adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কি সুরত দেখাইলেন তিনি

Gnxrd-ot20131207165809ঢাকার শিল্পকলা একাডেমীর জাতীয় চিত্রশালা। কথা ছিলো ৩টা ৩০ মিনিটে শুরু হবে তারেক মাসুদ উৎসব। কিন্তু বেলা তিনটার দিকে অনুষ্ঠানস্থলে গিয়ে দেখা গেলো অতিথিরা চলে এসেছেন। সাধারণত আমাদের দেশে এমনটা হয় না। অনুষ্ঠান হলের লবিতে চলছিলো তারেক মাসুদের বিভিন্ন স্মৃতিময় ছবির প্রদর্শনী। যেহেতু অনুষ্ঠান শুরু হতে এখনো সময় বাকি। তাই এ ফাঁকে ছবির প্রদর্শনী দেখতে লাগলেন দর্শক ও অতিথি। পরিচিতরা দলে দলে আড্ডা দিচ্ছিলেন। সময় হবার আগেই পুরো মিলনায়তন ভরে গেলো। 
আয়োজকরাও জানতেন উদ্বোধনী অনুষ্ঠানে মানুষ হবে বেশি। এর দুটি কারণ ছিলো। একটি হলো নির্মাতা নূরুল আলম আতিকের বক্তৃতা, অন্যটি ২২ বছর পর ঢাকায় তারেক মাসুদের ছবি ‘আদম সুরত’ এর বিশেষ প্রদর্শনী। উৎসব উদ্বোধনের পর স্মারক বক্তৃতা নিয়ে হাজির হলেন নির্মাতা নূরুল আলম আতিক। যদিও অনুষ্ঠান উপস্থাপিকা রোকেয়া প্রাচী নির্মাতা নূরুল আলম আতিককে বার বার চলচ্চিত্র কর্মী হিসেবে পরিচয় করিয়ে দিচ্ছিলেন। প্রাচী হয়তো নূরুল আলম আতিককে চিনেন না। এটা তার ভুল হতে পারে। ক্ষমা করা যায়! কিন্তু অনুষ্ঠান আয়োজকদের উচিৎ ছিলো ভুলটি সংশোধন করে দেওয়ার। 
যাই হোক। নূরুল আলম আতিক এক ঘণ্টারও বেশি সময় তার বক্তৃতা উপস্থাপন করেন। আর বক্তৃতার বিষয় ছিলো ‘আমাদের সিনেমার জাতীয় পরি [ভাষা] নির্ণয়ের আকাঙ্খা ও তারেক মাসুদ এর ‘আদম সুরত’। বক্তা তার বক্তৃতাটি অডিও ভিজ্যুয়াল প্রেজেনটেশনের মাধ্যমে উপস্থাপনা করেন। কখনো কোন ছবির ফুটেজ, কখনো স্টীল ছবি, কারো লেখার কোন একটি অংশ কোট করা। আর এরই ফাঁকে ফাঁকে বলে যাচ্ছিলেন তার কথা। কেন এবং কি কারণে আমাদের সিনেমার জাতীয় পরি [ভাষা] নির্ণয় করা প্রয়োজন? লুই আই কান, জহির রায়হান, আলমগীর কবির, তারেক মাসুদ সহ নানা জনের রেফারেন্স দিয়ে তিনি বিষয়টি তুলে ধরার চেষ্টা করেছেন। চলচ্চিত্র নিয়ে এ ধরনের স্মারক বক্তৃতা আমাদের এখানে দেখা যায়নি। বিষয়টি নতুন হওয়াতে অনেকের হয়তো বুঝতে অসুবিধা লেগেছিলো। অনুষ্ঠান শেষে তেমনটিই জানান কয়েকজন। তবে বিষয়টিকে সাধুবাদ জানান অনেকেই। আমাদের দেশে এখনো বাংলা চলচ্চিত্রের নিজস্ব কোন ভাষা তৈরি হয়নি। আর এটা কিভাবে সম্ভব সেটা নির্মাতা নূরুল আলম আতিক তার বক্তৃতা মালায় উদাহারণ দিয়ে দেখিয়েছেন। 
স্মারক বক্তৃতা শেষে খানিক বিরতি দেওয়া হয় অনুষ্ঠানের। সন্ধ্যায় আবার শুরু হয় অনুষ্ঠান। এবারের আয়োজনে রয়েছে তারেক মাসুদ স্মরণে ‘চলচ্চিত্রলেখা’ বইয়ের প্রকাশনা অনুষ্ঠান। এ অনুষ্ঠানে বইটি নিয়ে কথা বলেন, সৈয়দ শামসুল হক, সাজ্জাদ শরিফ ও ক্যাথরিন মাসুদ। সৈয়দ শামসুল হক তার কথামালার জাদু দিয়ে যেন হল ভর্তি দর্শককে অন্য এক জগতে নিয়ে গিয়েছিলেন। তিনি জহির রায়হান, আলমগীর কবির নিয়ে কথা বলেন প্রসঙ্গ ক্রমে। তিনি বলেন ‘পাঠ্য বই হিসেবে এটি একটি দরকারি বই হয়েছে। যারা নতুন সময়ের নির্মাতা তাদের জন্য বইটি কাজে লাগবে।’ তিনি বইটির একটি ইংরেজি সংস্করণও প্রকাশ করার জন্য অনুরোধ জানান। তিনি আরো জানান দেশের বর্তমান পরিস্থিতিতে তিনি তারেক মাসুদকে মিস করছেন। 
