু্ক্তিযুদ্ধে অবদান রাখা বিদেশী বন্ধুসহ সামরিক ও বেসামরিক কর্মকর্তারা।



সকাল পৌনে সাতটার দিকে দলীয় আওয়ামী লীগের সভানেত্রী হিসেবে নেতা-কর্মীদের নিয়ে স্মৃতিসৌধে শ্রদ্ধা জানান শেখ হাসিনা। পরে  ওয়ার্কাস পার্র্টির সভাপতি রাশেদ খান মেননকে সঙ্গে নিয়ে ১৪ দলের পক্ষেও স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী।



এরপর জাতীয় সংসদের ডেপুটি স্পিকার শওকত আলী, তিন বাহিনীর প্রধান ও বিভিন্ন দেশের কূটনীতিকদের শ্রদ্ধা জানানো শেষে স্মৃতিসৌধে ফটক খুলে দেয়া হলে সেখানে ঢল নামে লাখো প্রাণের। ফুলে ফুলে ভরে ওঠে শহীদ বেদি। তবে স্মৃতিসৌধে দেখা যায়নি ঢাকায় নিযুক্ত ইউরোপিয়ান রাষ্ট্রদূতরা।



সকাল আটটা পাঁচ মিনিটে দলীয় নেতা-কর্মী নিয়ে স্মৃতিসৌধে ফুল দিয়ে মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানান বিরোধীদলীয় নেতা ও বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া।পরে জাতীয় পার্টির মহাসচিব রুহুল আমিন হাওলাদার, এলডিপির সভাপতি কর্নেল অব. অলি আহমেদসহ মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডাররা অংশ নেন।



পরে একে একে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সংগঠন ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয় স্মৃতিসৌধে। সেখানে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন, নির্বাচনকালীন সরকারের শিল্প ও গণপূর্ত মন্ত্রী তোফায়েল আহমেদ।



তিনি বলেন, দেশে যে রাজনৈতিক বিভক্তি চলছে তা খুবই দুর্ভাগ্যজনক।আগে এটা ছিল না। ৭১’এর পরাজিত শক্তি জাতিকে বিভক্ত করতে তৎপর। বিরোধী দলের সক্রিয় সহযোগিতায় এ অপশক্তি সারা দেশে নাশকতা চালাচ্ছে।



তোফায়েল আহমেদ বলেন, “এবার একটু ভিন্ন প্রেক্ষাপটে পালিত হচ্ছে বিজয় দিবস।স্বাধীনতা সংগ্রামে যারা মা বোনের সম্ভ্রমহানি করেছিল, ৩০ লাখ মানুষ হত্যা করেছিল-সেই ঘাতকদের মধ্যে একজনের বিচার কাজ শেষ হয়েছে।” বাকিদেরও বিচার করতে সবাইকে ঐক্যবদ্ধ হবার আহ্বান জানান তিনি।



ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী রাশেদ খান মেনন বলেন, মানবতাবিরোধীদের বিচার কার্যকরের মাধ্যমে জনগণ বিজয় উল্লাস  করছে।



তবে ৭১’এ যেমন উদ্বেগ ও উৎকণ্ঠা ছিল, বিরোধী দল এখন সে রকম একটা পরিবেশ সৃষ্টি করেছে বলেও মন্তব্য করেন তিনি।



রামপুরা থেকে ক্রাচে ভর করে এসেছিলেন যুদ্ধাহত মুক্তিযোদ্ধা আব্দুস সালাম সিকদার। বললেন, আজ মনে খুলে নিঃশ্বাস নিচ্ছি স্মৃতিসৌধের এ পবিত্র অঙ্গনে। ‘মিরপুরের কসাই’ কুখ্যাত যুদ্ধাপরাধী কাদের মোল্লার ফাঁসি কার্যকরের মাধ্যমে ইতিহাসের কলঙ্কের দায় মুক্তির শুভ সূচনা হয়েছে।



মিরপুর থেকে আসা কলেজ ছাত্র রাকিবুল হাসান বেশ ক্ষোভের সাথেই বললেন,এতকিছুর বির্জসনের পর যে স্বাধীনতা আমরা পেয়েছে তার ওপর আজ ফনা তুলছে অপশক্তি।



তিনি জানান, এক যুদ্ধাপরাধীর ফাঁসি কার্যকর হয়েছে দ্রুত অন্যদের বিচার শেষ করে ওদের বিষদাতঁ ভেঙে দিতে হবে।



তিন বছরের ছোট্র শিশু মিথিলাকে নিয়ে রাজধানীর ওয়ারী থেকে স্মৃতিসৌধের এসেছিলেন গৃহবধূ লাবনী সরকার। বললেন, নতুন প্রজন্ম জেগে ওঠেছে প্রয়োজনে আরো একটি যুদ্ধের মাধ্যমে দেশকে রাজাকার মুক্ত করতে হবে।



বিজয় দিবসে লাখো মানুষের প্রাণের মিলনকে কেন্দ্র করে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয় জাতীয় স্মৃতিসৌধে। দেড় হাজারের মতো আইনশৃঙ্খলা  বাহিনীর সদস্যদের কড়া নিরাপত্তার চাদরে ঢেকে দেয়া হয় গোটা এলাকা।



ঢাকা জেলা পুলিশ সুপার হাবিবুর রহমান জানান, সব ধরনের আশংকা মাথায় রেখেই ঢেলে সাজানো হয় এবারের নিরাপত্তা।



স্মৃতিসৌধের চারপাশে ৩২টি নিবির পর্যবেক্ষণ ক্যামেরা স্থাপন করে স্মৃতিসৌধের অভ্যন্তরে স্থাপিত নিয়ন্ত্রণ কক্ষ থেকে সবকিছু মনিটরিং করা হয়। তিনি বলেন, মানুষ যাতে প্রাণের উচ্ছ্বাসে বিজয়ের আনন্দে মেতে উঠতে পারে তা নিশ্চিত করতে যে ধরনের নিরাপত্তা ব্যবস্থা নিতে হয় তার সবটুকুই করা হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া