এই পর্ব শেষে প্রাচী আবারও মঞ্চ প্রস্তুতির জন্য সময় চাইলেন। দর্শকের সহ্য শক্তির কমতি নেই। এখন অপেক্ষা শুধু ‘আদম সুরত’ দেখার জন্য। এই ফাঁকে তারেক মাসুদ কেন এবং কি কারণে কি পরিস্থিতিতে এস এম সুলতানকে নিয়ে ‘আদম সুরত’ নির্মাণ করেছেন তার একটি ভিডিও সাক্ষাৎকার দেখানো হয় দর্শকদের। এরপর আদম সুরত নিয়ে আলোচনা অনুষ্ঠানে হাজির হলেন হামিদা হোসেন, ঢালী আল মামুন, খুশি কবির ও সাজেদুল আওয়াল। যদিও উপস্থাপিকা খুশি কবিরকে মঞ্চে ডাকার সময় বলেছিলেন খুশিরা করির, পরে তিনি ভুল ধরতে পেরে বললেন নিজেরা করির খুশি কবির। যাই হোক চলল আদম সুরত নিয়ে তাদের আলোচনা। ঢালী আল মামুন ছাড়া কারো বক্তৃতা নিতে পারলো না দর্শক। একই কথা আর ভালো লাগে না দর্শকের। কারণ বেলা তেনটা থেকে তারা বসে আছে এখানে। রাত ৮টায় এসব কথা শুনতে ভালো লাগার কথা না। উপস্থাপিকা ও অনুষ্ঠান আয়োজকরাও তা আন্দাজ করতে পারছিলেন। তাই বক্তৃতা সংক্ষেপ করার তাগিদ দিয়েছিলেন শুরুতে। কিন্তু মাইক পেলে কথা বলা যেন থামে না আমাদের। এ পর্ব শেষ হলো। সবাই যেন শান্তি পেলেন। আবার মঞ্চ প্রস্তুতের জন্য সময় নেওয়া হল। মঞ্চ প্রস্তুতের ফাঁকে ‘আদম সুরত’ নিয়ে কিছু কারিগরি  কথার গল্প বলে গেলেন ক্যাথরিন মাসুদ। এবার বুঝি ছবিটা শুরু হবে। 
না হলো না। এবার কথা বলা শুরু করলেন উপস্থাপিকা নিজে। তিনিও কিছু বলতে চান। কারণ তিনি তারেক মাসুদের সিনেমায় অভিনয় করেছেন। তিনিও বললেন অনেক কথা। কাব্য ভাষার কথা। কিন্তু এতে চিড়া ভিজে না দর্শকের। তারা ‘আদম সুরত’ই দেখতে চান। চারপাশ থেকে নানা কথা ছুড়ে দিচ্ছেন দর্শক। বক্তৃতার মাঝেই হাত তালি দিয়ে বিদায় জানাচ্ছেন উপস্থাপিকাকে। কিন্তু তিনি বলেই যাচ্ছেন। তার কথা শেষ হলো একটা সময়। 
যখন পর্দায় আলো ফুটতে আরম্ভ করলো। মুহুর্তে পুরো হল রুম চুপ। এবং এই নিরবতার মাঝেই শেষ হলো শিল্পী এস এম সুলতানের জীবন ও দর্শন নিয়ে চলচ্চিত্র ‘আদম সুরত’ এর বিশেষ প্রদর্শনী। সুলতানের জীবন, তার চিন্তা, তার ছবির বিষয়, ভাষা, রঙ আর রেখা বুঝার জন্য ‘আদম সুরত’ একটি রেফারেন্স সিনেমা হতে পারে। একই সঙ্গে বাঙালি জাতীয়তাবাদের শেকড়ও খুঁজে পাওয়া যাবে এ ছবিতে। আমাদের সিনেমার জাতীয় পরি[ভাষা] নির্মাণের জন্য সুলতান মডেল হতে পারেন। সে কথার ইঙ্গিত পাওয়া গিয়েছিলো নূরুল আলম আতিকের বক্তৃতায়। 
তারেক মাসুদের জন্মদিন উপলক্ষে আয়োজিত দুদিনব্যাপী অনুষ্ঠানমালার প্রথম দিনের ঘটনাটা আপনারা জানলেন। ৭ ডিসেম্বর উৎসবের দ্বিতীয় দিন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া